বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    পাকিস্তানকে জবাব দিতে আরব সাগরে নামানো হলো আইএনএস বিক্রমাদিত্য ও নিউক্লিয়ার সাবমেরিন।    মুম্বই স্টেশনে ফুটব্রিজ ভেঙে হত ৫, আহত ৩০।    তৃণমূলে বড় ধাক্কা, বিজেপিতে যোগ দিলেন অর্জুন সিং।    বিজেপিই রাজ্যের ভবিষ্যৎ, তাই অনেকেই বিজেপিতে যোগ দিচ্ছেন : দিলীপ ঘোষ।    লড়বেন কী, ঘরেই বিড়ম্বনায় বিজেপির নতুন কৃষ্ণ-অর্জুন।    অর্জুন সিং দু’লক্ষের বেশি ভোটে হারবে দীনেশ ত্রিবেদির কাছে: অভিষেক।    বাংলার মানুষ উন্নয়ন দেখে ৪২ এ ৪২ উপহার দেবে : অপরূপা পোদ্দার।    প্রয়াত বিধায়ককে শ্রদ্ধা জানিয়ে রাজনীতির আঙিনায় সত্যজিত জায়া।     মুকুলের পথ ধরেই কি বিজেপিতে এবার ছেলে শুভ্রাংশু!    সমঝোতা না হলে রাজ্যে একাই লড়বে কংগ্রেস, সাফ জানালেন সোমেন মিত্র।    লোকসভা ভোটে বিপ্লব নয়, বালুরঘাটে অর্পিতার সেনাপতি হচ্ছে বাচ্চু ও শঙ্কর।    জ্যোতিপ্রিয় মল্লিকের বৈঠক এড়ালেন অর্জুন ঘনিষ্ঠ ২২ জন কাউন্সিলার।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    বিদেশে বর্ণবিবাদের শিকার হলেন বলিউডের এই অভিনেত্রী!


পোস্তোর বিশেষ গুন জানলে চমকে যাবেন আপনিও!

আমাদের ভারত ডেস্ক, ১৩ মার্চ: পোস্ত যে শুধু রান্নায় স্বাদই বাড়ায় তা নয় কারণ এর রয়েছে অনেক স্বাস্থ্যগুণ। হৃদরোগ থেকে শুরু করে শরীরের বিভিন্ন সমস্যার সমাধানে এই খাদ্য উপাদানটি খুবই কার্যকরী। পোস্ত দানার উৎপত্তি ইউরোপে হলেও এটি এখন সারা বিশ্বেই ব্যবহৃত হয়। পোস্ততে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, জিঙ্ক এবং মিনারেল রয়েছে যা শরীরের জন্য খুবই দরকারী।

নিয়মিত পোস্ত দানা খেলে যেসব উপকার পাওয়া যাবে-

১. পোস্ত দানা শরীরকে ঠাণ্ডা রাখে।সেই সঙ্গে মুখের আলসার প্রতিরোধ করে। পোস্ত বাটার সঙ্গে চিনি মিশিয়ে খেলে মুখে আলসারের ব্যথায় আরাম পাওয়া যায়।

২. পোস্তয় থাকা ক্যালসিয়াম ও ফসফরাস হাড় শক্তিশালী করতে সাহায্য করে।

৩. পোস্তয় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এ কারণে এটি কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করে।

৪. পোস্তয় থাকা জিঙ্ক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫. শুকনো কাশি সারানোর দারুন ওষুধ পোস্ত। এক চামচ মধুর সঙ্গে এক চামচ পোস্ত নারকেল দুধের সঙ্গে মিশিয়ে খেলে শুকনো কাশি দ্রুত কমে যায়।

৬. পোস্তয় প্রচুর পরিমাণ ফ্যাটি অ্যাসিড রয়েছে।এটি ত্বকের শুষ্কভাব দূর করে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

৭. পোস্তয় থাকা ফ্যাটি অ্যাসিড রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকি কমায়।

৮. ক্যালসিয়াম, আয়রন এবং কপার থাকায় মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায় পোস্ত।

৯. অনিদ্রা দূর করতে চায়ের কাপে কয়েকটি পোস্ত দানা মিশিয়ে নিন। ঘুমাতে যাওয়ার অন্তত আধঘণ্টা আগে এই চা খেলে ভাল ঘুম হবে।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of