যেকোন রকম বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    তেলেঙ্গানায় ক্ষমতায় আসতে চন্দ্রশেখরকে সমর্থনের প্রস্তাব বিজেপির, শর্ত একটাই ত্যাগ করতে হবে ওয়াইসিকে।    অধ্যাদেশ জারি করে রাম মন্দির নির্মাণের দাবিতে গেরুয়া স্রোত রাজধানীতে।    “সংখ্যালঘু ভোটের জন্য হিন্দু বিদ্বেষী বাংলাদেশি ধর্মগুরুকে সভা করার অনুমতি দিয়েছে রাজ্য”: দিলীপ।    প্রাক্তন কেএলও লিঙ্কম্যানদের তৃণমূলে যোগদান।    কেন চোলাই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না? মন্ত্রিসভার বৈঠকে ক্ষুব্ধ মমতা।    লোকসভার আগে রাজ্যে ৭ হাজার নতুন শিক্ষক পদে নিয়োগ সরকারের।    “বিজেপির রাজ্য গুজরাট, বিহারে মদ নিষিদ্ধ তবে এই বাংলায় কেন তা হচ্ছে না “: মুকুল।    ভুয়ো কল সেন্টার খুলে বিদেশে কোটি টাকার প্রতারণা, পাকড়াও ৪ যুবক।    “শাসক দলের রক্তক্ষয়ী রাজনীতি”: নদিয়ায় বিজেপির রক্তদান শিবির।    আইনজীবী খুনের ঘটনাতেও উঠে আসছে পরকীয়া তত্ত্ব, আটক স্ত্রী।    রোগীমৃত্যুর জেরে বাঙুর হাসপাতালে ভাঙচুর, মারধর চিকিৎসকদের, আটক ৮।    বাড়ি থেকে সংগ্রহশালা, পরিবর্তন হতে চলেছে রাজ কাপুরের জন্মভিটে।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    বিয়ের পর প্রথম দীপিকা প্রসঙ্গে মুখ খুললেল রণবীর।


মাছেভাতে বাঙালির স্বাদবদলে এবার হেঁসেলে ডুকতে রেডি সুস্বাদু পেংবা

আমাদের ভারত ডেস্ক,৮ আগস্ট: মাছে ভাতে বাঙালি। এই তকমা বাঙালির খুব প্রিয়। হরেক রকম মাছের স্বাদ নিতে কখনো পিছপা হয়নি বাঙালি তাই মাছের স্বাদবদলে এবার রাজ‍্যবাসীর পাতে পড়তে চলেছে পেংবা মাছ। মনিপুরের এই মাছের স্বাদ নাকি অনবদ্য। সুস্বাদু এই মাছের হেঁসেলপ্রবেশ হবে খুব তাড়াতাড়ি।

আমুর ,মুক্তোগাছা, জয়ন্তী রুই ,মিল্ক ফিস,গিফট তেলাপিয়া। একের পর এক মাছ এসেছে রাজ‍্যে। না না আমদানি নয়। হলদিয়ায় রীতিমতো হচ্ছে এইসব মাছের চাষ। আর সেই কারণেই সহজেই বাঙালির পেটপূজোর উপকরণ হয়ে উঠেছে এই সব মাছগুলো। এবার এদের পেছন পেছন মনিপুর থেকে চলে এলো পেংবাও। রাজ‍্যসরকারের মৎস্য দফতরের উদ‍্যোগেই এই মাছের মনিপুর থেকে হলদিয়ায় আনা হয়েছে।

পূর্ব মেদিনীপুরের এক মৎস‍্যজীবী জানান মনিপুরের এই সুস্বাদু মাছ প্রায় হারিয়ে যেতে বসেছে। ফলে সেই মাছ পুনুরুদ্ধার করতেই এই মাছ চাষ করছেন হলদিয়ার চাষীরা। সুস্বাদু এই মাছ ইম্ফল নদী,লোকতাক লেকে পাওয়া যায়। এছাড়া চিন ও মায়ানমারের কিছু জায়গায় এই মাছ পাওয়া যায়।

দীর্ঘ দিন ধরে এই মাছ নিয়ে গবেষণা করে সাফল্য পাওয়ার পরেই পেংবা মাছ চাষের উদ‍্যোগ নেওয়া হয়েছে। মনিপুরে এই মাছের দারুন চাহিদা। সরকারি উদ‍্যোগে মনিপুরে পেংবা দিবস পালন করা হয়। ৬৫০-১০০০ টাকা কিলো দরে বিক্রি হয় এই মাছ সেখানে। ফলে এই মাছ রপ্তানি করে রাজ‍্যের হতে চলেছে ভালো উপার্জন। সঙ্গে রাজ‍্যবাসীর হেঁসেলেও ঝালে ঝোলে মাখামাখি হবে সুস্বাদু পেংবা মাছ।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of