আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatnews@gmail.com    ‍অযোধ‍্যার রামমন্দির নির্মাণের জন‍্য সংসদে বিল আনতে চলেছে বিজেপি, জানালেন বিজেপি মন্ত্রী।    লোকসভা নির্বাচনে বিজেপির সহানুভূতির ভোট আটকাতেই কি ‘বাজপেয়ী ভালো মোদীর চেয়ে’ বোঝাতে চাইছেন বিরোধীরা।    প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী বাজপেয়ীর স্মরণ সভায় রাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানাবে রাজ্য বিজেপি।    বীরভূমের তিন বিজেপি নেতার নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী।    বিজেপি কর্মীর পরিবারের সদস্যদের দলে যোগ দেওয়াতে গিয়ে পুরুলিয়া ছাড়লেন অপমানিত তৃণমূল সাংসদ ডাঃ শান্তনু সেন।    চিত্র গুপ্ত নয়, আধুনিক কালে মরণ খাতা লেখেন রফিকুল মণ্ডল!    “সাম্প্রদায়িক বিজেপিকে রুখতে পশ্চিমবঙ্গের মহিলারাই যথেষ্ট” : চন্দ্রিমা ভট্টাচার্য।    ‘বাংলাকে কাশ্মীর হতে দেব না’! শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার দাবি উঠল হিন্দু সংহতির সভায়।    নারদ তদন্তে ‘ভুয়ো কোম্পানি’-র তথ্য দিয়েছেন রত্না! আয়কর বিভাগকে চিঠি ইডির।    শিলিগুড়ির ১৫ বছরের কিশোরীর অঙ্গে পুনর্জীবন ৩ টি প্রাণের।    প্রকাশিত হল রাজ্যে গ্রুপ-ডি নিয়োগের ফলাফল।    মুম্বই থেকে মুর্শিদাবাদে বাড়ি ফেরার পথে বারাকপুরে ট্রেনে মৃত্যু রেলযাত্রীর।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    গড়িয়ায় আক্রান্ত অভিনেতা, সোনারপুর থানায় অভিযোগ দায়ের।    অক্ষয় ফের কমেডি ছবিতে ফিরছেন ‘হেরা ফেরি’-৩ নিয়ে।    প্রেমে পড়েছেন শ্রাবন্তী, গুঞ্জন টলিপাড়ায়।    ছোটে নবাব স‌ইফ আলি খানের জন্মদিন পালন হল একেবারে নবাবীয়ানায়।    বাহুবলীর প্রভাসকে দেখা যাবে ‘সাহো’ ছবিতে।    অসুস্থ কিংবদন্তী সঙ্গীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়, ভর্তি এসএসকেএমে।    ধর্মঘটের জেরে বন্ধ হতে চলেছে বাংলার টেলি সিরিয়াল।
BREAKING NEWS:
  • আটলবিহারী বাজপেয়ীর অন্তিম যাত্রা
  • শেষ শ্রদ্ধা জানাতে অগনিত মানুষ রাস্তায়
  • রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন অন্ত্যেষ্টি ক্রীয়া।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


আফগানিস্তানে, পাকিস্তান ,ভারত ও তুর্কমেনিস্তানের গ‍্যাস লাইনের যৌথ প্রকল্প নস‍্যাৎ করতেই জঙ্গি হামলা ফারহায়

আমাদের ভারত, ১৫ মে:মঙ্গলবার ভোর থেকে পশ্চিম আফগানিস্তানের ইরানি সীম বহান্তের কাছে ফারহা প্রদেশের রাজধানী ফারহা সিটিতে হামলা চালায় তালিবান জঙ্গিরা। সেখান দিয়ে গেছে তুর্কমেনিস্তান আফগানিস্তান পাকিস্তান ও ভারতের তাপি‌ প্রকল্পের গ‍্যাসের পাইপ লাইন। অনুমান এই প্রকল্প নস‍্যাৎ করার উদ্দেশ্যেই জঙ্গি হামলা হয়েছে ফারহায়।
সূত্রের খবর আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে এখনও বিভিন্ন জায়গায় তাদের সংঘর্ষ চলছে। ইতিমধ্যে ৩০ জনের বেশি নিরাপত্তা বাহিনীর সদস্য এই হামলায় নিহত হয়েছেন।
ফারহা প্রাদেশিক কাউন্সিলর প্রধান বেনজাহাজ বখতওয়ার জানিয়েছেন মঙ্গলবার ভোর থেকেই তালিবানরা এক বিশাল বাহিনী নিয়ে ফারহার বিভিন্ন নিরাপত্তা ঘাঁটির কবজা করা শুরু করে। ধাক্কা সামলে নিরাপত্তা বাহিনীও তাদের রুখতে পাল্টা হামলা চালায়। ১০০ কমান্ডোর এক বিশেষ বাহিনী তালিবান জঙ্গিদের ঠেকাতে শহরে আসে। শহর জুড়ে শুরু হয়েছে রীতিমত যুদ্ধ। বিভিন্ন জায়গা থেকে ভেসে আসছে বিস্ফোরণ, গুলির আওয়াজ।
স্থানীয় এক উপজাতির নেতা সাত্তার হিসাইনি বলেছেন তীব্র লড়াই চলছে। তালিবানরা শহরের দখল নিয়েছে তবে পুলিশ সদর দপ্তর ও এন ডি এসএর দখল তারা নিতে পারেনি।
হামলার দায় স্বীকার করে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন তালিবানরা দীর্ঘক্ষণ হামলা চালিয়ে নগরীর আফগান নিরাপত্তা বাহিনীর অধিকাংশ ঘাঁটি দখল করেছে। কিন্তু আফগান প্রতিরক্ষা মন্ত্রক জানায় সেনারা হামলাটি ঠেকিয়ে দিয়েছে।
আফগানিস্তান সরকার তালিবানদের গনতান্ত্রিক প্রক্রিয়ায় সামিল হাওয়ার জন্য অনুরোধ করেন। তালিবানরা সেই অনুরোধ প্রত্যাখ্যান করে ‘বসন্ত আগ্রাসন’ শুরু করেছে। এমনিতেই ফারহা সিটি জায়গাটির গুরুত্ব খুব বেশি। কারণ মালটি বিলিয়ন ডলারের ‘তাপি’ প্রকল্প অর্থাৎ তুর্কমেনিস্তান, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের যৌথ গ্যাস পাইপলাইন এই জায়গাটির ওপর দিয়েই যাবে। তালিবানরা প্রথমে এই প্রকল্পে সহযোগিতা করবে বলেছিলো কিন্তু ২০১৭ য় বার তিনেক তারা ফারহা দখল কে কেন্দ্র করে সেনাবাহিনীর সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

Leave a Reply

Be the First to Comment!

avatar
  Subscribe  
Notify of