বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    “ওদেরকে শাস্তি দেওয়ার সময় এসে গেছে” কংগ্রেসকে তোপ যোগগুরু রামদেব বাবার।    রাত পোহালেই রাজ্যে দ্বিতীয় দফায় নির্বাচন।     দার্জিলিং, জলপাইগুড়ি ও রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে হবে ভোটগ্রহণ।    “টাকার থলি নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরছে আরএসএসের দালালরা” অভিযোগ মমতার।    সংখ্যাগরিষ্ঠতা পেলে ছয় মাসের মধ্যেই বিধানসভা ভোট করাব বললেন আলুয়ালিয়া।    ঝাঁটা হাতে কেন্দ্রীয় বাহিনীকে এলাকা ছাড়া করার নিদান রাজ্যের মন্ত্রীর।    কান্দিতে অধীর গড়ে দাঁড়িয়ে কংগ্রেস ও বিজেপিকে তোপ মমতার।    নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য “ইউনিক কালার কোডিং” ব্যবস্থা।    আরও কড়া হল কমিশন, দুবের মাথায় বসল নতুন পর্যবেক্ষক।    অমিত, যোগীর জোড়া ফলায় মমতাকে ঘায়েলের চেষ্টা বিজেপির।    জয়ের প্রচারে আমতায় রাজনাথ সিং।    ঘাটালে একা কুম্ভ ভারতী।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    ভোটের দিনগুলোয় কেন্দ্রীয় নেতাদের এনে কিস্তিমাত করতে কৌশল বিজেপির।


মেরিল স্ট্রিপ পুরস্কার পাচ্ছেন ঐশ্বরিয়া রাই

শুভময় দাস, আমাদের ভারত,১০ সেপ্টেম্বর:
‘মেরিল স্ট্রিপ’ পুরস্কার পাচ্ছেন অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন। ‘উইমেন ইন ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্ডিয়া’র পক্ষ থেকে এই পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে।

উইমেন ইন ফিল্ম আ্যন্ড টেলিভিশন'(ডব্লিউআইএফটি) এই আর্ন্তজাতিক সংগঠনটি প্রধানত চলচ্চিত্র ও টেলিভিশনের সঙ্গে যুক্ত নারীদের জন্য একটি মঞ্চ। এই সংগঠনটির সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে ভারতের সংগঠন ‘উইমেন ইন ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্ডিয়া’।

যাঁরা দক্ষ এবং প্রতিভাবান নারী, তাদের উৎসাহিত করার জন্য‌ই এই পুরস্কারের আয়োজন। এর পাশাপাশি বিশ্বমঞ্চে নারীদের সম্মাননা জানানো। অতীতে অনেক কলাকূশলী এই সম্মান পেলেও এই প্রথম কোনও ভারতীয় হিসেবে ঐশ্বরিয়া রাই বচ্চন পাচ্ছেন ‘মেরিল স্ট্রিপ এক্সেলেন্সি অ্যাওয়ার্ড’। পুরস্কার দেওয়া হবে ওয়াশিংটন ডিসির হায়েট রিজেন্সিতে।

‘মেরিল স্ট্রিপ’ নামাঙ্কিত পুরষ্কার সেই অসীম প্রতিভার অধিকারী অভিনেত্রীর নামে, যিনি নিজেও ১৯৯৮ সালে এই সংগঠনের পক্ষ থেকে ক্রিস্টাল অ্যাওয়ার্ড পুরস্কার পেয়েছিলেন।

ডব্লিউআইএফটি-র একটি রিপোর্টে বলছে, বিনোদনশিল্পে নারীর ভূমিকাকে প্রসারিত করার অন্যতম প্রচেষ্টার মঞ্চ হল এই সংগঠন। সম্মানস্বরূপ পুরস্কারটি শুধু ঐশ্বরিয়াই একা পাচ্ছেন না, বিশ্বসুন্দরী ছাড়াও এই আসরে সম্মানিত হচ্ছেন ভারতীয় পরিচালক জোয়া আখতার, বলি অভিনেত্রী জাহ্নবী কাপুর ও হলিউডের প্রযোজক ক্যাথরিন হ্যান্ড।

পরিচালক জোয়া আখতার ভূষিত হচ্ছেন ‘ওয়াইলার অ্যাওয়ার্ড ফর এক্সেলেন্স পুরস্কারে’। পুরস্কারটি দেওয়া হবে অস্কারজয়ী পরিচালক উইলিয়াম ওয়াইলারের নামে, যিনি ‘রোমান হলিডে’ ও ‘বেন-হুর’ মত বিখ্যাত ছবি পরিচালনা করেছেন। জাহ্নবী কাপুর ভূষিত হচ্ছেন ‘এমরালড অ্যাওয়ার্ডে’। অভিষেক ছবিতে তাঁর অভিনয় যথেষ্ট প্রশংসিত হয়েছে।
এ ছাড়া ক্যাথরিন হ্যান্ডকে দেওয়া হচ্ছে ‘প্রোডিউসার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড’। ‘আ রিংকল ইন টাইম’ চলচ্চিত্রের প্রযোজনার জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হচ্ছে।

‘উইমেন ইন ফিল্ম অ্যান্ড টেলিভিশন’ নামের এই সংগঠনটি ১৯৭৩ সালে লস অ্যাঞ্জেলেসে প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল। তাদের একমাত্র লক্ষ্য নারীর অনন্য দৃষ্টিভঙ্গিকে তথা কলাকে তুলে আনা এবং তাদের প্রতিভাকে বিশ্বের দরবারে প্রচার করে নারীশক্তিকে এগিয়ে নিয়ে আসা। মত বিখ্যাত ছবি পরিচালনা করেছেন। জাহ্নবী কাপুর ভূষিত হচ্ছেন ‘এমরালড অ্যাওয়ার্ডে’। অভিষেক ছবিতে তাঁর অভিনয় যথেষ্ট প্রশংসিত হয়েছে।
এ ছাড়া ক্যাথরিন হ্যান্ডকে দেওয়া হচ্ছে ‘প্রোডিউসার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড’। ‘আ রিংকল ইন টাইম’ চলচ্চিত্রের প্রযোজনার জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হচ্ছে।

‘উইমেন ইন ফিল্ম অ্যান্ড টেলিভিশন’ নামের এই সংগঠনটি ১৯৭৩ সালে লস অ্যাঞ্জেলেসে প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল। তাদের একমাত্র লক্ষ্য নারীর অনন্য দৃষ্টিভঙ্গিকে তথা কলাকে তুলে আনা এবং তাদের প্রতিভাকে বিশ্বের দরবারে প্রচার করে নারীশক্তিকে এগিয়ে নিয়ে আসা।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of