যেকোন খবরের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatnews@gmail.com    ফ্রিতে ৫০ লাখ স্মার্টফোন আর জিও সিম।    ফেসবুকে মুখ্যমন্ত্রীর অশালীন ছবি প্রচার,  গ্রেফতার শালবনীর যুবক।    “তৃণমূল বিরোধী শূন্য পঞ্চায়েত গড়তে চাইছে বলেই এত গণ্ডগোল”, বললেন দিলীপ ঘোষ।    আমডাঙা কাণ্ডে রাজস্থান থেকে গ্রেফতার সিপিএম নেতা জাকির।    এবার ভেঙে খসে পড়তে শুরু করল জ্বলন্ত বাগরি মার্কেট।    বীরভূমে আদিবাসী ছাত্রীর ধর্ষণের ঘটনায় ধর্ষকের দ্রুত বিচার চাইলেন লকেট।    তিন সপ্তাহের মধ্যে এসএসসির সম্পূর্ণ মেধাতালিকা প্রকাশের নির্দেশ হাইকোর্টের।    সারদা মামলায় বিধাননগরের প্রাক্তন গোয়েন্দা কর্তা অর্ণব ঘোষকে তলব সিবিআইয়ের।    বাগরি মার্কেটের সিঁড়ি, বাথরুমও ব্যবসায় লিজ, জার্মানি থেকেও ক্ষোভ মুখ্যমন্ত্রীর।    বালুরঘাটে কাজের দিনেও সরকারি অফিসে মদ-মাংসের আসর, আতঙ্কিত দপ্তরের এক মহিলা কর্মী।    হিলিতে ভোগের খিচুড়ির ভাগাভাগি নিয়ে সিভিক ভলান্টিয়ারকে বেধড়ক মার এনভিএফের।    কুলতলিতে রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা, প্রহৃত চিকিৎসক।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    দেড়বছর পর জামিন পেলেন উদ্বাস্তু আন্দোলনের নেতা সুবোধ বিশ্বাস।    ডিভোর্স না দেওয়ায় স্ত্রীকে খুনের চেষ্টা চিকিৎসক স্বামীর, গ্রেফতার অভিযুক্ত।    গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে ফের পোস্টার, সিঁদুরে মেঘ দেখছে পাহাড়বাসী।    দিলীপ ঘোষের উপর হামলার প্রতিবাদে রাজ্যজুড়ে পথ অবরোধ কর্মসূচি বিজেপির।    হোয়াটসঅ্যাপে খুব গুরুত্বপূর্ণ তিনটি পরিবর্তন হতে চলেছে।    এবার ভাঁজ করে রাখতে পারবেন আপনার স্মার্টফোন।
BREAKING NEWS:
  • নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টি
  • বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত বলে
  • আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


রাজ্যের জুনিয়র ডাক্তারদের উচ্চশিক্ষায় রাজ্য মেডিকেল কাউন্সেলিংয়ে বন্ডের সিদ্ধান্ত বহাল হাইকোর্টে

আমাদের ভারত, কলকাতা ১৪ সেপ্টেম্বর: রাজ্যের জুনিয়র ডাক্তারদের উচ্চশিক্ষায় এমডিএমএস ও পিজিডিপ্লোমার ক্ষেত্রে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের সিদ্ধান্ত খারিজ করে রাজ্য মেডিকেল কাউন্সেলিয়ের বন্ডের সিদ্ধান্তকে বহাল রাখল কলকাতা হাইকোর্ট।

শুক্রবার প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ আদালতের পর্যবেক্ষণে জানায়, ‘রাজ্যের এবিষয়ে আদালত হস্তক্ষেপ করতে পারে না।’

উল্লেখ্য, গ্রামের হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক বাড়াতে ২০১৩ সালে প্রথমবার বন্ডের কথা বলেছিল রাজ্য সরকার। রাজ্য তার বিজ্ঞপ্তিতে জানায়, এমডিএমএস বা পিজি ডিপ্লমা পাশ করলে চিকিৎসকে একবছর গ্রামে সরকারি হাসপাতালে পরিষেবা দিতে হবে। অন্যথায় ১০ লাখ টাকা বন্ড দিতে হবে। এর ঠিক এক বছরের মাথায়, ২০১৪ সালে রাজ্য সরকার নতুন করে বিজ্ঞপ্তি জারি করে সময় এবং টাকার পরিমাণ বাড়িয়ে দেয় এক্ষেত্রে এমডিএমএস-এ ২ বছরে ২০ লক্ষ টাকা ও পিজিডিপ্লোমায় ৩ বছর ও ৩০ লাখ টাকা করা হয়।

রাজ্যের এই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন জুনিয়র ডাক্তারা। এই নির্দেশিকা নিয়ে ২০১৭ সালের ৩ নভেম্বর কলকাতা হাইকোর্টের বিচারপতি আই পি মুখার্জি রাজ্যের নয়া বিজ্ঞপ্তিকে অযৌক্তিক ও অবৈধ বলে ২০১৪-র নির্দেশিকা খারিজ করে দেন। কিন্তু বিচারপতি আই পি মুখার্জির এই নির্দেশ না মানায় পুনরায় আদালত অবমাননার অভিযোগে হাইকোর্টে আসেন জুনিয়র ডাক্তাররা। এর প্রেক্ষিতে বিচারপতি মুখার্জি ২০১৭ র নভেম্বরের পর রাজ্য সরকারের জারি করা বিজ্ঞপ্তির উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেন। এদিন সেই নির্দেশ খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ।

প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানিতে রাজ্যের তরফে অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল অভ্রতোশ মজুমদার দাবি করেন, চিকিৎসকদের শিক্ষায় রাজ্য সরকারের অনেক অবদান রয়েছে এদের পেছনে শুধু এদের বাবা মাই খরচা করেননা। রাজ্যেরও অনেক ৩০-৫০ লক্ষ টাকা খরচ হয়। তারপরেও রাজ্য থেকে পাশ করার পর তারা চলে গেলে তাতে রাজ্যের ক্ষতি। মানুষের ওপর এর প্রভাব পড়ে। যেহেতু রাজ্যে চিকিৎসক কম তাই রাজ্যের স্বার্থে ‌এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মামলাকারী চিকিৎসকদের তরফে আইনজীবী প্রতীক ধর ও দেবলিনা লাহিড়ী জানান, এতে গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। এক জনের উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে। কে কোন প্রোফেশনে কাজ করবেন তা একান্তই তার ব্যক্তিগত ব্যাপার রাজ্য এব্যাপারে নাক গলাতে পারে না। তিনি আরও জানান, ন্যাশানাল এলিজিবিলিটি কাম এন্টান্স বা অভিন্ন প্রবেশিকা পরীক্ষায় সুযোগ পেয়ে দেশের বিভিন্ন রাজ্য সুযোগ পেয়ে পড়াশোনা করে। এক্ষেত্রে রাজ্য তাদের কে আটকে রাখতে পারে না।’

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of