যেকোন খবরের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatnews@gmail.com    এই বছরই দ্বিতীয় বার লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করতে চলেছেন মোদী, জানেন কি কেন।    আদিবাসী শিশুদের নতুন জামাকাপড় দিল হিন্দু সংহতি।    ধুনুচি নাচ থেকে পেটপুরে ভুরিভোজ, পুজোয় মেতে উঠেছে আট থেকে আশি।    “লোকসভা নির্বাচনের আগে চালু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রো”: বাবুল সুপ্রিয়।    পুজো স্পেশাল শপিং অফার চালু করল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।    পুজোর মধ্যেও রাজনৈতিক সংঘর্ষ, গুড়াপে আক্রান্ত বিজেপি, বাড়ি ভাঙ্গচুর, আগুন।    ট্যাংরার গুদামে ভয়াবহ অাগুন, ঘটনাস্থলে দমকলের ৫টি ইঞ্জিন।    কল্যাণী হাইওয়েতে বেপরোয়া গতির বলি বাইক আরোহী।    ট্রেনে এবার ঝাঁকুনি ফ্রি সফর।    মেদিনীপুরে শিল্পের উন্নত পরিকাঠামো গড়তে মুখ্যমন্ত্রীর উদ্যোগ।    র‍্যাফটিং করতে গিয়ে তিস্তার জলে তলিয়ে মৃত্যু ভিন রাজ্যের মহিলার।    ভাড়াটিয়ার পরকীয়ায় বাধা দিয়ে সোনারপুরে খুন বাড়ির মালিক।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    পুজোর মরসুমে বালুরঘাটে জমে উঠেছে রমরমা জুয়ার আসর।
BREAKING NEWS:
  • আজ মহানবমী।
  • সকাল থেকেই মন্ডপে মন্ডপে ভীড়।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


আবদার করলে ১০ মিনিটেই গান লিখে দিতেন কালাইন‍্যার

আমাদের ভারত ডেস্ক,৮ আগস্ট: মঙ্গলবার সন্ধ‍্যা ৬ টা বেজে ১০ মিনিট। ইহোলোক ত‍্যাগ করেছেন করুণানিধি। ভারতের রাজনীতির অন‍্যতম গুরুত্বপূর্ণ চরিত্র বললে ভুল বলা হবে না। ডিএমকের পাঁচ দশকের সভাপতি। পাঁচ বারের মুখ‍্যমন্ত্রী। প্রবাদপ্রতিম এই রাজনীতিকের জীবনাবসান শুধু যে রাজনৈতিক জগতের জায়গায় ফাঁকা হয়েছে তা নয়। কলা সংস্কৃতির ক্ষেত্রেও তার ব‍্যাপ্তি ছিল বিরাট। করুণানিধির চলে যাওয়ায় সেখানেও শূন‍্যস্থানের সৃষ্টি হয়েছে। এক লহমায় যেমন বড় বড় রাজনৈতিক সিদ্ধান্ত নিতে পারতেন তিনি তেমনি মাত্র ১০ মিনিটে গানও লিখতে পারতেন করুণাণিধি।

তামিলে কলাবিদ‍্যায় পারদর্শীকে কালাইনর বলা হয়। অর্থাৎ কলাকর। একদিকে যেমন রাজনৈতিক ব‍্যাক্তিত্ব,অন‍্যদিকে তিনি কলাইন‍্যার মানে কলাকরও ছিলেন।

তামিলনাড়ুর বাইরে মানুষ তাকে রাজনীতিক হিসেবে চিনলেও সাহিত্য ও কলা জগতে ছিল তার অবাধ বিচরণ। মাত্র ২০ বছর বয়সে তামিল ফিল্ম ইন্ডাস্ট্রিতে চিত্র নাট‍্যকার হিসেবে তার হাতেখড়ি। চিত্রনাট্য ছাড়া কবিতা,উপন্যাস,গান,সাহিত্যের সবক্ষেত্রেই ছিল তার অবাধ বিচরণ।

২০০০ সালে থেকে ধীরে ধীরে তিনি চিত্রনাট‍্য লেখার কাজ কমিয়ে দিয়েছিলেন। কিন্তু ইন্ডাস্ট্রি তাকে ছাড়েনি। পরিচালক বালি শ্রীরঙ্গমের অনুরোধে তিনি পেন সিংহম ‌ছবির চিত্রনাট্য লিখেছিলেন। কিন্তু না এতেই সন্তুষ্ট নন বালি। করুণানিধিকে গান লিখতে অনুরোধ করেন পরিচালক। করুণাণিধিও সেই আবদার ফেরাতে পারেননি। মাত্র ১০ মিনিটে গান লিখে সুরকারে হাতে তুলে দেন কালাইন‍্যার। তারপরেও ১১ বছর তিনি চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন। মেরিনা বীচে এই কালাইন‍্যার থাকবেন চিশায়িত।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of