কুমারস্বামী রাজনীতির মিলিন্দ সুমন।    পাকসেনার গুলিতে সাতদিনে নিহত ৪২ ভারতীয়।    বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে মোদী হাসিনার দ্বিপাক্ষিক বৈঠকই গুরুত্বপূর্ণ।    কর্নাটকে আবার আস্থা ভোট বৃহস্পতিবার, টিকবে তো জোট সরকার।    প্রয়োজন মিটে গেলে ছুড়ে ফেলে দেন মমতা : মুকুল রায়।    বিরাটির খোলা রাস্তায় তৃণমূল পুরপ্রধান-উপ পুরপ্রধানের লড়াই, থামাতে গিয়ে রীতিমতো হেনস্থা সাংসদ সৌগত রায়ের।    হৃদযন্ত্র প্রতিস্থাপনের পর ভালোই আছেন দিলচাঁদ, খুশি চিকিৎসকরা।    তারাপীঠে পুজো দিতে এসে হাতাহাতিতে জড়ালেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা।    শাসক দলের অত্যাচারে ভিটেমাটি ছাড়লেন রাজগঞ্জের কয়েকটি পরিবার।    শতাব্দী এক্সপ্রেসের খাবার খেয়ে অসুস্থ ২০ জন যাত্রী।    আরামবাগে বিভিন্ন হোটেলে মধুচক্রের রমরমা, আটক বাংলাদেশি তরুণী।    আপনার এ সপ্তাহ কেমন যাবে জেনে নিন আমাদের সাপ্তাহিক রাশিফল থেকে।
BREAKING NEWS:
  • রাজ্য জয়েন্ট এনট্রান্সের ফল প্রকাশ।
  • জয়েন্টে প্রথম অভিনন্দন বোস।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে ট্রেনে এবার’প্যানিক বাটন’

আমাদের ভারত, ১৬ মে:মহিলা যাত্রীদের নিরাপত্তাকে আরো জোরদার করতে উত্তর পূর্ব রেলওয়ে রাতের ট্রেনে মহিলা পুলিশের পাশাপাশি ট্রেনের কামরায় ‘প্যানিক বাটন’ এর ব্যাবস্থা নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।’মহিলা এবং শিশু নিরাপত্তা’র ওপর জোর দিয়ে এবছর রেলওয়ে সাবার্বান রেলওয়ে পুলিশ মোতায়েনের পাশাপাশি আর পি এফ এ মহিলা পুলিশ নিয়োগেও জোর দিচ্ছেন। একথা পিটিআই কে জানান উত্তর পূর্ব রেলের প্রধান পি আর ও সঞ্জয় যাদব।
যাদব বলেন মহিলাদের সাথে ঘটে যাওয়া বিভিন্ন দুর্ঘটনা এড়াতে ট্রেনের বিভিন্ন কামরায় প্যানিক বাটন এর ব্যাবস্থা রাখতে চান তারা,যেটি গার্ডের কামরার সাথে লিঙ্ক করা থাকবে। মহিলাদের সুবিধা মতো জায়গায় সুইচটি থাকবে, যাতে তারা বিপদে পড়লে এটি ব্যবহার করতে পারেন। এবং ট্রেনে উপস্থিত রেলের স্টাফ ওই সংকেত অনুসরণ করে নির্দিষ্ট কামরায় তাড়াতাড়ি পৌঁছুতে পারেন।
এখনও পর্যন্ত এই ধরণের পরিস্থিতিতে পড়লে হেল্পলাইন নাম্বারে কল বা এস এম এস করে বা কামরার চেন টেনে মহিলাদের অপেক্ষা করতে হয়। কিন্তু এই প্যানিক বাটন তাদের দিকে খুব শীঘ্রই সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারবে বলে ধারণা করা হচ্ছে।শুধু তাই নয় মহিলা কামরার রং আলাদা করে বা জানলায় তারের জাল লাগিয়ে তাদের নিরাপত্তার দিকটিকে সুরক্ষিত করা হবে বলেও জানান যাদব জি।
এই প্রস্তাবের উপর ভিত্তি করে কাজ চলছে । মনে করা হচ্ছে এ বছরেই প্যানিক বাটন চালু করা যাবে। রেলওয়ে আরো প্রস্তাব এনেছে যাতে প্রতি মাসে মহিলা নিরাপত্তার পাশাপাশি সর্বভারতীয় নিরাপত্তার হেল্পলাইনটিও আরও উন্নত করা যায়। সিসিটিভি ক্যামেরা মহিলা কামরায় ও প্ল্যাটফর্মেও রাখা ও লাইভ ফিড এর ব্যাবস্থা করা হবে। সঞ্জয় যাদব আরও বলেন যে রেলওয়ে আইন সংশোধনের মাধ্যমে মহিলাদের ওপর হওয়া অন্যায়ের বিরুদ্ধে আরও কড়া আইন আনার ব্যাপারেও রেলওয়ে পদক্ষেপ নেবে।

loading...

Leave a Reply

Be the First to Comment!

avatar
  Subscribe  
Notify of