বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    ১৯শেই সাফ তৃণমূল : মোদী।    চিটফান্ড কেলেঙ্কারিতে জেলে যাবেন পার্থ : কৈলাশ বিজয়বর্গীয়    আমি বিজেপির ভয়ানক বিরোধী, কিন্তু এটা উকিলের চোখে ধরা পড়ছে মূর্তি টিএমসিপি ভেঙেছে : অরুণাভ ঘোষ।    মুখ্যমন্ত্রীর প্ররোচনায় নরসংহার শুরু করতে পারে তৃণমূল, রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি বিজেপির।    তৃণমূল বিদ্যাসাগরের মূর্তি যে ভেঙ্গেছে সেখানে পঞ্চ ধাতুর মূর্তি বানিয়ে দেব : ঘোষণা মোদীর।    সারদা নরদা নিয়ে বড় বড় কথা আর চিটফান্ডের মালিকের মাঠে সভা করছে প্রধানমন্ত্রী : মমতা।    কমিশনের নির্দেশ অমান্য ! স্বরাষ্ট্রমন্ত্রকে গরহাজির রাজীব কুমার।    এবার লালবাজারে ডাকা হতে পারেন অমিত শাহকে!    ক্ষুব্ধ ঝাড়গ্রামের নীরব অপেক্ষা ফলাফলের জন্য।    “নারী শিক্ষার দিশারীকে ভূ-লুন্ঠিত হতে হল বাঙালীদের হাতে, এর থেকে লজ্জা কি আছে?”: ক্ষোভ বীরসিংহবাসীর।    রানাঘাটের মত নিশ্চিত আসনেও সিঁদুরে মেঘ দেখছে তৃণমূল।    মহামিছিল করে ভাটপাড়ায় প্রচার শেষ করতে চান মদন।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    নির্বাচনের আগে ভোট পরিস্থিতি খতিয়ে দেখলেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।


একলব্য স্কুলে বর্ষবরণ উৎসব

আমাদের ভারত, ঝাড়গ্রাম, ১৫ এপ্রিল: বাংলা নববর্ষের প্রথম দিনে নতুন জামাকাপড় পরে একলব্য স্কুলের বকুলকুঞ্জে ছুটে বেড়ালো আদিবাসী সমাজের কচিকাঁচারা। সেই সঙ্গে মেতে উঠল বর্ষবরণ উৎসবে। বিদ্যালয়ের পক্ষ থেকে এদিন অাবির দিয়ে সাজানো হয়েছিল সমস্ত গাছের গুড়ি এবং বিদ্যালয় প্রাঙ্গণ। অদিবাসী সমাজের ঐতিহ্যবাহী পোশাকে ও নাচেগানে এদিন বর্ষবরণ উৎসব পালন করছে তারা। ঝাড়গ্রামের রামকৃষ্ণ একলব্য অাবাসিক বিদ্যালয় কর্তৃপক্ষ আজ বিদ্যালয়ে বর্ষবরন পালন অনুষ্ঠানের আয়োজন করে। 
পয়লা মাঘ সাঁওতালি সমাজের নববর্ষ পালন হলেও ওই দিনটিতে  মকর সংক্রান্তির  ছুটি থাকায় সোমবার পয়লা বৈশাখের সাথেই একসঙ্গে দুটো উৎসব পালন করা হয়।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of