যেকোন খবরের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatnews@gmail.com    ফ্রিতে ৫০ লাখ স্মার্টফোন আর জিও সিম।    ফেসবুকে মুখ্যমন্ত্রীর অশালীন ছবি প্রচার,  গ্রেফতার শালবনীর যুবক।    “তৃণমূল বিরোধী শূন্য পঞ্চায়েত গড়তে চাইছে বলেই এত গণ্ডগোল”, বললেন দিলীপ ঘোষ।    আমডাঙা কাণ্ডে রাজস্থান থেকে গ্রেফতার সিপিএম নেতা জাকির।    এবার ভেঙে খসে পড়তে শুরু করল জ্বলন্ত বাগরি মার্কেট।    বীরভূমে আদিবাসী ছাত্রীর ধর্ষণের ঘটনায় ধর্ষকের দ্রুত বিচার চাইলেন লকেট।    তিন সপ্তাহের মধ্যে এসএসসির সম্পূর্ণ মেধাতালিকা প্রকাশের নির্দেশ হাইকোর্টের।    সারদা মামলায় বিধাননগরের প্রাক্তন গোয়েন্দা কর্তা অর্ণব ঘোষকে তলব সিবিআইয়ের।    বাগরি মার্কেটের সিঁড়ি, বাথরুমও ব্যবসায় লিজ, জার্মানি থেকেও ক্ষোভ মুখ্যমন্ত্রীর।    বালুরঘাটে কাজের দিনেও সরকারি অফিসে মদ-মাংসের আসর, আতঙ্কিত দপ্তরের এক মহিলা কর্মী।    হিলিতে ভোগের খিচুড়ির ভাগাভাগি নিয়ে সিভিক ভলান্টিয়ারকে বেধড়ক মার এনভিএফের।    কুলতলিতে রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা, প্রহৃত চিকিৎসক।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    দেড়বছর পর জামিন পেলেন উদ্বাস্তু আন্দোলনের নেতা সুবোধ বিশ্বাস।    ডিভোর্স না দেওয়ায় স্ত্রীকে খুনের চেষ্টা চিকিৎসক স্বামীর, গ্রেফতার অভিযুক্ত।    গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে ফের পোস্টার, সিঁদুরে মেঘ দেখছে পাহাড়বাসী।    দিলীপ ঘোষের উপর হামলার প্রতিবাদে রাজ্যজুড়ে পথ অবরোধ কর্মসূচি বিজেপির।    হোয়াটসঅ্যাপে খুব গুরুত্বপূর্ণ তিনটি পরিবর্তন হতে চলেছে।    এবার ভাঁজ করে রাখতে পারবেন আপনার স্মার্টফোন।
BREAKING NEWS:
  • নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টি
  • বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত বলে
  • আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


রোজগার দ্বিগুণ করতে সাড়ে ১৫ হাজার কোটি টাকার অনুমোদন মোদী সরকারের

আমাদের ভারত ডেস্ক,১৪ সেপ্টেম্বর: প্রতিশ্রুতি দিয়েছিলেন ২০২২ এর মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করে দেবেন। সেই প্রতিশ্রুতি রাখার লক্ষ্যে একটা বড় পদক্ষেপ নিল মোদী সরকার। পিএম আশা নামে নয়া প্রকল্পের অনুমোদন করল কেন্দ্র সরকার। আর এই প্রকল্পের জন‍্য ১৫হাজার ৫৩ কোটি টাকা অনুমোদন করল মোদী সরকার।

কয়েক মাস পড়েই লোকসভা নির্বাচন। আর সেই নির্বাচনের একটা বড় অংশের ভোটার হল দেশের কৃষক সমাজ। তাই এবার কৃষকদের পাশে দাঁড়াতে বেশকিছু বড় পদক্ষেপ গ্রহণ করল কেন্দ্র সরকার।

কৃষকদের রোজগার দ্বিগুণ করতে প্রধানমন্ত্রী অন্নদাতা আয় সংরক্ষণ অভিযান প্রকল্প চালু করে তাতে ১৫ হাজার ৫৩ কোটি টাকা অনুমোদন দিয়েছে বিজেপি সরকারের মন্ত্রিসভা।

এই প্রকল্পের মাধ্যমে যেনো কোনো ভাবেই কৃষকদের ফসল অভাবী মূল‍্যে বিক্রিতে বাধ‍্য হতে না হয়। সরকার ঘোষিত নূন্যতম সমর্থন মূল‍্যের চেয়ে ফসলের দাম বাজারে কম থাকলে কৃষকের উৎপাদিত ফসল কিনে নেবে সরকার। তবে এক্ষেত্রে মোদী সরকার বেসরকারি সংস্থার উদ্যোগ গ্রহণ করতে চাইছে।

মন্ত্রী সভার বৈঠকে সিদ্ধান্ত হয়,প্রাইস সাপোর্ট সিস্টেম, প্রাইস ডেফিসিয়েন্সি পেমেন্ট স্কিম,পাইলট অফ প্রাইভেট প্রকিওরমেন্ট অ‍্যান্ড স্টকলিস্ট স্কিম এই তিনটিকে এক ছাতার তলায় আনা হবে।

কৃষকদের উৎপাদিত পন‍্য যাতে কোনোভাবেই অভাবী মূল‍্যে বিক্রি করতে বাধ্য না হতে হয় সে ব‍্যপারে কৃষিমন্ত্রকের সঙ্গে খাদ‍্য, গণবন্টন, বস্ত্র মন্ত্রকও প্রয়োজনীয় সবরকম উদ‍্যোগ গ্রহণ করবে।

তবে রাজনৈতিক মহলের ধারণা বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। সেই লক্ষ্যে মোদীর এই প্রকল্পের অনুমোদন। তবে এই প্রকল্প চালু হয়ে সঠিক ভাবে কাজ করতে শুরু করলে মোদী সরকারের আমলে চালু হওয়া প্রকোল্পের মধ্যে এটি অন্যতম প্রকোল্প হয়ে উঠবে বলে ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের। কিন্তু বিরোধীরা মোদীর এই সিদ্ধান্তের সমালোচনা করতে ছাড়েননি। তাদের অভিযোগ যখন একের পর এক কৃষক আত্মহত্যা করেছিলেন তখন মোদী সরকার কোন ব‍্যবস্থা নেয়নি। অথচ নির্বাচনের মুখে নিজেদূ কৃষকদরদি হিসেবে তুলে ধরতেই এইসব প্রকোল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of