যেকোন রকম বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    তেলেঙ্গানায় ক্ষমতায় আসতে চন্দ্রশেখরকে সমর্থনের প্রস্তাব বিজেপির, শর্ত একটাই ত্যাগ করতে হবে ওয়াইসিকে।    অধ্যাদেশ জারি করে রাম মন্দির নির্মাণের দাবিতে গেরুয়া স্রোত রাজধানীতে।    “সংখ্যালঘু ভোটের জন্য হিন্দু বিদ্বেষী বাংলাদেশি ধর্মগুরুকে সভা করার অনুমতি দিয়েছে রাজ্য”: দিলীপ।    প্রাক্তন কেএলও লিঙ্কম্যানদের তৃণমূলে যোগদান।    কেন চোলাই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না? মন্ত্রিসভার বৈঠকে ক্ষুব্ধ মমতা।    লোকসভার আগে রাজ্যে ৭ হাজার নতুন শিক্ষক পদে নিয়োগ সরকারের।    “বিজেপির রাজ্য গুজরাট, বিহারে মদ নিষিদ্ধ তবে এই বাংলায় কেন তা হচ্ছে না “: মুকুল।    ভুয়ো কল সেন্টার খুলে বিদেশে কোটি টাকার প্রতারণা, পাকড়াও ৪ যুবক।    “শাসক দলের রক্তক্ষয়ী রাজনীতি”: নদিয়ায় বিজেপির রক্তদান শিবির।    আইনজীবী খুনের ঘটনাতেও উঠে আসছে পরকীয়া তত্ত্ব, আটক স্ত্রী।    রোগীমৃত্যুর জেরে বাঙুর হাসপাতালে ভাঙচুর, মারধর চিকিৎসকদের, আটক ৮।    বাড়ি থেকে সংগ্রহশালা, পরিবর্তন হতে চলেছে রাজ কাপুরের জন্মভিটে।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    বিয়ের পর প্রথম দীপিকা প্রসঙ্গে মুখ খুললেল রণবীর।


ফেসবুকের বন্ধুত্বকে হাতিয়ার করে স্বনির্ভর হলেন লক্ষাধিক মহিলা

সোনারপুর, আমাদের ভারত,৫ আগস্ট: ফেসবুকের বন্ধুত্বকে হাতিয়ার করে স্বনির্ভর হলেন লক্ষাধিক মহিলা। গৃহবধূ থেকে কলেজ ছাত্রী সকলেই এই ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়াকে প্ল্যাটফর্ম করে নিজেদের শিল্পকর্ম রাজ্য তথা দেশ ও দেশের বাইরের মানুষের কাছে পৌঁছে দিচ্ছেন। এই বিপুল সংখ্যক মহিলারা একসাথে কাজ করলেও এরা কেউ কাউকেই সেভাবে ব্যক্তিগত ভাবে চেনেনই না। এদের একমাত্র যোগাযোগের মাধ্যম হল ফেসবুকের মাধ্যমে বন্ধুত্ব।

ফেসবুকের মত সোশ্যাল মিডিয়াকে অনেক সময় অনেকেই খারাপ কাজের জন্য ব্যবহার করে থাকেন। অনেকেই এই ধরনের সোশ্যাল মিডিয়ার অনেক খারাপ গুনের কথাও বলে থাকেন। কিন্তু এই ফেসবুককে ব্যবহার করে যে এই ধরনের গঠনমূলক কাজ ও মহিলাদের স্বনির্ভর করা যায় তা করে দেখালেন এই সমস্ত স্বয়ংসিদ্ধারা। আর এই ফেসবুক বন্ধুত্বই দেড় লক্ষের বেশী মহিলাদের স্বনির্ভর করে কার্যত সাড়া ফেলে দিয়েছে।


ফেসবুককে নিজেদের শিল্পকলার বিকাশ ও ব্যবসার মাধ্যম হিসেবে ব্যবহার করার কথা প্রথমে মাথায় আসে দক্ষিণ ২৪ পরগণার সোনারপুরের বাসিন্দা গৃহবধূ পারমিতা ঘোষের। বিষয়টি তার কয়েকজন বন্ধুকে শেয়ার করেন তিনি।   মহিলাদের স্বনির্ভর করে তোলার লক্ষ্যে দু’বছর আগে কয়েকজন গৃহবধূ মিলে বিটিএম(বিউটী টিপস অ্যান্ড মোর) নামে একটি ফেসবুক পেজ তৈরি করে কাজটা শুরু করেন পারমিতা দেবী।


নিজেদের হাতের কাজ থেকে শুরু করে বিভিন্ন ধরনের বিউটী টিপস শেয়ার করতে থাকেন সেই ফেসবুক পেজে। এর পাশাপাশি এই পেজে অন্যান্য মহিলাদের আমন্ত্রণ জানানো হয় যারা নিজেরা স্বনির্ভর হতে চান। এই কাজটি করতে করতেই বর্তমানে বিটিএমের সদস্য সংখ্যা দেড় লক্ষ ছাড়িয়েছে।


বিশেষ করে গৃহবধূ যারা নিজেদের বিয়ের পরে ভেবেছিলেন তাদের কেরিয়ার নষ্ট হয়ে গেল, সংসারের কাজ করে শ্বশুরবাড়ির চোখ রাঙানি উপেক্ষা করে বোধ হয় আর কিছুই করে উঠতে পারবেন না, তারাই মূলত এগিয়ে আসেন এই গ্রুপে যোগ দিতে। গৃহবধূদের পাশাপাশি বেশ কিছু কলেজ পড়ুয়া যারা নিজেদের পায়ে দাঁড়াতে চান, চাকরি না করে নিজেদের হাতের কাজ ও প্রতিভা দিয়ে নিজের ব্যবসা দাঁড় করাতে চান তারাও এগিয়ে আসেন এই বিটিএমের সক্রিয় সদস্য রূপে। আর এইভাবেই দিনের পর দিন বাড়তে থাকে বিউটী টিপস অ্যান্ড মোরের সদস্য সংখ্যা।

এই ফেসবুক পেজের প্ল্যাটফর্মের মাধ্যমে নিজেদের হাতে তৈরি শাড়ি, চুড়িদার, জামা কাপড়, বিউটি প্রোডাক্ট, জুয়েলারি, ঘর সাজানোর জিনিষের পাশাপাশি মেকআপ, নেল আর্ট এর মত পরিষেবা ও রাজ্যের বিভিন্ন প্রান্তের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিয়েছেন এই বিটিএমের সদস্যারা।




বর্তমানে এই বিটিএমের সকল সদস্যরাই প্রচুর লাভের মুখ দেখেছেন তাদের নিজেদের ব্যবসা করে। যত দিন যাচ্ছে ততই তাদের ব্যবসার শ্রীবৃদ্ধি হচ্ছে। আগামী ৭ থেকে ৯ সেপ্টেম্বর বিটিএমের সদস্যরা মিলে নিজেদের হাতের তৈরি জিনিষপত্র নিয়ে একটি এক্সিবিশন ও করতে চলেছেন কলকাতার গোলপার্ক এলাকায়। বিটিএমের সদস্যদের কাছে এই ফেসবুক বন্ধুত্ব অন্যকোন বন্ধুত্ব থেকে কোন অংশেই কম নয়।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of