পাকিস্তানে গিয়ে দ্বিতীয় বার বিয়ে ভারতীয় মহিলার, জোর করে ধর্মান্তর দাবি করলেন প্রথম পক্ষের শ্বশুর মশাই।     রাজ্যে পঞ্চায়েত নির্বাচনে বিজেপির প্রচারে আসছেন স্বামী অসীমানন্দ।    আদালতের রায় নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে তৃণমূল : বাবুল সুপ্রিয়।    দ্রুত পঞ্চায়েত নির্বাচন চাইলেন মুখ্যমন্ত্রী।    পুরনো নির্ঘন্ট বাতিল, ফের নয়া পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি জারির নির্দেশ হাইকোর্টের।    বিয়ের আগে রাতেই ধর্ষণের অভিযোগে গ্রেফতার তৃণমূল নেতার ছেলে।    রত্নার কথা শুনে চলছে পর্ণশ্রী থানার ওসি! এবার পুলিশ কমিশনারের কাছে নালিশ মেয়রের।    পুলিশি অত্যাচারের প্রতিবাদে রাস্তা অবরোধ করে বিক্ষোভ সোনারপুরে।    প্লাস্টিক দূষণকে পরাস্ত করতে  ‘বসুন্ধরা দিবস’ উপলক্ষ্যে পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রে অনুষ্ঠান।    ‘মা’ সাজিয়ে ব্যাঙ্ক থেকে পেনশন তুলতেন শুভব্রত, নকলের খোঁজে তল্লাশি গোয়েন্দাদের।    আদালত অবমাননা এবং মামলায় অসহযোগীতার অভিযোগ, পুলিশি হেফাজতে থাকতে হল সরকারি চিকিৎসককে।    আপনার এ সপ্তাহ কেমন যাবে জেনে নিন আমাদের সাপ্তাহিক রাশিফল থেকে।
BREAKING NEWS:
  • সোমবার 23/4/18 পঞ্চায়েত ভোটের
  • মনোনয়ন পত্র জমা দেওয়ার দিন
  • নির্ধারিত করলো নির্বাচন কমিশন
  • ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবি মুকুল রায়ের
  • ময়ূরেশ্বরে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব।
  • ভাঙচুর নির্দল প্রার্থীদের বাড়ি।
  • পুলিশ তিন জনকে গ্রেফতার করেছে।
  • ৬ নং জাতীয় সড়কের ফুলেশ্বরের
  • মনসাতলায় পথ দূর্ঘটনায় শিশু সহ মৃত ২
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


মা তারার স্নান দর্শন করতে পারবেন না পুণ্যার্থীরা

আমাদের ভারত, তারাপীঠ, ১২ জানুয়ারি: বহু বছরের পুরনো প্রথা ভাঙছে তারাপীঠ মন্দির কর্তৃপক্ষ। এত দিন পুণ্যার্থীরা মায়ের স্নান দর্শন করতে পারতেন। কিন্তু আগামী সোমবার থেকে আর মা তারার স্নান দর্শন করতে পাবেন না পুণ্যার্থীরা।শুক্রবার সাংবাদিক সম্মেলন করে একথা জানিয়ে দিলেন মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় ও ধ্রুব চট্টোপাধ্যায়।
কথিত আছে, দেড় হাজার বছর আগে বণিক জয় দত্ত সওদাগর তারাপীঠ মহাশ্মশানের শেতশিমূল গাছের নিচে থেকে মা তারার শীলামূর্তি উদ্ধার করে সেখানেই প্রতিষ্ঠা করেন। পরে রাণী ভবানী মায়ের বর্তমান মন্দির প্রতিষ্ঠা করে সেই মন্দিরে মাকে নিয়ে যান।
সম্প্রতি মন্দির এলাকা সংস্কারের নামে মায়ের প্রাচীন ভোগ ঘর ভেঙে ফেলেছে তারাপীঠ-রামপুরহাট উন্নয়ন পর্ষদ। এবার বন্ধ হচ্ছে মায়ের স্নান দর্শন।
শুক্রবার তারাপীঠে সাংবাদিক সম্মেলন করে মন্দির কমিটি তাঁদের সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়। সভাপতি তারাময় মুখোপাধ্যায় বলেন, “চিরাচরিত প্রথা মেনে ভোর বেলা মা তারাকে স্নান করিয়ে রাজবেশ পরানোর পর মন্দিরের দরজা জন্য খুলে দেওয়া হত। স্নানের সময় পুণ্যার্থীরা মনে করলে মাকে স্নান করাতে পরতেন। বর্তমানে তারাপীঠে পুণ্যার্থীদের চাপ বেড়ে যাওয়ায় ওই নিয়ম বাতিল করা হল”। সময় বাঁচানোর জন্যই এই সিদ্ধান্ত বলে তারাময়বাবু জানান। তিনি বলেন, “পুণ্যার্থীরা নিজের হাতে স্নান করানোর জন্য দেড় দু ঘন্টা সময় ব্যয় হত। ততক্ষণ বন্ধ থাকত মন্দিরের দরজা। বহু পুণ্যার্থীকে এর জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হত। স্নান দর্শন বন্ধ করলে সেই সময় অনেকটা সাশ্রয় হবে। সোমবার থেকে মন্দিরের নির্দিষ্ট সেবাইত মায়ের স্নান করাবেন। তারপর মন্দিরের দরজা খুলে দেওয়া হবে”। মন্দির কমিটির এই সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেউ বলেছেন পুণ্যার্থীরা দীর্ঘ দিন ধরে মনষ্কামনা করে শাড়ি বিভিন্ন অলঙ্কার নিয়ে এসে মা কে স্নান করিয়ে নিজে হাতে পরিয়ে দিতেন। এই নিয়মের ফলে তারা বঞ্চিত হবেন। আবার কারও মতে মায়ের স্নান আমরা সবাই কি বাড়িতে দেখি? তাহলে মা তারার নগ্ন শীলা মূর্তিকেই বা কেন স্নান করানো হবে? তাই মন্দির কমিটির এই সিদ্ধান্তকে তাঁরা সমর্থন জানিয়েছেন।

loading...

Leave a Reply

Be the First to Comment!

avatar
  Subscribe  
Notify of