কুমারস্বামী রাজনীতির মিলিন্দ সুমন।    পাকসেনার গুলিতে সাতদিনে নিহত ৪২ ভারতীয়।    বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে মোদী হাসিনার দ্বিপাক্ষিক বৈঠকই গুরুত্বপূর্ণ।    কর্নাটকে আবার আস্থা ভোট বৃহস্পতিবার, টিকবে তো জোট সরকার।    প্রয়োজন মিটে গেলে ছুড়ে ফেলে দেন মমতা : মুকুল রায়।    বিরাটির খোলা রাস্তায় তৃণমূল পুরপ্রধান-উপ পুরপ্রধানের লড়াই, থামাতে গিয়ে রীতিমতো হেনস্থা সাংসদ সৌগত রায়ের।    হৃদযন্ত্র প্রতিস্থাপনের পর ভালোই আছেন দিলচাঁদ, খুশি চিকিৎসকরা।    তারাপীঠে পুজো দিতে এসে হাতাহাতিতে জড়ালেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা।    শাসক দলের অত্যাচারে ভিটেমাটি ছাড়লেন রাজগঞ্জের কয়েকটি পরিবার।    শতাব্দী এক্সপ্রেসের খাবার খেয়ে অসুস্থ ২০ জন যাত্রী।    আরামবাগে বিভিন্ন হোটেলে মধুচক্রের রমরমা, আটক বাংলাদেশি তরুণী।    আপনার এ সপ্তাহ কেমন যাবে জেনে নিন আমাদের সাপ্তাহিক রাশিফল থেকে।
BREAKING NEWS:
  • রাজ্য জয়েন্ট এনট্রান্সের ফল প্রকাশ।
  • জয়েন্টে প্রথম অভিনন্দন বোস।
{"effect":"slide-h","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}


আফগানিস্তানে, পাকিস্তান ,ভারত ও তুর্কমেনিস্তানের গ‍্যাস লাইনের যৌথ প্রকল্প নস‍্যাৎ করতেই জঙ্গি হামলা ফারহায়

আমাদের ভারত, ১৫ মে:মঙ্গলবার ভোর থেকে পশ্চিম আফগানিস্তানের ইরানি সীম বহান্তের কাছে ফারহা প্রদেশের রাজধানী ফারহা সিটিতে হামলা চালায় তালিবান জঙ্গিরা। সেখান দিয়ে গেছে তুর্কমেনিস্তান আফগানিস্তান পাকিস্তান ও ভারতের তাপি‌ প্রকল্পের গ‍্যাসের পাইপ লাইন। অনুমান এই প্রকল্প নস‍্যাৎ করার উদ্দেশ্যেই জঙ্গি হামলা হয়েছে ফারহায়।
সূত্রের খবর আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে এখনও বিভিন্ন জায়গায় তাদের সংঘর্ষ চলছে। ইতিমধ্যে ৩০ জনের বেশি নিরাপত্তা বাহিনীর সদস্য এই হামলায় নিহত হয়েছেন।
ফারহা প্রাদেশিক কাউন্সিলর প্রধান বেনজাহাজ বখতওয়ার জানিয়েছেন মঙ্গলবার ভোর থেকেই তালিবানরা এক বিশাল বাহিনী নিয়ে ফারহার বিভিন্ন নিরাপত্তা ঘাঁটির কবজা করা শুরু করে। ধাক্কা সামলে নিরাপত্তা বাহিনীও তাদের রুখতে পাল্টা হামলা চালায়। ১০০ কমান্ডোর এক বিশেষ বাহিনী তালিবান জঙ্গিদের ঠেকাতে শহরে আসে। শহর জুড়ে শুরু হয়েছে রীতিমত যুদ্ধ। বিভিন্ন জায়গা থেকে ভেসে আসছে বিস্ফোরণ, গুলির আওয়াজ।
স্থানীয় এক উপজাতির নেতা সাত্তার হিসাইনি বলেছেন তীব্র লড়াই চলছে। তালিবানরা শহরের দখল নিয়েছে তবে পুলিশ সদর দপ্তর ও এন ডি এসএর দখল তারা নিতে পারেনি।
হামলার দায় স্বীকার করে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন তালিবানরা দীর্ঘক্ষণ হামলা চালিয়ে নগরীর আফগান নিরাপত্তা বাহিনীর অধিকাংশ ঘাঁটি দখল করেছে। কিন্তু আফগান প্রতিরক্ষা মন্ত্রক জানায় সেনারা হামলাটি ঠেকিয়ে দিয়েছে।
আফগানিস্তান সরকার তালিবানদের গনতান্ত্রিক প্রক্রিয়ায় সামিল হাওয়ার জন্য অনুরোধ করেন। তালিবানরা সেই অনুরোধ প্রত্যাখ্যান করে ‘বসন্ত আগ্রাসন’ শুরু করেছে। এমনিতেই ফারহা সিটি জায়গাটির গুরুত্ব খুব বেশি। কারণ মালটি বিলিয়ন ডলারের ‘তাপি’ প্রকল্প অর্থাৎ তুর্কমেনিস্তান, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের যৌথ গ্যাস পাইপলাইন এই জায়গাটির ওপর দিয়েই যাবে। তালিবানরা প্রথমে এই প্রকল্পে সহযোগিতা করবে বলেছিলো কিন্তু ২০১৭ য় বার তিনেক তারা ফারহা দখল কে কেন্দ্র করে সেনাবাহিনীর সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

loading...

Leave a Reply

Be the First to Comment!

avatar
  Subscribe  
Notify of