যেকোন খবরের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatnews@gmail.com    ফ্রিতে ৫০ লাখ স্মার্টফোন আর জিও সিম।    ফেসবুকে মুখ্যমন্ত্রীর অশালীন ছবি প্রচার,  গ্রেফতার শালবনীর যুবক।    “তৃণমূল বিরোধী শূন্য পঞ্চায়েত গড়তে চাইছে বলেই এত গণ্ডগোল”, বললেন দিলীপ ঘোষ।    আমডাঙা কাণ্ডে রাজস্থান থেকে গ্রেফতার সিপিএম নেতা জাকির।    এবার ভেঙে খসে পড়তে শুরু করল জ্বলন্ত বাগরি মার্কেট।    বীরভূমে আদিবাসী ছাত্রীর ধর্ষণের ঘটনায় ধর্ষকের দ্রুত বিচার চাইলেন লকেট।    তিন সপ্তাহের মধ্যে এসএসসির সম্পূর্ণ মেধাতালিকা প্রকাশের নির্দেশ হাইকোর্টের।    সারদা মামলায় বিধাননগরের প্রাক্তন গোয়েন্দা কর্তা অর্ণব ঘোষকে তলব সিবিআইয়ের।    বাগরি মার্কেটের সিঁড়ি, বাথরুমও ব্যবসায় লিজ, জার্মানি থেকেও ক্ষোভ মুখ্যমন্ত্রীর।    বালুরঘাটে কাজের দিনেও সরকারি অফিসে মদ-মাংসের আসর, আতঙ্কিত দপ্তরের এক মহিলা কর্মী।    হিলিতে ভোগের খিচুড়ির ভাগাভাগি নিয়ে সিভিক ভলান্টিয়ারকে বেধড়ক মার এনভিএফের।    কুলতলিতে রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা, প্রহৃত চিকিৎসক।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    দেড়বছর পর জামিন পেলেন উদ্বাস্তু আন্দোলনের নেতা সুবোধ বিশ্বাস।    ডিভোর্স না দেওয়ায় স্ত্রীকে খুনের চেষ্টা চিকিৎসক স্বামীর, গ্রেফতার অভিযুক্ত।    গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে ফের পোস্টার, সিঁদুরে মেঘ দেখছে পাহাড়বাসী।    দিলীপ ঘোষের উপর হামলার প্রতিবাদে রাজ্যজুড়ে পথ অবরোধ কর্মসূচি বিজেপির।    হোয়াটসঅ্যাপে খুব গুরুত্বপূর্ণ তিনটি পরিবর্তন হতে চলেছে।    এবার ভাঁজ করে রাখতে পারবেন আপনার স্মার্টফোন।
BREAKING NEWS:
  • নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টি
  • বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত বলে
  • আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


২ মে ও দুই ঠাকুরের প্রথম দেখা

অশোক সেনগুপ্ত,কলকাতা,১ মে:কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন ঐতিহাসিক বাড়িতে নানা সময়ে গিয়েছি। খোঁজ করেছি সংশ্লিষ্ট ঐতিহ্যের। কিন্তু এপিসি রোডের এই বাড়িতে যাওয়ার সুযোগ হল আজ ১ মে। ১৮৮৩ সালের ২ মে এই বাড়িতেই দেখা হরেছিল দুই ঠাকুরের। মানে, ঠাকুর শ্রীরামকৃষ্ণ এবং রবীন্দ্রনাথ ঠাকুরের।
প্রতি বছর ১ ও ২ মে ওঁরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন দুই ঠাকুরের সেই সাক্ষাৎপর্ব। ওঁরা মানে, ’শ্রী শ্রী রামকৃষ্ণ ভক্ত পরিষদ’। কথা হল পরিষদের সচিব আইনজীবী যামিনীরঞ্জন ঘোষ এবং মিত্রবাড়ির দুই বর্ষীয়ান শরিক প্রণব কুমার ও মানব কুমার মিত্র সঙ্গে।
প্রণববাবু জানালেন, আমার ঠাকুর্দা যজ্ঞনাথ মিত্রর সঙ্গে দেখা করতে এই বাড়িতে এসেছিলেন রবীন্দ্রনাথ। সেকালের অন্যতম প্রধান ব্রাহ্ম সেবক এবং সমাজসংস্কারক কাশীশ্বর মিত্রের দুই পুত্রের অন্যতম ছিলেন যজ্ঞনাথ। এই গোটা এলাকা ছিল গোবিন্দরাম মিত্রদের বাগানবাড়ি। তাই জায়গাটা চিহ্ণিত ছিল নন্দনকানন বলে।

শ্যামবাজার মোড়ের ঢিলছোঁড়া দূরত্বের এই বাড়ি থেকে নবাব সিরাজদৌল্লা রওনা হয়েছিলেন জাহাজঘাটায়। এ সব কথা এখন চাপা পড়ে গিয়েছে বিস্মৃতির ধারাপাতে। মিত্রবাবু জানান, কুমোরটুলির গোবিন্দরাম মিত্র ছিলেন আমাদের পূর্বপুরুষ।
যাই হোক, শ্রীরামকৃষ্ণের স্মরণে প্রতি শুক্রবার এখনও এই মিত্রবাড়িতে বসে ধর্মীয় আলোচনার আসর। লোক লস্কর ও অন্য কিছু অসুবিধায় বার্ষিক স্মরণসভাটা দু‘দিনের বদলে নেমে এসেছে এক দিনে। তা সত্বেও ২ মে-র উদযাপনে ব্যস্ত ভক্ত পরিষদ। ছবিতে ওঁদের আলোচনা, যজ্ঞনাথ মিত্রের ফটো, ঠাকুরঘর প্রভৃতি।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of