বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    পাকিস্তানকে জবাব দিতে আরব সাগরে নামানো হলো আইএনএস বিক্রমাদিত্য ও নিউক্লিয়ার সাবমেরিন।    মুম্বই স্টেশনে ফুটব্রিজ ভেঙে হত ৫, আহত ৩০।    তৃণমূলে বড় ধাক্কা, বিজেপিতে যোগ দিলেন অর্জুন সিং।    বিজেপিই রাজ্যের ভবিষ্যৎ, তাই অনেকেই বিজেপিতে যোগ দিচ্ছেন : দিলীপ ঘোষ।    লড়বেন কী, ঘরেই বিড়ম্বনায় বিজেপির নতুন কৃষ্ণ-অর্জুন।    অর্জুন সিং দু’লক্ষের বেশি ভোটে হারবে দীনেশ ত্রিবেদির কাছে: অভিষেক।    বাংলার মানুষ উন্নয়ন দেখে ৪২ এ ৪২ উপহার দেবে : অপরূপা পোদ্দার।    প্রয়াত বিধায়ককে শ্রদ্ধা জানিয়ে রাজনীতির আঙিনায় সত্যজিত জায়া।     মুকুলের পথ ধরেই কি বিজেপিতে এবার ছেলে শুভ্রাংশু!    সমঝোতা না হলে রাজ্যে একাই লড়বে কংগ্রেস, সাফ জানালেন সোমেন মিত্র।    লোকসভা ভোটে বিপ্লব নয়, বালুরঘাটে অর্পিতার সেনাপতি হচ্ছে বাচ্চু ও শঙ্কর।    জ্যোতিপ্রিয় মল্লিকের বৈঠক এড়ালেন অর্জুন ঘনিষ্ঠ ২২ জন কাউন্সিলার।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    বিদেশে বর্ণবিবাদের শিকার হলেন বলিউডের এই অভিনেত্রী!


আবদার করলে ১০ মিনিটেই গান লিখে দিতেন কালাইন‍্যার

আমাদের ভারত ডেস্ক,৮ আগস্ট: মঙ্গলবার সন্ধ‍্যা ৬ টা বেজে ১০ মিনিট। ইহোলোক ত‍্যাগ করেছেন করুণানিধি। ভারতের রাজনীতির অন‍্যতম গুরুত্বপূর্ণ চরিত্র বললে ভুল বলা হবে না। ডিএমকের পাঁচ দশকের সভাপতি। পাঁচ বারের মুখ‍্যমন্ত্রী। প্রবাদপ্রতিম এই রাজনীতিকের জীবনাবসান শুধু যে রাজনৈতিক জগতের জায়গায় ফাঁকা হয়েছে তা নয়। কলা সংস্কৃতির ক্ষেত্রেও তার ব‍্যাপ্তি ছিল বিরাট। করুণানিধির চলে যাওয়ায় সেখানেও শূন‍্যস্থানের সৃষ্টি হয়েছে। এক লহমায় যেমন বড় বড় রাজনৈতিক সিদ্ধান্ত নিতে পারতেন তিনি তেমনি মাত্র ১০ মিনিটে গানও লিখতে পারতেন করুণাণিধি।

তামিলে কলাবিদ‍্যায় পারদর্শীকে কালাইনর বলা হয়। অর্থাৎ কলাকর। একদিকে যেমন রাজনৈতিক ব‍্যাক্তিত্ব,অন‍্যদিকে তিনি কলাইন‍্যার মানে কলাকরও ছিলেন।

তামিলনাড়ুর বাইরে মানুষ তাকে রাজনীতিক হিসেবে চিনলেও সাহিত্য ও কলা জগতে ছিল তার অবাধ বিচরণ। মাত্র ২০ বছর বয়সে তামিল ফিল্ম ইন্ডাস্ট্রিতে চিত্র নাট‍্যকার হিসেবে তার হাতেখড়ি। চিত্রনাট্য ছাড়া কবিতা,উপন্যাস,গান,সাহিত্যের সবক্ষেত্রেই ছিল তার অবাধ বিচরণ।

২০০০ সালে থেকে ধীরে ধীরে তিনি চিত্রনাট‍্য লেখার কাজ কমিয়ে দিয়েছিলেন। কিন্তু ইন্ডাস্ট্রি তাকে ছাড়েনি। পরিচালক বালি শ্রীরঙ্গমের অনুরোধে তিনি পেন সিংহম ‌ছবির চিত্রনাট্য লিখেছিলেন। কিন্তু না এতেই সন্তুষ্ট নন বালি। করুণানিধিকে গান লিখতে অনুরোধ করেন পরিচালক। করুণাণিধিও সেই আবদার ফেরাতে পারেননি। মাত্র ১০ মিনিটে গান লিখে সুরকারে হাতে তুলে দেন কালাইন‍্যার। তারপরেও ১১ বছর তিনি চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন। মেরিনা বীচে এই কালাইন‍্যার থাকবেন চিশায়িত।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of