১৩ শিশুর মৃত্যুর কারণ মোবাইল ফোন।    কাশ্মীরের মুখ‍্যমন্ত্রীকে জেহাদি বললেন কাঠুয়াকান্ডে অভিযুক্তদের আইনজীবী।    ১৪ মে বাংলায় পঞ্চায়েত নির্বাচন, ১৭ মে গণনা! অবশেষে দিন ঘোষণা নির্বাচন কমিশনের।    টিকিট দেয়নি দল, তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দুবারের বিজয়ী লড়াকু প্রার্থীর।    ‘গণতন্ত্রকে বলি দিয়ে, সংবিধানকে কচু কাটা করে কী প্রয়োজন এই ভোটের?’ প্রশ্ন তুললেন প্রাক্তন বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়।    পঞ্চায়েত ভোটে ‘বিজেপির জয়ের কলঙ্ক’ থেকে পশ্চিমবঙ্গকে মুক্ত রাখার ডাক বুদ্ধের।    চার্জ দেওয়া অবস্থায় মোবাইল ফোনে কথা বলতে গিয়ে মৃত্যু কিশোরের।     পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষনা হওয়ার খুশি মুখ্যমন্ত্রী।    একদফা ভোট নিয়ে বিজেপির কোনও আপত্তি নেই।    অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে অবস্থানে বসবে বামেরা : বিমান বসু।    নারকেলডাঙার রাজাবাজারে মিলল ২০ হাজার কেজি ভাগাড়ের মাংস, শহর জুড়ে তল্লাশি।    আপনার এ সপ্তাহ কেমন যাবে জেনে নিন আমাদের সাপ্তাহিক রাশিফল থেকে।
BREAKING NEWS:
  • ভোটের দিন ঘোষনা হল।
  • সারা রাজ্যে 14 মে একদফায় ভোট।
  • ভোটে নিরাপত্তা নিয়ে প্রশ্ন বিরোধীদের।
  • পঞ্চায়েত ভোট গননা 17 মে।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


কোচবিহারে শুরু হল দু দিনের ‘বোরলী উৎসব’

আমাদের ভারত, কোচবিহার, ১১ জানুয়ারি : উত্তরবঙ্গের অন্যতম সুস্বাদু  মাছ বোরলী। কিন্তু অনিয়ন্ত্রিত মাছ শিকার ও মশারি জাল ব্যবহারের ফলে অন্যান‍্য  অনেক নদীর মাছের মত হারিয়ে যাচ্ছে এই মাছ। সুস্বাদু এই মাছের উৎপাদন বাড়াতে এবং এই মাছ সম্পর্কে মাছ চাষিদের সচেতন করতে গত তিন বছর থেকে কোচবিহারে মৎস‍্য দফতরের উদ্যোগে শুরু হয়েছে ‘বোরোলী উৎসব’। এবছর এই উৎসবের সূচনা হল বৃহস্পতিবার চলবে দুই দিন। বোরলীর পাশাপাশি বিভিন্ন অঞ্চলিক নদীর মাছের সংরক্ষণ ও তাদের চাষ বিষয়ে আলোচনার পাশাপাশি এদিন  মৎস‍্য চাষিদের মধ্যে সহায়ক সরঞ্জাম বিতরন করা হয়, এবং ভাল কাজের জন্য তাঁদের পুরস্কৃত করা হয়।

এদিন সকালে সি উৎসবকে সামনে রেখে একটি  পদযাত্রার আয়োজন করা হয় কোচবিহার শহরে । পরে রবীন্দ্র ভবনে এই এই উৎসবের সূচনা করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্র নাথ ঘোষ। এছারাও ছিলেন বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন, জেলা পরিষদের সভাধিপতি পুষ্পিতা রায় ডাকুয়া , সাংসদ পার্থ প্রতীম রায় , জেলা শাসক কৌশিক সাহা , অতিরিক্ত মৎস অধিকর্তা ( প্রযুক্তি) আর.এস লেপচা প্রমুখ।এই উৎসব উপলক্ষে এদিন  রবীন্দ্র ভবন চত্ত্বরে বোরলী সহ অন্যান্ন মাছের সুস্বাদু পদ প্রদর্শিত ও বিক্রি করা হয়।  অতিরিক্ত মৎস‍্য অধিকর্তা ( প্রযুক্তি) আর.এস লেপচা  বলেন বোরলী মাছ এই এলাকার অত্যন্ত জনপ্রিয় মাছ, বাজারে এর চাহিদা রয়েছে কিন্তু যোগান কম থাকায় দাম অনেক বেশী, তাই মৎস দফতর নদীর এই মাছ পুকুরে চাষ শুরু করছে আর এতে সাফল্যও পাওয়া যাচ্ছে। এবার এই মাছ দক্ষিনবঙ্গের কিছু জেলায় চাষ  করার পরিকল্পনা নিয়েছেন তাঁরা। এদিন উদ্বোধক রবীন্দ্র নাথ ঘোষ বলেন মশারি জালের ব্যাপক ব্যবহারে নদী নালা থেকে ছোট মাছ হারিয়ে যাচ্ছে, তাই মশারি জাল যাতে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করা হয় সেই জন্য মুখ্যমন্ত্রীকে লিখিত আকারে প্রস্তাব দেবেন তিনি। এই অনুষ্টানে উপস্থিত মৎস‍্য চাষীদের মশারি জাল ব্যবহার না  করার পরমার্শ দেন। বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন বলেন  নদী নালাতে  যে সব মাছ আর দেখা যায়না সেই সব  অনেক মাছ উত্তরবঙ্গের জঙ্গল গুলির বিভিন্ন  জলাশয় , নদীতে রয়েছে। তিনি জানান সম্প্রতি উত্তরবঙ্গের জঙ্গল গুলিতে মাছ নিয়ে একটি সমীক্ষা হয়েছে সেখানে এই তথ্য উঠে এসেছে।

loading...

Leave a Reply

Be the First to Comment!

avatar
  Subscribe  
Notify of