বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    ১৯শেই সাফ তৃণমূল : মোদী।    চিটফান্ড কেলেঙ্কারিতে জেলে যাবেন পার্থ : কৈলাশ বিজয়বর্গীয়    আমি বিজেপির ভয়ানক বিরোধী, কিন্তু এটা উকিলের চোখে ধরা পড়ছে মূর্তি টিএমসিপি ভেঙেছে : অরুণাভ ঘোষ।    মুখ্যমন্ত্রীর প্ররোচনায় নরসংহার শুরু করতে পারে তৃণমূল, রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি বিজেপির।    তৃণমূল বিদ্যাসাগরের মূর্তি যে ভেঙ্গেছে সেখানে পঞ্চ ধাতুর মূর্তি বানিয়ে দেব : ঘোষণা মোদীর।    সারদা নরদা নিয়ে বড় বড় কথা আর চিটফান্ডের মালিকের মাঠে সভা করছে প্রধানমন্ত্রী : মমতা।    কমিশনের নির্দেশ অমান্য ! স্বরাষ্ট্রমন্ত্রকে গরহাজির রাজীব কুমার।    এবার লালবাজারে ডাকা হতে পারেন অমিত শাহকে!    ক্ষুব্ধ ঝাড়গ্রামের নীরব অপেক্ষা ফলাফলের জন্য।    “নারী শিক্ষার দিশারীকে ভূ-লুন্ঠিত হতে হল বাঙালীদের হাতে, এর থেকে লজ্জা কি আছে?”: ক্ষোভ বীরসিংহবাসীর।    রানাঘাটের মত নিশ্চিত আসনেও সিঁদুরে মেঘ দেখছে তৃণমূল।    মহামিছিল করে ভাটপাড়ায় প্রচার শেষ করতে চান মদন।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    নির্বাচনের আগে ভোট পরিস্থিতি খতিয়ে দেখলেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।


বাজারে এল নতুন ৫০ টাকার নোট

আমাদের ভারত ডেস্ক, ১৮ এপ্রিল:বাজারে এলো নতুন ৫০ টাকার নোট। মঙ্গলবার আর বি আই মহাত্মা গান্ধী সিরিজের নতুন ৫০ টাকার নোট প্রকাশ করেন। সবদিক থেকেই পুরনো ৫০ টাকার নোটের মত দেখতে এই নতুন নোট। তবে বদলটি হচ্ছে নতুন ৫০ টাকার নোটে থাকছে রিজার্ভ ব্যাংকের নতুন গভর্নরের স্বাক্ষর। শক্তিনাথ দাসের সই করা এই ৫০ টাকার নোট মঙ্গলবার প্রকাশ করে আরবিআই।

একটি বিবৃতি দিয়ে আরবিআইএর তরফে জানানো হয়েছে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিনাথ দাস স্বাক্ষরিত মহাত্মা গান্ধী সিরিজের নতুন ৫০ টাকার নোট প্রকাশ হয়েছে। নতুন নোট দেখতে সব ক্ষেত্রে পুরনো নোটের মতই। এই নোট এর সঙ্গে পুরনো ৫০ টাকার নোটও বাজারে বহাল থাকবে। প্রাক্তন গভর্নর উর্জিত প্যাটেলের সই করা ৫০ টাকার নোট আর রিজার্ভ ব্যাংক ছাপবে না। এখন থেকে ৫০ টাকার নোটে থাকবে নবনিযুক্ত গভর্নর শক্তিনাথ দাসের স্বাক্ষর।

নতুন ৫০ টাকার নোট চিনে নেওয়ার জন্য যে বিষয়গুলি দেখে নিতে হবে তা হল নোটটি স্বচ্ছ কাগজে ছাপা। ৫০ সংখ্যাটির দেবনাগরী হরফে লেখা। নোটের মাঝ বরাবর রয়েছে মহাত্মা গান্ধী ছবিটি। মাইক্রো অক্ষরে আর বি আই, ভারত(হিন্দিতে) ইন্ডিয়া এবং ৫০ ছাপ আছে। সিকিউরিটি থ্রেডে ভারত (হিন্দিতে)ও আর বি আই শব্দটি খোদাই করা আছে। মহাত্মা গান্ধীর ছবি ডানদিকে, প্রমিস ডে তে আরবিআই এর প্রতীক ও গভর্নরের স্বাক্ষর রয়েছে। নোটের ডানদিকে অশোক স্তম্ভের ছবি রয়েছে। জলছাপে মহাত্মা গান্ধীর ছবি ও সংখ্যা ৫০ রয়েছে। নোট এর ওপরে বাঁদিকে এবং নোট এর নিচে ডান দিকে নম্বর প্যানেলে সংখ্যাগুলি ছোট থেকে বড় হয়েছে।

নোটের পিছন দিকে লক্ষ্য করার বিষয় গুলি হল,নোট ছাপানোর বছরটি বাঁদিকে উল্লেখ থাকবে। স্বচ্ছ ভারতের লোগো স্লোগান থাকবে ভাষার প্যানেল হাম্পির রথের ছবি। দেবনাগরী হরফে লেখা ৫০ থাকবে।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of