যেকোন রকম বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    তেলেঙ্গানায় ক্ষমতায় আসতে চন্দ্রশেখরকে সমর্থনের প্রস্তাব বিজেপির, শর্ত একটাই ত্যাগ করতে হবে ওয়াইসিকে।    অধ্যাদেশ জারি করে রাম মন্দির নির্মাণের দাবিতে গেরুয়া স্রোত রাজধানীতে।    “সংখ্যালঘু ভোটের জন্য হিন্দু বিদ্বেষী বাংলাদেশি ধর্মগুরুকে সভা করার অনুমতি দিয়েছে রাজ্য”: দিলীপ।    প্রাক্তন কেএলও লিঙ্কম্যানদের তৃণমূলে যোগদান।    কেন চোলাই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না? মন্ত্রিসভার বৈঠকে ক্ষুব্ধ মমতা।    লোকসভার আগে রাজ্যে ৭ হাজার নতুন শিক্ষক পদে নিয়োগ সরকারের।    “বিজেপির রাজ্য গুজরাট, বিহারে মদ নিষিদ্ধ তবে এই বাংলায় কেন তা হচ্ছে না “: মুকুল।    ভুয়ো কল সেন্টার খুলে বিদেশে কোটি টাকার প্রতারণা, পাকড়াও ৪ যুবক।    “শাসক দলের রক্তক্ষয়ী রাজনীতি”: নদিয়ায় বিজেপির রক্তদান শিবির।    আইনজীবী খুনের ঘটনাতেও উঠে আসছে পরকীয়া তত্ত্ব, আটক স্ত্রী।    রোগীমৃত্যুর জেরে বাঙুর হাসপাতালে ভাঙচুর, মারধর চিকিৎসকদের, আটক ৮।    বাড়ি থেকে সংগ্রহশালা, পরিবর্তন হতে চলেছে রাজ কাপুরের জন্মভিটে।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    বিয়ের পর প্রথম দীপিকা প্রসঙ্গে মুখ খুললেল রণবীর।


আবদার করলে ১০ মিনিটেই গান লিখে দিতেন কালাইন‍্যার

আমাদের ভারত ডেস্ক,৮ আগস্ট: মঙ্গলবার সন্ধ‍্যা ৬ টা বেজে ১০ মিনিট। ইহোলোক ত‍্যাগ করেছেন করুণানিধি। ভারতের রাজনীতির অন‍্যতম গুরুত্বপূর্ণ চরিত্র বললে ভুল বলা হবে না। ডিএমকের পাঁচ দশকের সভাপতি। পাঁচ বারের মুখ‍্যমন্ত্রী। প্রবাদপ্রতিম এই রাজনীতিকের জীবনাবসান শুধু যে রাজনৈতিক জগতের জায়গায় ফাঁকা হয়েছে তা নয়। কলা সংস্কৃতির ক্ষেত্রেও তার ব‍্যাপ্তি ছিল বিরাট। করুণানিধির চলে যাওয়ায় সেখানেও শূন‍্যস্থানের সৃষ্টি হয়েছে। এক লহমায় যেমন বড় বড় রাজনৈতিক সিদ্ধান্ত নিতে পারতেন তিনি তেমনি মাত্র ১০ মিনিটে গানও লিখতে পারতেন করুণাণিধি।

তামিলে কলাবিদ‍্যায় পারদর্শীকে কালাইনর বলা হয়। অর্থাৎ কলাকর। একদিকে যেমন রাজনৈতিক ব‍্যাক্তিত্ব,অন‍্যদিকে তিনি কলাইন‍্যার মানে কলাকরও ছিলেন।

তামিলনাড়ুর বাইরে মানুষ তাকে রাজনীতিক হিসেবে চিনলেও সাহিত্য ও কলা জগতে ছিল তার অবাধ বিচরণ। মাত্র ২০ বছর বয়সে তামিল ফিল্ম ইন্ডাস্ট্রিতে চিত্র নাট‍্যকার হিসেবে তার হাতেখড়ি। চিত্রনাট্য ছাড়া কবিতা,উপন্যাস,গান,সাহিত্যের সবক্ষেত্রেই ছিল তার অবাধ বিচরণ।

২০০০ সালে থেকে ধীরে ধীরে তিনি চিত্রনাট‍্য লেখার কাজ কমিয়ে দিয়েছিলেন। কিন্তু ইন্ডাস্ট্রি তাকে ছাড়েনি। পরিচালক বালি শ্রীরঙ্গমের অনুরোধে তিনি পেন সিংহম ‌ছবির চিত্রনাট্য লিখেছিলেন। কিন্তু না এতেই সন্তুষ্ট নন বালি। করুণানিধিকে গান লিখতে অনুরোধ করেন পরিচালক। করুণাণিধিও সেই আবদার ফেরাতে পারেননি। মাত্র ১০ মিনিটে গান লিখে সুরকারে হাতে তুলে দেন কালাইন‍্যার। তারপরেও ১১ বছর তিনি চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন। মেরিনা বীচে এই কালাইন‍্যার থাকবেন চিশায়িত।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of