আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatnews@gmail.com    ‍অযোধ‍্যার রামমন্দির নির্মাণের জন‍্য সংসদে বিল আনতে চলেছে বিজেপি, জানালেন বিজেপি মন্ত্রী।    লোকসভা নির্বাচনে বিজেপির সহানুভূতির ভোট আটকাতেই কি ‘বাজপেয়ী ভালো মোদীর চেয়ে’ বোঝাতে চাইছেন বিরোধীরা।    প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী বাজপেয়ীর স্মরণ সভায় রাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানাবে রাজ্য বিজেপি।    বীরভূমের তিন বিজেপি নেতার নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী।    বিজেপি কর্মীর পরিবারের সদস্যদের দলে যোগ দেওয়াতে গিয়ে পুরুলিয়া ছাড়লেন অপমানিত তৃণমূল সাংসদ ডাঃ শান্তনু সেন।    অটলজীর মৃত্যুতে নলহাটিতে মাথা মুণ্ডন করে শ্রাদ্ধ সারল বিজেপি, নানুরে কর্মীদের মারধর।    “সাম্প্রদায়িক বিজেপিকে রুখতে পশ্চিমবঙ্গের মহিলারাই যথেষ্ট” : চন্দ্রিমা ভট্টাচার্য।    ‘বাংলাকে কাশ্মীর হতে দেব না’! শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার দাবি উঠল হিন্দু সংহতির সভায়।    নারদ তদন্তে ‘ভুয়ো কোম্পানি’-র তথ্য দিয়েছেন রত্না! আয়কর বিভাগকে চিঠি ইডির।    শিলিগুড়ির ১৫ বছরের কিশোরীর অঙ্গে পুনর্জীবন ৩ টি প্রাণের।    প্রকাশিত হল রাজ্যে গ্রুপ-ডি নিয়োগের ফলাফল।    মুম্বই থেকে মুর্শিদাবাদে বাড়ি ফেরার পথে বারাকপুরে ট্রেনে মৃত্যু রেলযাত্রীর।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    গড়িয়ায় আক্রান্ত অভিনেতা, সোনারপুর থানায় অভিযোগ দায়ের।    অক্ষয় ফের কমেডি ছবিতে ফিরছেন ‘হেরা ফেরি’-৩ নিয়ে।    প্রেমে পড়েছেন শ্রাবন্তী, গুঞ্জন টলিপাড়ায়।    ছোটে নবাব স‌ইফ আলি খানের জন্মদিন পালন হল একেবারে নবাবীয়ানায়।    বাহুবলীর প্রভাসকে দেখা যাবে ‘সাহো’ ছবিতে।    অসুস্থ কিংবদন্তী সঙ্গীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়, ভর্তি এসএসকেএমে।    ধর্মঘটের জেরে বন্ধ হতে চলেছে বাংলার টেলি সিরিয়াল।
BREAKING NEWS:
  • আটলবিহারী বাজপেয়ীর অন্তিম যাত্রা
  • শেষ শ্রদ্ধা জানাতে অগনিত মানুষ রাস্তায়
  • রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন অন্ত্যেষ্টি ক্রীয়া।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


ঘরেতে অভাব, তবুও শিক্ষক হওয়ার স্বপ্ন দেখছে সৌকত

আমাদের ভারত, আউশগ্রাম, বর্ধমান, ১৩জুন:
অনটনের সঙ্গে লড়েই সফল সৌকত পাল। সব প্রতিবন্ধকতাই হার মেনেছে উচ্চ মাধ্যমিকের এই কৃতীর কাছে। সৌকত ভেদিয়া উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ছাত্র। এবার তার প্রাপ্ত নম্বর ৪৩৬। বাবা বিভাষ পাল মৃৎ শিল্পীর কাজ করেন। মা সুলেখাদেবী গৃহবধূ। আর অন্যের বাড়িতে মুড়ি ভাজার কাজ করে উপার্জিত অর্থ সৌকতের পড়াশোনা কাজে লাগান ঠাকুমা হাসিদেবী। সৌকতের এই রেজাল্টে খুশি স্কুলের পড়ুয়া থেকে শিক্ষকরা।
স্কুলের শিক্ষক উত্তম দেবাংশী বলেন, সৌকত বরাবর মেধাবী হিসেবে পরিচিত। শুধু এ বছর নয়, মাধ্যমিক পরীক্ষাতেও সে স্কুলের সর্ব্বোচ্চ নম্বর পেয়েছিল। ফলে বাড়তি আনন্দ, গর্ব হচ্ছে। আমরা ওকে সর্বোতভাবে সাহায্য করার চেষ্টা করি। ছেলের এই সাফল্যে খুবই খুশি সৌকতের পরিবার।

সৌকতের জানিয়েছে, তার পছন্দের বিষয় হল ফিজিক্স। বিশ্বভারতীতে ফিজিক্স অনার্সে ভর্তি হওয়ায় তার ইচ্ছা। আর পরবর্তীতে পিএচডি করে শিক্ষকতা করাই তার স্বপ্ন, যাতে ভবিষ্যতে দরিদ্র পড়ুয়াদের পাশে থাকতে পারে। এবার সৌকতের প্রাপ্ত নম্বর ফিজিক্সে ৮৫, অঙ্কে ৯৬, কেমেষ্ট্রিতে ৮২, ইংরেজিতে ৯০ ও বায়োলজিতে ৮৩। এই রেজাল্টের জন্য শিক্ষকদের ভূমিকা অতুলনীয় বলেই জানিয়েছে সৌকত। তার গৃহশিক্ষকরাও বেতন না নিয়ে পাশে দাঁড়িয়েছেন। তবে হতদরিদ্র পরিবারের সন্তান সৌকতের উচ্চ শিক্ষায় যাতে সমস্যা না হয়, সেটা দেখার আশ্বাস দিয়েছেন আউসগ্রাম ২নং পঞ্চায়েত সমিতির সভাপতি। পরিবারের একমাত্র রোজগেরে সৌতকের বাবা প্রশাসনিক সহযোগিতার আবেদন জানিয়েছেন। যাতে সৌকতকে উচ্চ শিক্ষিত করা যায়। এখন দেখার সৌকতের উচ্চশিক্ষায় কি অন্তরায় হয়ে দাড়াবে দারিদ্রতা ?

Leave a Reply

Be the First to Comment!

avatar
  Subscribe  
Notify of