বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    পাকিস্তানকে জবাব দিতে আরব সাগরে নামানো হলো আইএনএস বিক্রমাদিত্য ও নিউক্লিয়ার সাবমেরিন।    মুম্বই স্টেশনে ফুটব্রিজ ভেঙে হত ৫, আহত ৩০।    তৃণমূলে বড় ধাক্কা, বিজেপিতে যোগ দিলেন অর্জুন সিং।    বিজেপিই রাজ্যের ভবিষ্যৎ, তাই অনেকেই বিজেপিতে যোগ দিচ্ছেন : দিলীপ ঘোষ।    লড়বেন কী, ঘরেই বিড়ম্বনায় বিজেপির নতুন কৃষ্ণ-অর্জুন।    অর্জুন সিং দু’লক্ষের বেশি ভোটে হারবে দীনেশ ত্রিবেদির কাছে: অভিষেক।    বাংলার মানুষ উন্নয়ন দেখে ৪২ এ ৪২ উপহার দেবে : অপরূপা পোদ্দার।    প্রয়াত বিধায়ককে শ্রদ্ধা জানিয়ে রাজনীতির আঙিনায় সত্যজিত জায়া।     মুকুলের পথ ধরেই কি বিজেপিতে এবার ছেলে শুভ্রাংশু!    সমঝোতা না হলে রাজ্যে একাই লড়বে কংগ্রেস, সাফ জানালেন সোমেন মিত্র।    লোকসভা ভোটে বিপ্লব নয়, বালুরঘাটে অর্পিতার সেনাপতি হচ্ছে বাচ্চু ও শঙ্কর।    জ্যোতিপ্রিয় মল্লিকের বৈঠক এড়ালেন অর্জুন ঘনিষ্ঠ ২২ জন কাউন্সিলার।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    বিদেশে বর্ণবিবাদের শিকার হলেন বলিউডের এই অভিনেত্রী!


মাছেভাতে বাঙালির স্বাদবদলে এবার হেঁসেলে ডুকতে রেডি সুস্বাদু পেংবা

আমাদের ভারত ডেস্ক,৮ আগস্ট: মাছে ভাতে বাঙালি। এই তকমা বাঙালির খুব প্রিয়। হরেক রকম মাছের স্বাদ নিতে কখনো পিছপা হয়নি বাঙালি তাই মাছের স্বাদবদলে এবার রাজ‍্যবাসীর পাতে পড়তে চলেছে পেংবা মাছ। মনিপুরের এই মাছের স্বাদ নাকি অনবদ্য। সুস্বাদু এই মাছের হেঁসেলপ্রবেশ হবে খুব তাড়াতাড়ি।

আমুর ,মুক্তোগাছা, জয়ন্তী রুই ,মিল্ক ফিস,গিফট তেলাপিয়া। একের পর এক মাছ এসেছে রাজ‍্যে। না না আমদানি নয়। হলদিয়ায় রীতিমতো হচ্ছে এইসব মাছের চাষ। আর সেই কারণেই সহজেই বাঙালির পেটপূজোর উপকরণ হয়ে উঠেছে এই সব মাছগুলো। এবার এদের পেছন পেছন মনিপুর থেকে চলে এলো পেংবাও। রাজ‍্যসরকারের মৎস্য দফতরের উদ‍্যোগেই এই মাছের মনিপুর থেকে হলদিয়ায় আনা হয়েছে।

পূর্ব মেদিনীপুরের এক মৎস‍্যজীবী জানান মনিপুরের এই সুস্বাদু মাছ প্রায় হারিয়ে যেতে বসেছে। ফলে সেই মাছ পুনুরুদ্ধার করতেই এই মাছ চাষ করছেন হলদিয়ার চাষীরা। সুস্বাদু এই মাছ ইম্ফল নদী,লোকতাক লেকে পাওয়া যায়। এছাড়া চিন ও মায়ানমারের কিছু জায়গায় এই মাছ পাওয়া যায়।

দীর্ঘ দিন ধরে এই মাছ নিয়ে গবেষণা করে সাফল্য পাওয়ার পরেই পেংবা মাছ চাষের উদ‍্যোগ নেওয়া হয়েছে। মনিপুরে এই মাছের দারুন চাহিদা। সরকারি উদ‍্যোগে মনিপুরে পেংবা দিবস পালন করা হয়। ৬৫০-১০০০ টাকা কিলো দরে বিক্রি হয় এই মাছ সেখানে। ফলে এই মাছ রপ্তানি করে রাজ‍্যের হতে চলেছে ভালো উপার্জন। সঙ্গে রাজ‍্যবাসীর হেঁসেলেও ঝালে ঝোলে মাখামাখি হবে সুস্বাদু পেংবা মাছ।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of