যেকোন খবরের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatnews@gmail.com    এই বছরই দ্বিতীয় বার লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করতে চলেছেন মোদী, জানেন কি কেন।    আদিবাসী শিশুদের নতুন জামাকাপড় দিল হিন্দু সংহতি।    ধুনুচি নাচ থেকে পেটপুরে ভুরিভোজ, পুজোয় মেতে উঠেছে আট থেকে আশি।    “লোকসভা নির্বাচনের আগে চালু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রো”: বাবুল সুপ্রিয়।    পুজো স্পেশাল শপিং অফার চালু করল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।    পুজোর মধ্যেও রাজনৈতিক সংঘর্ষ, গুড়াপে আক্রান্ত বিজেপি, বাড়ি ভাঙ্গচুর, আগুন।    ট্যাংরার গুদামে ভয়াবহ অাগুন, ঘটনাস্থলে দমকলের ৫টি ইঞ্জিন।    কল্যাণী হাইওয়েতে বেপরোয়া গতির বলি বাইক আরোহী।    ট্রেনে এবার ঝাঁকুনি ফ্রি সফর।    মেদিনীপুরে শিল্পের উন্নত পরিকাঠামো গড়তে মুখ্যমন্ত্রীর উদ্যোগ।    র‍্যাফটিং করতে গিয়ে তিস্তার জলে তলিয়ে মৃত্যু ভিন রাজ্যের মহিলার।    ভাড়াটিয়ার পরকীয়ায় বাধা দিয়ে সোনারপুরে খুন বাড়ির মালিক।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    পুজোর মরসুমে বালুরঘাটে জমে উঠেছে রমরমা জুয়ার আসর।
BREAKING NEWS:
  • আজ মহানবমী।
  • সকাল থেকেই মন্ডপে মন্ডপে ভীড়।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


মাছেভাতে বাঙালির স্বাদবদলে এবার হেঁসেলে ডুকতে রেডি সুস্বাদু পেংবা

আমাদের ভারত ডেস্ক,৮ আগস্ট: মাছে ভাতে বাঙালি। এই তকমা বাঙালির খুব প্রিয়। হরেক রকম মাছের স্বাদ নিতে কখনো পিছপা হয়নি বাঙালি তাই মাছের স্বাদবদলে এবার রাজ‍্যবাসীর পাতে পড়তে চলেছে পেংবা মাছ। মনিপুরের এই মাছের স্বাদ নাকি অনবদ্য। সুস্বাদু এই মাছের হেঁসেলপ্রবেশ হবে খুব তাড়াতাড়ি।

আমুর ,মুক্তোগাছা, জয়ন্তী রুই ,মিল্ক ফিস,গিফট তেলাপিয়া। একের পর এক মাছ এসেছে রাজ‍্যে। না না আমদানি নয়। হলদিয়ায় রীতিমতো হচ্ছে এইসব মাছের চাষ। আর সেই কারণেই সহজেই বাঙালির পেটপূজোর উপকরণ হয়ে উঠেছে এই সব মাছগুলো। এবার এদের পেছন পেছন মনিপুর থেকে চলে এলো পেংবাও। রাজ‍্যসরকারের মৎস্য দফতরের উদ‍্যোগেই এই মাছের মনিপুর থেকে হলদিয়ায় আনা হয়েছে।

পূর্ব মেদিনীপুরের এক মৎস‍্যজীবী জানান মনিপুরের এই সুস্বাদু মাছ প্রায় হারিয়ে যেতে বসেছে। ফলে সেই মাছ পুনুরুদ্ধার করতেই এই মাছ চাষ করছেন হলদিয়ার চাষীরা। সুস্বাদু এই মাছ ইম্ফল নদী,লোকতাক লেকে পাওয়া যায়। এছাড়া চিন ও মায়ানমারের কিছু জায়গায় এই মাছ পাওয়া যায়।

দীর্ঘ দিন ধরে এই মাছ নিয়ে গবেষণা করে সাফল্য পাওয়ার পরেই পেংবা মাছ চাষের উদ‍্যোগ নেওয়া হয়েছে। মনিপুরে এই মাছের দারুন চাহিদা। সরকারি উদ‍্যোগে মনিপুরে পেংবা দিবস পালন করা হয়। ৬৫০-১০০০ টাকা কিলো দরে বিক্রি হয় এই মাছ সেখানে। ফলে এই মাছ রপ্তানি করে রাজ‍্যের হতে চলেছে ভালো উপার্জন। সঙ্গে রাজ‍্যবাসীর হেঁসেলেও ঝালে ঝোলে মাখামাখি হবে সুস্বাদু পেংবা মাছ।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of