কুমারস্বামী রাজনীতির মিলিন্দ সুমন।    পাকসেনার গুলিতে সাতদিনে নিহত ৪২ ভারতীয়।    বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে মোদী হাসিনার দ্বিপাক্ষিক বৈঠকই গুরুত্বপূর্ণ।    কর্নাটকে আবার আস্থা ভোট বৃহস্পতিবার, টিকবে তো জোট সরকার।    প্রয়োজন মিটে গেলে ছুড়ে ফেলে দেন মমতা : মুকুল রায়।    বিরাটির খোলা রাস্তায় তৃণমূল পুরপ্রধান-উপ পুরপ্রধানের লড়াই, থামাতে গিয়ে রীতিমতো হেনস্থা সাংসদ সৌগত রায়ের।    হৃদযন্ত্র প্রতিস্থাপনের পর ভালোই আছেন দিলচাঁদ, খুশি চিকিৎসকরা।    তারাপীঠে পুজো দিতে এসে হাতাহাতিতে জড়ালেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা।    শাসক দলের অত্যাচারে ভিটেমাটি ছাড়লেন রাজগঞ্জের কয়েকটি পরিবার।    শতাব্দী এক্সপ্রেসের খাবার খেয়ে অসুস্থ ২০ জন যাত্রী।    আরামবাগে বিভিন্ন হোটেলে মধুচক্রের রমরমা, আটক বাংলাদেশি তরুণী।    আপনার এ সপ্তাহ কেমন যাবে জেনে নিন আমাদের সাপ্তাহিক রাশিফল থেকে।
BREAKING NEWS:
  • রাজ্য জয়েন্ট এনট্রান্সের ফল প্রকাশ।
  • জয়েন্টে প্রথম অভিনন্দন বোস।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


২ মে ও দুই ঠাকুরের প্রথম দেখা

অশোক সেনগুপ্ত,কলকাতা,১ মে:কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন ঐতিহাসিক বাড়িতে নানা সময়ে গিয়েছি। খোঁজ করেছি সংশ্লিষ্ট ঐতিহ্যের। কিন্তু এপিসি রোডের এই বাড়িতে যাওয়ার সুযোগ হল আজ ১ মে। ১৮৮৩ সালের ২ মে এই বাড়িতেই দেখা হরেছিল দুই ঠাকুরের। মানে, ঠাকুর শ্রীরামকৃষ্ণ এবং রবীন্দ্রনাথ ঠাকুরের।
প্রতি বছর ১ ও ২ মে ওঁরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন দুই ঠাকুরের সেই সাক্ষাৎপর্ব। ওঁরা মানে, ’শ্রী শ্রী রামকৃষ্ণ ভক্ত পরিষদ’। কথা হল পরিষদের সচিব আইনজীবী যামিনীরঞ্জন ঘোষ এবং মিত্রবাড়ির দুই বর্ষীয়ান শরিক প্রণব কুমার ও মানব কুমার মিত্র সঙ্গে।
প্রণববাবু জানালেন, আমার ঠাকুর্দা যজ্ঞনাথ মিত্রর সঙ্গে দেখা করতে এই বাড়িতে এসেছিলেন রবীন্দ্রনাথ। সেকালের অন্যতম প্রধান ব্রাহ্ম সেবক এবং সমাজসংস্কারক কাশীশ্বর মিত্রের দুই পুত্রের অন্যতম ছিলেন যজ্ঞনাথ। এই গোটা এলাকা ছিল গোবিন্দরাম মিত্রদের বাগানবাড়ি। তাই জায়গাটা চিহ্ণিত ছিল নন্দনকানন বলে।

শ্যামবাজার মোড়ের ঢিলছোঁড়া দূরত্বের এই বাড়ি থেকে নবাব সিরাজদৌল্লা রওনা হয়েছিলেন জাহাজঘাটায়। এ সব কথা এখন চাপা পড়ে গিয়েছে বিস্মৃতির ধারাপাতে। মিত্রবাবু জানান, কুমোরটুলির গোবিন্দরাম মিত্র ছিলেন আমাদের পূর্বপুরুষ।
যাই হোক, শ্রীরামকৃষ্ণের স্মরণে প্রতি শুক্রবার এখনও এই মিত্রবাড়িতে বসে ধর্মীয় আলোচনার আসর। লোক লস্কর ও অন্য কিছু অসুবিধায় বার্ষিক স্মরণসভাটা দু‘দিনের বদলে নেমে এসেছে এক দিনে। তা সত্বেও ২ মে-র উদযাপনে ব্যস্ত ভক্ত পরিষদ। ছবিতে ওঁদের আলোচনা, যজ্ঞনাথ মিত্রের ফটো, ঠাকুরঘর প্রভৃতি।

loading...

Leave a Reply

Be the First to Comment!

avatar
  Subscribe  
Notify of