যেকোন রকম বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    ৩ হাজারের বেশি অ্যান্টি ট্যাংক মিসাইল কিনতে পারে ভারত ফ্রান্স থেকে।     কংগ্রেসের ইস্তেহারে রামমন্দির যুক্ত হলে আমরা তাদের সমর্থনের কথা ভাবতে পারি : ভিএইচপি।    বিজেপির বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হতে পারেন করিনা কাপুর।    মমতা নয় রাহুলকেই নেতা দেখতে চান তারা, ব্রিগেডের পরেই জানালেন তেজস্বী, স্টালিনরা।     একসময় কাগজ কুড়াতেন আজ চণ্ডীগড়ের মেয়র এই বিজেপি নেতা।    ব্রিগেডে খরচের উসুল তুলতে ব্যর্থ তৃণমূল, সোশ্যাল মিডিয়ায় মোদিকে হারিয়েই সন্তুষ্ট।    মালদায় অমিত শাহ-যোগীর সভা সফল করার জন্য বিজেপির তিন প্ল্যান।    ব্রিগেডের সভার বদলে আসানসোলে সভা করবে প্রধানমন্ত্রী, জানালেন দিলীপ ঘোষ।    জম্মু-কাশ্মীরে একক সংখ্যাগরিষ্ঠতা পাবে বিজেপি , দাবি রাম মাধবের।    জয়নগরে অমিত শাহের সভার আগেই রাস্তাঘাট তৃণমূলের দখলে।    লোকসভা নির্বাচনকে মাথায় রেখে সফরে জিটিএর প্রতি মুক্তহস্ত মমতা।    ডুয়ার্সে চিতাবাঘের চামড়া সহ আটক পাঁচ চোরাচালানকারী।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    বিজেপি নেতার মাতৃবিয়োগে সমবেদনা জানাতে দুর্গাপুরে রাজ্যপাল।


কোচবিহারে শুরু হল দু দিনের ‘বোরলী উৎসব’

আমাদের ভারত, কোচবিহার, ১১ জানুয়ারি : উত্তরবঙ্গের অন্যতম সুস্বাদু  মাছ বোরলী। কিন্তু অনিয়ন্ত্রিত মাছ শিকার ও মশারি জাল ব্যবহারের ফলে অন্যান‍্য  অনেক নদীর মাছের মত হারিয়ে যাচ্ছে এই মাছ। সুস্বাদু এই মাছের উৎপাদন বাড়াতে এবং এই মাছ সম্পর্কে মাছ চাষিদের সচেতন করতে গত তিন বছর থেকে কোচবিহারে মৎস‍্য দফতরের উদ্যোগে শুরু হয়েছে ‘বোরোলী উৎসব’। এবছর এই উৎসবের সূচনা হল বৃহস্পতিবার চলবে দুই দিন। বোরলীর পাশাপাশি বিভিন্ন অঞ্চলিক নদীর মাছের সংরক্ষণ ও তাদের চাষ বিষয়ে আলোচনার পাশাপাশি এদিন  মৎস‍্য চাষিদের মধ্যে সহায়ক সরঞ্জাম বিতরন করা হয়, এবং ভাল কাজের জন্য তাঁদের পুরস্কৃত করা হয়।

এদিন সকালে সি উৎসবকে সামনে রেখে একটি  পদযাত্রার আয়োজন করা হয় কোচবিহার শহরে । পরে রবীন্দ্র ভবনে এই এই উৎসবের সূচনা করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্র নাথ ঘোষ। এছারাও ছিলেন বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন, জেলা পরিষদের সভাধিপতি পুষ্পিতা রায় ডাকুয়া , সাংসদ পার্থ প্রতীম রায় , জেলা শাসক কৌশিক সাহা , অতিরিক্ত মৎস অধিকর্তা ( প্রযুক্তি) আর.এস লেপচা প্রমুখ।এই উৎসব উপলক্ষে এদিন  রবীন্দ্র ভবন চত্ত্বরে বোরলী সহ অন্যান্ন মাছের সুস্বাদু পদ প্রদর্শিত ও বিক্রি করা হয়।  অতিরিক্ত মৎস‍্য অধিকর্তা ( প্রযুক্তি) আর.এস লেপচা  বলেন বোরলী মাছ এই এলাকার অত্যন্ত জনপ্রিয় মাছ, বাজারে এর চাহিদা রয়েছে কিন্তু যোগান কম থাকায় দাম অনেক বেশী, তাই মৎস দফতর নদীর এই মাছ পুকুরে চাষ শুরু করছে আর এতে সাফল্যও পাওয়া যাচ্ছে। এবার এই মাছ দক্ষিনবঙ্গের কিছু জেলায় চাষ  করার পরিকল্পনা নিয়েছেন তাঁরা। এদিন উদ্বোধক রবীন্দ্র নাথ ঘোষ বলেন মশারি জালের ব্যাপক ব্যবহারে নদী নালা থেকে ছোট মাছ হারিয়ে যাচ্ছে, তাই মশারি জাল যাতে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করা হয় সেই জন্য মুখ্যমন্ত্রীকে লিখিত আকারে প্রস্তাব দেবেন তিনি। এই অনুষ্টানে উপস্থিত মৎস‍্য চাষীদের মশারি জাল ব্যবহার না  করার পরমার্শ দেন। বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন বলেন  নদী নালাতে  যে সব মাছ আর দেখা যায়না সেই সব  অনেক মাছ উত্তরবঙ্গের জঙ্গল গুলির বিভিন্ন  জলাশয় , নদীতে রয়েছে। তিনি জানান সম্প্রতি উত্তরবঙ্গের জঙ্গল গুলিতে মাছ নিয়ে একটি সমীক্ষা হয়েছে সেখানে এই তথ্য উঠে এসেছে।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of