যেকোন রকম বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    ৩ হাজারের বেশি অ্যান্টি ট্যাংক মিসাইল কিনতে পারে ভারত ফ্রান্স থেকে।     কংগ্রেসের ইস্তেহারে রামমন্দির যুক্ত হলে আমরা তাদের সমর্থনের কথা ভাবতে পারি : ভিএইচপি।    বিজেপির বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হতে পারেন করিনা কাপুর।    মমতা নয় রাহুলকেই নেতা দেখতে চান তারা, ব্রিগেডের পরেই জানালেন তেজস্বী, স্টালিনরা।     একসময় কাগজ কুড়াতেন আজ চণ্ডীগড়ের মেয়র এই বিজেপি নেতা।    ব্রিগেডে খরচের উসুল তুলতে ব্যর্থ তৃণমূল, সোশ্যাল মিডিয়ায় মোদিকে হারিয়েই সন্তুষ্ট।    মালদায় অমিত শাহ-যোগীর সভা সফল করার জন্য বিজেপির তিন প্ল্যান।    ব্রিগেডের সভার বদলে আসানসোলে সভা করবে প্রধানমন্ত্রী, জানালেন দিলীপ ঘোষ।    জম্মু-কাশ্মীরে একক সংখ্যাগরিষ্ঠতা পাবে বিজেপি , দাবি রাম মাধবের।    জয়নগরে অমিত শাহের সভার আগেই রাস্তাঘাট তৃণমূলের দখলে।    লোকসভা নির্বাচনকে মাথায় রেখে সফরে জিটিএর প্রতি মুক্তহস্ত মমতা।    ডুয়ার্সে চিতাবাঘের চামড়া সহ আটক পাঁচ চোরাচালানকারী।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    বিজেপি নেতার মাতৃবিয়োগে সমবেদনা জানাতে দুর্গাপুরে রাজ্যপাল।


‘সুভদ্রা বাহিনী ‘এবার রক্ষা করবে মহিলা রেলযাত্রীদের

আমাদের ভারত ডেস্ক,১২ জুন: মহিলা রেলযাত্রীদের কথা চিন্তা করে এবার ভারতীয় রেল ময়দানে নামাচ্ছে ‘সুভদ্রা বাহিনী’কে। ট্রেনে বা বাসে যাতায়াত করা অনেক সময়ই নারীদের জন্য খুব নিরাপদের হয় না। বিশেষ করে যে সব মহিলারা একা যাতায়াত করেন তাদের জন্য। তাই মহিলা সুরক্ষার জন্য ভারতীয় রেলের নতুন অবদান ‘সুভদ্রা বাহিনী’। রেলের ৩২জন মহিলা কর্মীদের নিয়ে এই বাহিনী তৈরি করা হয়েছে। বিশাখাপত্তনম ডিভিশানাল রেলওয়ে ম্যানেজার এমএস মাথুর সোমবার এই অভিনব বাহিনীর কাজ শুরু করান। বিশাখাপত্তনম রেলস্টেশনের ওয়ালটেয়ার ডিভিশনে এই বাহিনী ইতিমধ্যে পাঠানো হয়েছে।
ঐ ডিভিশনে ট্রেনে যাত্রাপথে যদি নিরাপত্তা জনিত কোনো সমস্যার সম্মুখীন হয় মহিলা যাত্রীরা তাহলে তারা এই বাহিনীর সহায়তা চাইতে পারেন টোলফ্রি ১৮২ নং এ ফোন করে। রেলের তরফে জানানো হয়েছে,মোট ৩২ জনের হবে এই বাহিনীটি। যাদের মধ্যে ২২জন মহিলা আরপিএফ ও ১০ জন মহিলা টিকিট পরীক্ষক । এরা প্ল্যাটফর্মে এবং ট্রেনে উভয় জায়গায় মহিলাদের সুরক্ষার ব্যাপারটি দেখবেন।
এই প্রথম মহিলা টিকিট পরীক্ষকদের টিকিট পরীক্ষার বাইরেও অন্যরকম কাজের দায়িত্ব দেওয়া হল রেলের তরফে।এই বাহিনীর জন্য একটি নির্দিষ্ট ড্রেসকোডও করা হয়েছে। যাতে সহজেই কেউ বিপদে পড়লে সহায়তার জন্য তার কাছে যেতে পারে।
মহিলাদের সুরক্ষার জন্য রেল কর্তৃপক্ষ একাধিক পদক্ষেপ নিয়েছেন। যার মধ্যে গত মাসেই উত্তর পূর্ব রেলে ‘প্যানিক বাটন’ চালু হয়েছে।আর এবার এই ‘সুভদ্রা বাহিনী’ র যাত্রা শুরু হল। মহিলা যাত্রীরা এবার স্বচ্ছন্দে রেলের যাতায়াতকে নিরাপদ ভাবতে পারবে বলে আশা করা যায়।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of