বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    “ওদেরকে শাস্তি দেওয়ার সময় এসে গেছে” কংগ্রেসকে তোপ যোগগুরু রামদেব বাবার।    রাত পোহালেই রাজ্যে দ্বিতীয় দফায় নির্বাচন।     দার্জিলিং, জলপাইগুড়ি ও রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে হবে ভোটগ্রহণ।    “টাকার থলি নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরছে আরএসএসের দালালরা” অভিযোগ মমতার।    সংখ্যাগরিষ্ঠতা পেলে ছয় মাসের মধ্যেই বিধানসভা ভোট করাব বললেন আলুয়ালিয়া।    ঝাঁটা হাতে কেন্দ্রীয় বাহিনীকে এলাকা ছাড়া করার নিদান রাজ্যের মন্ত্রীর।    কান্দিতে অধীর গড়ে দাঁড়িয়ে কংগ্রেস ও বিজেপিকে তোপ মমতার।    নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য “ইউনিক কালার কোডিং” ব্যবস্থা।    আরও কড়া হল কমিশন, দুবের মাথায় বসল নতুন পর্যবেক্ষক।    অমিত, যোগীর জোড়া ফলায় মমতাকে ঘায়েলের চেষ্টা বিজেপির।    জয়ের প্রচারে আমতায় রাজনাথ সিং।    ঘাটালে একা কুম্ভ ভারতী।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    ভোটের দিনগুলোয় কেন্দ্রীয় নেতাদের এনে কিস্তিমাত করতে কৌশল বিজেপির।


জেনে নিন গর্ভধারণের উপযুক্ত সময় কোনটি

আমাদের ভারত ডেস্ক, ১০ জানুয়ারি: বিয়ে হওয়ার প্রথম বছর কেউই বাচ্ছা নিতে চায় না। কিন্তু এক থেকে দু বছর পার হলেই ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সব দম্পতি চিন্তায় পড়েন। তখন দরকার সঠিক সময়ে সঙ্গম। তা নাহলে চেষ্টার পর চেষ্টা আর খালি ব্যর্থ। তাই ঠিক সময়ে সঙ্গম করুন, দেখবেন গর্ভধারণ অবধারিত। তাই আগে থেকে জেনে নিন কোন সময়ে সহবাস করলে গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। গর্ভধারণের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মেনস্ট্রুয়াল সাইকেল। কবে পিরিয়ড শেষ হয়েছে খেয়াল রাখুন। ওভিলিউশনের এক থেকে দুই দিনের মধ্যে সহবাস করলে গর্ভধারণের সম্ভাবনা প্রবল।

কিন্তু কী এই ওভিলিউশন? ডিম্বাশয় থেকে ডিম্বানু নিঃসরণ হলে তাকে বলে ওভিলিউশন। সাধারণত মেনস্ট্রুয়াল সাইকেল শুরু হওয়ার ১৪ দিন আগে ওভিলিউশন শুরু হয়। এই সময় স্তনে অন্য ধরনের অনুভূতি হয়। অনেকের আবার মাঝেমধ্যে যন্ত্রণাও হয়। তবে ওভিলিউশন সবচেয়ে ভালো বোঝা যায় যৌন আকাঙ্ক্ষা থেকে।

এ সময় মহিলাদের যৌন আকাঙ্ক্ষা অনেক বেড়ে যায়। ভ্যাজাইনা থেকে যে পদার্থ নিঃসরণ হয়, সেটিরও পরিবর্তন ঘটে। এ সময় ওই পদার্থটি অনেক বেশি পিচ্ছিল ও হালকা হয়ে যায়। গোটা বিষয়টি বোঝার জন্য আপনি ভ্যাজাইনায় পরিষ্কার টিস্যু বা টয়লেট পেপার দিয়ে পরীক্ষা করে দেখতে পারেন। ওভিলিউশনের সময় পিঠ ও পেটে ব্যথা হয়। মাসিক শুরু হওয়ার ১৪ দিন আগে থেকে এ ব্যথা অনুভূত হয়। পিঠের নিচে কোমরের জায়গায় ও পেটের একদিকে সাধারণত যন্ত্রণা হয়।

ওভিলিউশন শুরুর দিন পাঁচেক আগে গর্ভধারণের সম্ভাবনা থাকে বেশি। এ সময় সহবাস করলে বেশিরভাগ ক্ষেত্রে গর্ভধারণ প্রায় অবশ্যম্ভাবী। কারণ এটাই নিষেকের একেবারে অব্যর্থ সময় বলে চিকিৎসকরা বলে থাকেন। ওভিলিউশনের প্রথম এক বা দু’দিনের মধ্যে সহবাস করলেও গর্ভধারণের সম্ভাবনা থাকে। যদি মেনস্ট্রুয়াল সাইকেল অনিয়মিত হয়, তবে গর্ভধারণের ক্ষেত্রে সমস্যা দেখা যায়। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভালো।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of