যেকোন রকম বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    ৩ হাজারের বেশি অ্যান্টি ট্যাংক মিসাইল কিনতে পারে ভারত ফ্রান্স থেকে।     কংগ্রেসের ইস্তেহারে রামমন্দির যুক্ত হলে আমরা তাদের সমর্থনের কথা ভাবতে পারি : ভিএইচপি।    বিজেপির বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হতে পারেন করিনা কাপুর।    মমতা নয় রাহুলকেই নেতা দেখতে চান তারা, ব্রিগেডের পরেই জানালেন তেজস্বী, স্টালিনরা।     একসময় কাগজ কুড়াতেন আজ চণ্ডীগড়ের মেয়র এই বিজেপি নেতা।    ব্রিগেডে খরচের উসুল তুলতে ব্যর্থ তৃণমূল, সোশ্যাল মিডিয়ায় মোদিকে হারিয়েই সন্তুষ্ট।    মালদায় অমিত শাহ-যোগীর সভা সফল করার জন্য বিজেপির তিন প্ল্যান।    ব্রিগেডের সভার বদলে আসানসোলে সভা করবে প্রধানমন্ত্রী, জানালেন দিলীপ ঘোষ।    জম্মু-কাশ্মীরে একক সংখ্যাগরিষ্ঠতা পাবে বিজেপি , দাবি রাম মাধবের।    জয়নগরে অমিত শাহের সভার আগেই রাস্তাঘাট তৃণমূলের দখলে।    লোকসভা নির্বাচনকে মাথায় রেখে সফরে জিটিএর প্রতি মুক্তহস্ত মমতা।    ডুয়ার্সে চিতাবাঘের চামড়া সহ আটক পাঁচ চোরাচালানকারী।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    বিজেপি নেতার মাতৃবিয়োগে সমবেদনা জানাতে দুর্গাপুরে রাজ্যপাল।


আফগানিস্তানে, পাকিস্তান ,ভারত ও তুর্কমেনিস্তানের গ‍্যাস লাইনের যৌথ প্রকল্প নস‍্যাৎ করতেই জঙ্গি হামলা ফারহায়

আমাদের ভারত, ১৫ মে:মঙ্গলবার ভোর থেকে পশ্চিম আফগানিস্তানের ইরানি সীম বহান্তের কাছে ফারহা প্রদেশের রাজধানী ফারহা সিটিতে হামলা চালায় তালিবান জঙ্গিরা। সেখান দিয়ে গেছে তুর্কমেনিস্তান আফগানিস্তান পাকিস্তান ও ভারতের তাপি‌ প্রকল্পের গ‍্যাসের পাইপ লাইন। অনুমান এই প্রকল্প নস‍্যাৎ করার উদ্দেশ্যেই জঙ্গি হামলা হয়েছে ফারহায়।
সূত্রের খবর আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে এখনও বিভিন্ন জায়গায় তাদের সংঘর্ষ চলছে। ইতিমধ্যে ৩০ জনের বেশি নিরাপত্তা বাহিনীর সদস্য এই হামলায় নিহত হয়েছেন।
ফারহা প্রাদেশিক কাউন্সিলর প্রধান বেনজাহাজ বখতওয়ার জানিয়েছেন মঙ্গলবার ভোর থেকেই তালিবানরা এক বিশাল বাহিনী নিয়ে ফারহার বিভিন্ন নিরাপত্তা ঘাঁটির কবজা করা শুরু করে। ধাক্কা সামলে নিরাপত্তা বাহিনীও তাদের রুখতে পাল্টা হামলা চালায়। ১০০ কমান্ডোর এক বিশেষ বাহিনী তালিবান জঙ্গিদের ঠেকাতে শহরে আসে। শহর জুড়ে শুরু হয়েছে রীতিমত যুদ্ধ। বিভিন্ন জায়গা থেকে ভেসে আসছে বিস্ফোরণ, গুলির আওয়াজ।
স্থানীয় এক উপজাতির নেতা সাত্তার হিসাইনি বলেছেন তীব্র লড়াই চলছে। তালিবানরা শহরের দখল নিয়েছে তবে পুলিশ সদর দপ্তর ও এন ডি এসএর দখল তারা নিতে পারেনি।
হামলার দায় স্বীকার করে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন তালিবানরা দীর্ঘক্ষণ হামলা চালিয়ে নগরীর আফগান নিরাপত্তা বাহিনীর অধিকাংশ ঘাঁটি দখল করেছে। কিন্তু আফগান প্রতিরক্ষা মন্ত্রক জানায় সেনারা হামলাটি ঠেকিয়ে দিয়েছে।
আফগানিস্তান সরকার তালিবানদের গনতান্ত্রিক প্রক্রিয়ায় সামিল হাওয়ার জন্য অনুরোধ করেন। তালিবানরা সেই অনুরোধ প্রত্যাখ্যান করে ‘বসন্ত আগ্রাসন’ শুরু করেছে। এমনিতেই ফারহা সিটি জায়গাটির গুরুত্ব খুব বেশি। কারণ মালটি বিলিয়ন ডলারের ‘তাপি’ প্রকল্প অর্থাৎ তুর্কমেনিস্তান, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের যৌথ গ্যাস পাইপলাইন এই জায়গাটির ওপর দিয়েই যাবে। তালিবানরা প্রথমে এই প্রকল্পে সহযোগিতা করবে বলেছিলো কিন্তু ২০১৭ য় বার তিনেক তারা ফারহা দখল কে কেন্দ্র করে সেনাবাহিনীর সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of