বিশ্বকাপে ফুটবল মাঠে বরাবর‌ই স্বপ্রতিভ ছিলেন ক্রোট প্রসিডেন্ট।    ফরাসীদের বিশ্বকাপ জয়, আনন্দে মাতল চন্দননগর।    বিশ্বকাপের মহারণে মাঠে সাক্ষী থাকলেন মহারাজ।    সমুদ্রে মাছ ধরতে গিয়ে নিখোঁজ তিনটি ট্রলার সহ ১৯ মৎস্যজীবী।    মা মাটি মানুষের সরকার সিন্ডিকেটের ইচ্ছাতেই চলছে : মোদী।    কৃষকদের উন্নতির জন্য বিজেপির অাগে কেউ এত ভাবেনি : মোদী।    মেটিয়াবুরুজে দুর্ঘটনায় মৃত বাবা-মেয়ে, প্রতিবাদে ১০টি গাড়িতে ভাঙচুর ক্ষুব্ধ জনতার।    তৃণমূলের জুলুম থেকে আর কয়েক মাসের মধ্যেই মিলবে মুক্তি : মোদী।     হাতজোড় করে স্বাগত জানালেন মমতা! ধন্যবাদ জানালেন মোদী।    মোদীর সভায় চাঁদোয়া ভেঙ্গে অাহত ৩০।    পুলিশের বাধায় প্রধানমন্ত্রীর সভায় যেতে পারলেন না অনেকে, খড়্গপুরে বিজেপি কর্মীদের হাতে আক্রান্ত পুলিশ।    বিয়ের প্রতিশ্রুতি দিয়ে কিশোরীকে ধর্ষণ, গ্রেপ্তার সিভিক ভলান্টিয়ার।    বজবজে ভাইস চেয়ারম্যান অনুগামীদের বিরুদ্ধে বিজেপি কর্মীদের মারধর,বাড়ি ভাঙ্গচুরের অভিযোগ।    আপনার দিনটি কেমন যাবে জেনে নিন আমাদের দৈনিক রাশিফল থেকে।    চিৎপুরের যাত্রাপাড়ায় বিশেষ গিমিক টেলিভিশন সিরিয়ালের জুটি।    মস্তিষ্কের পুষ্টিতে সুপ অপরিহার্য, বলছেন খাদ্য বিশেষজ্ঞরা।
BREAKING NEWS:
  • ২০১৮ বিশ্বকাপ ফুটবলে জয়ী ফ্রান্স।
  • ফাইনালে ফ্রান্স-৪ ক্রোয়েশিয়া-২
  • তৃতীয় স্থানের খেলায় বেলজিয়াম জয়ী
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


কেন গ্রেফতার হলেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য নেতা?

আশিস মণ্ডল, সিউড়ি, ১১ জুলাই: আর্থিক প্রতারনার দায়ে মহম্মদ বাজার থেকে গ্রেফতার হলেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য কমিটির সদস্য রেবতী চরণ ভট্টাচার্য। তিনি বাম আমলে কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের পরিচালন কমিটির চেয়ারম্যান ছিলেন। জেলা ফরওয়ার্ড ব্লকের জেলা সভাপতির পদে তিনি রয়েছেন দীর্ঘদিন। জেলা পরিষদের প্রাক্তন সহসভাধিপতি ছিলেন পাঁচ বছর। মঙ্গলবার তাকে মহম্মদ বাজারের বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছে। বুধবার তাকে সিউড়ি আদালতে তোলা হলে বিচারক দুদিনের পুলিশ হেফজতের নির্দেশ দেন। ১৩ জুলাই ফের তাকে আদালতে তোলা হবে।

জানা গিয়েছে, রেবতী চরণ ভট্টাচার্য দীর্ঘদিন বীরভূম জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের পরিচালন কমিটির চেয়ারম্যান ছিলেন। ২০০৫ সালে নলহাটি ব্যাঙ্ক থেকে বিড়ি কারখানার মালিক আজিজুল হককে ৬০ লক্ষ টাকারও বেশি ঋণ দেওয়া হয়েছিল বলে অভিযোগ। সেই সময় ওই ব্যবসায়ীকে ঋণ পেতে রেবতীবাবু সাহায্য করেছিলেন বলে ব্যাঙ্কের পক্ষ থেকে অভিযোগ দায়ের করা হয়েছে। কিন্তু আজিজুল হক ঋণের টাকা পরিশোধ না করে উল্টে ব্যাঙ্কের বিরুদ্ধে অসহযোগিতা এবং সময়ে তথ্য না দেওয়ার অভিযোগ করেন। যার জেরে আর্থিক সঙ্কটে পড়তে হয় ব্যাঙ্ককে। এমনকি খেলাপি ঋণের বোঝা বেড়ে যাওয়ায় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করে দেয় রিজার্ভ ব্যাঙ্ক। পরে নির্বাচনের মাধ্যমে বাম বিরোধী পরিচালন কমিটি এলে বাম আমলে দুর্নীতির বিষয়টি সামনে আসে। তদন্ত শুরু করে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। তদন্তে রেবতীবাবুর বিরুদ্ধে ক্ষমতার প্রভাব খাটিয়ে একাধিকজনকে ঋণ পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠে। এরপরেই ব্যাঙ্কের চিফ এক্সিকিউটিভ অফিসার বেনজির হোসেন চলতি বছরের ১৪ এপ্রিল রেবতী চরণ ভট্টাচার্যের বিরুদ্ধে সিউড়ি থানায় অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগ পেয়ে সিউড়ি থানার পুলিশ রেবতীবাবুকে মহম্মদ বাজার থানার কুবিলপুর গ্রামের বাড়ি থেকে গ্রেফতার করে। ব্যাঙ্কের পরিচালন কমিটির বর্তমান চেয়ারম্যান নুরুল ইসলাম বলেন, “নলহাটির বেশ কিছু ব্যবসায়ীকে বিনা তথ্যেই ঋণ দিয়েছিলেন রেবতীবাবু। এমনকি সে সময় ব্যাঙ্কের আধিকারিকদের কোনও অনুমোদনই নেননি”। যদিও রেবতীবাবু তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, “ঋণ দেওয়ার মালিক আমি নই। ঋণ দিয়েছে ব্যাঙ্ক ম্যানেজার, সরকারি আধিকারিকরা। আমাকে মিথ্যা ভাবে ফাঁসানো হয়েছে”।

ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক দীপক চট্টোপাধ্যায় বলেন, “রেবতীবাবু এখনও আমাদের দলের জেলা সভাপতি। উনি রাজনৈতিক চক্রান্তের শিকার”। দীপকবাবুর দাবি, ব্যাঙ্কের ঋণ তো রেবতীবাবু দেননি। একটা পদ্ধতির মাধ্যমে ঋণ অনুমোদন হয়ে শেষ মুহূর্তে চেয়ারম্যানের কাছে কাগজ যেত। যারা ঋণ অনুমোদন করলেন তাদের ছেড়ে দিয়ে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে রাত দুটোর দিকে তাকে বাড়ি থেকে তুলে নিয়ে আসা হয়েছে। আমরা চাই যে সমস্ত অফিসার ওই ঋণ অনুমোদন করেছিলেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হোক।

অভিযুক্তর পক্ষের আইনজীবী সোমনাথ মুখোপাধ্যায় বলেন, “মক্কেলের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪০৬, ১২০ বি ধারায় মামলা দায়ের করা হয়েছে। এদিন তাকে মুখ্য বিচারবিভাগীয় প্রথম দ্রুত নিস্পত্তি সম্পন্ন আদালতের বিচারক সৌম্য চট্টোপাধ্যায়ের এজলাসে তোলা হয়। আমরা জামিন চেয়ে আবেদন করেছিলাম। কিন্তু পুলিশ চারদিন হেফাজতে চেয়ে আবেদন জানিয়েছিলেন। বিচারক জামিন না মঞ্জুর করে দু দিনের পুলিশ হেফাজত দেন”।

loading...

Leave a Reply

Be the First to Comment!

avatar
  Subscribe  
Notify of