যেকোন খবরের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatnews@gmail.com    ফ্রিতে ৫০ লাখ স্মার্টফোন আর জিও সিম।    ফেসবুকে মুখ্যমন্ত্রীর অশালীন ছবি প্রচার,  গ্রেফতার শালবনীর যুবক।    “তৃণমূল বিরোধী শূন্য পঞ্চায়েত গড়তে চাইছে বলেই এত গণ্ডগোল”, বললেন দিলীপ ঘোষ।    আমডাঙা কাণ্ডে রাজস্থান থেকে গ্রেফতার সিপিএম নেতা জাকির।    এবার ভেঙে খসে পড়তে শুরু করল জ্বলন্ত বাগরি মার্কেট।    বীরভূমে আদিবাসী ছাত্রীর ধর্ষণের ঘটনায় ধর্ষকের দ্রুত বিচার চাইলেন লকেট।    তিন সপ্তাহের মধ্যে এসএসসির সম্পূর্ণ মেধাতালিকা প্রকাশের নির্দেশ হাইকোর্টের।    সারদা মামলায় বিধাননগরের প্রাক্তন গোয়েন্দা কর্তা অর্ণব ঘোষকে তলব সিবিআইয়ের।    বাগরি মার্কেটের সিঁড়ি, বাথরুমও ব্যবসায় লিজ, জার্মানি থেকেও ক্ষোভ মুখ্যমন্ত্রীর।    বালুরঘাটে কাজের দিনেও সরকারি অফিসে মদ-মাংসের আসর, আতঙ্কিত দপ্তরের এক মহিলা কর্মী।    হিলিতে ভোগের খিচুড়ির ভাগাভাগি নিয়ে সিভিক ভলান্টিয়ারকে বেধড়ক মার এনভিএফের।    কুলতলিতে রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা, প্রহৃত চিকিৎসক।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    দেড়বছর পর জামিন পেলেন উদ্বাস্তু আন্দোলনের নেতা সুবোধ বিশ্বাস।    ডিভোর্স না দেওয়ায় স্ত্রীকে খুনের চেষ্টা চিকিৎসক স্বামীর, গ্রেফতার অভিযুক্ত।    গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে ফের পোস্টার, সিঁদুরে মেঘ দেখছে পাহাড়বাসী।    দিলীপ ঘোষের উপর হামলার প্রতিবাদে রাজ্যজুড়ে পথ অবরোধ কর্মসূচি বিজেপির।    হোয়াটসঅ্যাপে খুব গুরুত্বপূর্ণ তিনটি পরিবর্তন হতে চলেছে।    এবার ভাঁজ করে রাখতে পারবেন আপনার স্মার্টফোন।
BREAKING NEWS:
  • নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টি
  • বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত বলে
  • আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


আষাঢ়ের আকাশে ‘Halo’-এর আর্বিভাব, অভূতপূর্ব দৃশ্যের সাক্ষী কলকাতাবাসী

শুভময় দাস, আমাদের ভারত, ১১ জুলাই:
অভূতপূর্ব দৃশ্যের সাক্ষী থাকল ত্রিলোত্তমা কলকাতা। সকালে সূর্যের চারপাশ ঘিরে রয়েছে একটি আশ্চর্য বলয়। একেবারে গোল। যেন একবারে মহাজাগতিক দৃশ্য। প্রথমবার নয়, বছর দুয়েক আগেও একই দৃশ্যের সাক্ষী হয়েছে কলকাতাবাসী।

বুধবারের কর্মব্যস্ত সকালে শহুরে মানুষগুলো আকাশের দিকে তাকিয়েই অবাক হয়ে গেছে। এমন দৃশ্যে আপ্লুত শহরবাসী। সকালে হালকা বৃষ্টির পর রোদ উঠতেই দেখা গেল সেই মহাজাগতিক দৃশ্য। সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে পড়েছে সেই ছবি। কেউ সানগ্লাস পরে সূর্যের দিকে তাকালেই চোখে পড়ছে সেই অদ্ভূত দৃশ্য। মোবাইল হাতে অনেককেই দেখা যাচ্ছে রাস্তায়।

কী এই রামধনু বলয়?
যাকে বিজ্ঞানীরা আক্ষা দিচ্ছেন ‘হ্যালো’ (HALO) বলে। এটাও অনেকটা রামধনু বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। সাধারণত বরফ আবৃত জায়গায় এ ধরনের দৃশ্য দেখা যায়। বরফের ক্রিস্টালের উপর প্রতিফলিত হয়ে সূর্যের এই বলয় তৈরি হয়। জ্যোতির্বিদরা বলছেন বর্ষার আগে বা পরে এই ধরনের রামধনু বলয় দেখা সম্ভব।
উচ্চতর ট্রপোস্ফিয়ারে এই বলয় সাধারনত তৈরি হয়ে থাকে। বরফের গায়ে ধাক্কা খেয়ে আলো রামধনুর রঙে ভেঙে ছড়িয়ে পড়ে মহাকাশের দিকে। আলোগুলি এক এক অণুর মত হয়। তবে বরফ ছাড়াও জলের গায়ে প্রতিফলিত হয়েও এই বৃত্ত তৈরি হতে পারে।
অবশ্য এর আগে নেপালের আকাশেও এই বৃত্ত চোখে পড়েছিল বিশ্ববাসীর। তবে এখন পর্যন্ত নাসার কোন প্রতিক্রিয়া মেলেনি।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of