বিজ্ঞাপনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগের মাধ্যম : amaderbharatdesk@gmail.com    ১৯শেই সাফ তৃণমূল : মোদী।    চিটফান্ড কেলেঙ্কারিতে জেলে যাবেন পার্থ : কৈলাশ বিজয়বর্গীয়    আমি বিজেপির ভয়ানক বিরোধী, কিন্তু এটা উকিলের চোখে ধরা পড়ছে মূর্তি টিএমসিপি ভেঙেছে : অরুণাভ ঘোষ।    মুখ্যমন্ত্রীর প্ররোচনায় নরসংহার শুরু করতে পারে তৃণমূল, রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি বিজেপির।    তৃণমূল বিদ্যাসাগরের মূর্তি যে ভেঙ্গেছে সেখানে পঞ্চ ধাতুর মূর্তি বানিয়ে দেব : ঘোষণা মোদীর।    সারদা নরদা নিয়ে বড় বড় কথা আর চিটফান্ডের মালিকের মাঠে সভা করছে প্রধানমন্ত্রী : মমতা।    কমিশনের নির্দেশ অমান্য ! স্বরাষ্ট্রমন্ত্রকে গরহাজির রাজীব কুমার।    এবার লালবাজারে ডাকা হতে পারেন অমিত শাহকে!    ক্ষুব্ধ ঝাড়গ্রামের নীরব অপেক্ষা ফলাফলের জন্য।    “নারী শিক্ষার দিশারীকে ভূ-লুন্ঠিত হতে হল বাঙালীদের হাতে, এর থেকে লজ্জা কি আছে?”: ক্ষোভ বীরসিংহবাসীর।    রানাঘাটের মত নিশ্চিত আসনেও সিঁদুরে মেঘ দেখছে তৃণমূল।    মহামিছিল করে ভাটপাড়ায় প্রচার শেষ করতে চান মদন।    আজ আপনার কেমন যাবে জেনে নিন।    নির্বাচনের আগে ভোট পরিস্থিতি খতিয়ে দেখলেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।


পোস্তোর বিশেষ গুন জানলে চমকে যাবেন আপনিও!

আমাদের ভারত ডেস্ক, ১৩ মার্চ: পোস্ত যে শুধু রান্নায় স্বাদই বাড়ায় তা নয় কারণ এর রয়েছে অনেক স্বাস্থ্যগুণ। হৃদরোগ থেকে শুরু করে শরীরের বিভিন্ন সমস্যার সমাধানে এই খাদ্য উপাদানটি খুবই কার্যকরী। পোস্ত দানার উৎপত্তি ইউরোপে হলেও এটি এখন সারা বিশ্বেই ব্যবহৃত হয়। পোস্ততে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, জিঙ্ক এবং মিনারেল রয়েছে যা শরীরের জন্য খুবই দরকারী।

নিয়মিত পোস্ত দানা খেলে যেসব উপকার পাওয়া যাবে-

১. পোস্ত দানা শরীরকে ঠাণ্ডা রাখে।সেই সঙ্গে মুখের আলসার প্রতিরোধ করে। পোস্ত বাটার সঙ্গে চিনি মিশিয়ে খেলে মুখে আলসারের ব্যথায় আরাম পাওয়া যায়।

২. পোস্তয় থাকা ক্যালসিয়াম ও ফসফরাস হাড় শক্তিশালী করতে সাহায্য করে।

৩. পোস্তয় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এ কারণে এটি কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করে।

৪. পোস্তয় থাকা জিঙ্ক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫. শুকনো কাশি সারানোর দারুন ওষুধ পোস্ত। এক চামচ মধুর সঙ্গে এক চামচ পোস্ত নারকেল দুধের সঙ্গে মিশিয়ে খেলে শুকনো কাশি দ্রুত কমে যায়।

৬. পোস্তয় প্রচুর পরিমাণ ফ্যাটি অ্যাসিড রয়েছে।এটি ত্বকের শুষ্কভাব দূর করে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

৭. পোস্তয় থাকা ফ্যাটি অ্যাসিড রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকি কমায়।

৮. ক্যালসিয়াম, আয়রন এবং কপার থাকায় মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায় পোস্ত।

৯. অনিদ্রা দূর করতে চায়ের কাপে কয়েকটি পোস্ত দানা মিশিয়ে নিন। ঘুমাতে যাওয়ার অন্তত আধঘণ্টা আগে এই চা খেলে ভাল ঘুম হবে।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of