কুমারস্বামী রাজনীতির মিলিন্দ সুমন।    পাকসেনার গুলিতে সাতদিনে নিহত ৪২ ভারতীয়।    বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে মোদী হাসিনার দ্বিপাক্ষিক বৈঠকই গুরুত্বপূর্ণ।    কর্নাটকে আবার আস্থা ভোট বৃহস্পতিবার, টিকবে তো জোট সরকার।    প্রয়োজন মিটে গেলে ছুড়ে ফেলে দেন মমতা : মুকুল রায়।    বিরাটির খোলা রাস্তায় তৃণমূল পুরপ্রধান-উপ পুরপ্রধানের লড়াই, থামাতে গিয়ে রীতিমতো হেনস্থা সাংসদ সৌগত রায়ের।    হৃদযন্ত্র প্রতিস্থাপনের পর ভালোই আছেন দিলচাঁদ, খুশি চিকিৎসকরা।    তারাপীঠে পুজো দিতে এসে হাতাহাতিতে জড়ালেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা।    শাসক দলের অত্যাচারে ভিটেমাটি ছাড়লেন রাজগঞ্জের কয়েকটি পরিবার।    শতাব্দী এক্সপ্রেসের খাবার খেয়ে অসুস্থ ২০ জন যাত্রী।    আরামবাগে বিভিন্ন হোটেলে মধুচক্রের রমরমা, আটক বাংলাদেশি তরুণী।    আপনার এ সপ্তাহ কেমন যাবে জেনে নিন আমাদের সাপ্তাহিক রাশিফল থেকে।
BREAKING NEWS:
  • রাজ্য জয়েন্ট এনট্রান্সের ফল প্রকাশ।
  • জয়েন্টে প্রথম অভিনন্দন বোস।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


স্বাধীনতার পরও জীবনভর দেশ গড়ার লড়াই, পদ্মশ্রী পাচ্ছেন স্বাধীনতা সংগ্রামী সুধাংশু বিশ্বাস

আমাদের ভারত, কলকাতা, ২৬ জানুয়ারি: শতায়ু হতে বাকি আর মাত্র কয়েক কদম। এরই মধ্যে ৯৯ বছর বয়সে ভারত সরকারের তরফ থেকে বিশেষ সম্মানে সম্মানিত হতে চলেছেন তিনি। এ বছর পদ্মশ্রী প্রাপকদের তালিকায় নির্বাচিত হয়েছে তাঁর নাম।
তাঁর নাম সুধাংশু বিশ্বাস। একসময় দেশের স্বাধীনতার জন্যে ইংরেজদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। কিন্তু স্বাধীনতার পর বুঝেছিলেন, দেশের মানুষের পেটে ভাত নেই, শিক্ষা নেই। তাই স্বাধীনতার পর নিজের পুরো জীবনটাই দেশের গঠনে দিয়ে দিলেন। জীবনে এই অনবদ্য অবদানের জন্য ২০১৮ সালের পদ্মশ্রী প্রাপক হিসেবে বিশিষ্ট সমাজসেবী সুধাংশু বাবুর নাম ঘোষণা হয়েছে।
১৯১৮ সালে কলকাতা থেকে ৩৫ কিমি দূরে বর্তমান দক্ষিণ ২৪ পরগনা জেলার রামকৃষ্ণপুরে জন্মগ্রহণ করেছিলেন সুধাংশু বিশ্বাস। তাঁর জন্মের অনেক আগে থেকে রামকৃষ্ণ মিশনের সঙ্গে গভীরভাবে জড়িয়ে ছিল বিশ্বাস পরিবার।
অল্প বয়সেই লেখাপড়ার জন্য তাঁকে চলে আসতে হয় কলকাতায়। সেই সময় ব্রিটিশ বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে রয়েছে সমগ্র দেশ। সেই সময় খুব সহজেই দেশের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েন ছাত্র সুধাংশু বিশ্বাস। জেলেও যেতে হয়েছিল তাঁকে। দেশ স্বাধীন হলেও শুরু হল স্বাধীনতা সংগ্রামী সুধাংশু বিশ্বাসের নতুন লড়াই।
একে একে প্রতিষ্ঠা করতে শুরু করলেন নিজের খরচে গরিব বাচ্চাদের জন্যে স্কুল, অনাথ আশ্রম, স্বাস্থ্যকেন্দ্র। সুন্দরবন এলাকা থেকে শুরু করে রাজ্যের বহু প্রান্তেই নিজের লড়াই ছড়িয়ে দিয়েছেন। সুন্দরবন থেকে রাজ্যের বহু প্রত্যন্ত এলাকাতেই স্থাপন করেছেন রামকৃষ্ণ মিশন। বাংলার এই মহান ব্যক্তিকেই পদ্মশ্রী সম্মানের জন্য নির্বাচিত করেছেন ভারত সরকার।

loading...

Leave a Reply

Be the First to Comment!

avatar
  Subscribe  
Notify of