যেকোন খবরের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatnews@gmail.com    এই বছরই দ্বিতীয় বার লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করতে চলেছেন মোদী, জানেন কি কেন।    আদিবাসী শিশুদের নতুন জামাকাপড় দিল হিন্দু সংহতি।    ধুনুচি নাচ থেকে পেটপুরে ভুরিভোজ, পুজোয় মেতে উঠেছে আট থেকে আশি।    “লোকসভা নির্বাচনের আগে চালু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রো”: বাবুল সুপ্রিয়।    পুজো স্পেশাল শপিং অফার চালু করল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।    পুজোর মধ্যেও রাজনৈতিক সংঘর্ষ, গুড়াপে আক্রান্ত বিজেপি, বাড়ি ভাঙ্গচুর, আগুন।    ট্যাংরার গুদামে ভয়াবহ অাগুন, ঘটনাস্থলে দমকলের ৫টি ইঞ্জিন।    কল্যাণী হাইওয়েতে বেপরোয়া গতির বলি বাইক আরোহী।    ট্রেনে এবার ঝাঁকুনি ফ্রি সফর।    মেদিনীপুরে শিল্পের উন্নত পরিকাঠামো গড়তে মুখ্যমন্ত্রীর উদ্যোগ।    র‍্যাফটিং করতে গিয়ে তিস্তার জলে তলিয়ে মৃত্যু ভিন রাজ্যের মহিলার।    ভাড়াটিয়ার পরকীয়ায় বাধা দিয়ে সোনারপুরে খুন বাড়ির মালিক।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    পুজোর মরসুমে বালুরঘাটে জমে উঠেছে রমরমা জুয়ার আসর।
BREAKING NEWS:
  • আজ মহানবমী।
  • সকাল থেকেই মন্ডপে মন্ডপে ভীড়।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


‘সুভদ্রা বাহিনী ‘এবার রক্ষা করবে মহিলা রেলযাত্রীদের

আমাদের ভারত ডেস্ক,১২ জুন: মহিলা রেলযাত্রীদের কথা চিন্তা করে এবার ভারতীয় রেল ময়দানে নামাচ্ছে ‘সুভদ্রা বাহিনী’কে। ট্রেনে বা বাসে যাতায়াত করা অনেক সময়ই নারীদের জন্য খুব নিরাপদের হয় না। বিশেষ করে যে সব মহিলারা একা যাতায়াত করেন তাদের জন্য। তাই মহিলা সুরক্ষার জন্য ভারতীয় রেলের নতুন অবদান ‘সুভদ্রা বাহিনী’। রেলের ৩২জন মহিলা কর্মীদের নিয়ে এই বাহিনী তৈরি করা হয়েছে। বিশাখাপত্তনম ডিভিশানাল রেলওয়ে ম্যানেজার এমএস মাথুর সোমবার এই অভিনব বাহিনীর কাজ শুরু করান। বিশাখাপত্তনম রেলস্টেশনের ওয়ালটেয়ার ডিভিশনে এই বাহিনী ইতিমধ্যে পাঠানো হয়েছে।
ঐ ডিভিশনে ট্রেনে যাত্রাপথে যদি নিরাপত্তা জনিত কোনো সমস্যার সম্মুখীন হয় মহিলা যাত্রীরা তাহলে তারা এই বাহিনীর সহায়তা চাইতে পারেন টোলফ্রি ১৮২ নং এ ফোন করে। রেলের তরফে জানানো হয়েছে,মোট ৩২ জনের হবে এই বাহিনীটি। যাদের মধ্যে ২২জন মহিলা আরপিএফ ও ১০ জন মহিলা টিকিট পরীক্ষক । এরা প্ল্যাটফর্মে এবং ট্রেনে উভয় জায়গায় মহিলাদের সুরক্ষার ব্যাপারটি দেখবেন।
এই প্রথম মহিলা টিকিট পরীক্ষকদের টিকিট পরীক্ষার বাইরেও অন্যরকম কাজের দায়িত্ব দেওয়া হল রেলের তরফে।এই বাহিনীর জন্য একটি নির্দিষ্ট ড্রেসকোডও করা হয়েছে। যাতে সহজেই কেউ বিপদে পড়লে সহায়তার জন্য তার কাছে যেতে পারে।
মহিলাদের সুরক্ষার জন্য রেল কর্তৃপক্ষ একাধিক পদক্ষেপ নিয়েছেন। যার মধ্যে গত মাসেই উত্তর পূর্ব রেলে ‘প্যানিক বাটন’ চালু হয়েছে।আর এবার এই ‘সুভদ্রা বাহিনী’ র যাত্রা শুরু হল। মহিলা যাত্রীরা এবার স্বচ্ছন্দে রেলের যাতায়াতকে নিরাপদ ভাবতে পারবে বলে আশা করা যায়।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of