গোপীবল্লভপুরে বিষাক্ত পার্থেনিয়াম গাছ নষ্ট করলেন রিভার ফিল্ড ক্লাবের সদস্যরা

অমরজিৎ দে, ঝাড়গ্রাম, ২৫ জুন: মাঠের চারিদিকে ও রাস্তার দুপাশে গজিয়ে উঠেছে অগুণতি গাছ। সেই গাছ আবার বিষাক্ত৷ এই বিষাক্ত গাছগুলির নাম পার্থেনিয়াম৷
বৃহস্পতিবার সেই পার্থেনিয়াম গাছ নষ্ট করতে দেখা গেল ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুরের রিভার ফিল্ড ক্লাবের সদস্যদের।

ক্লাবের সভাপতি রবিশঙ্কর কর বলেন, এই পার্থেনিয়ামে রয়েছে বিষাক্ত বিষ। যা মানুষ, পশু-পাখি থেকে শুরু করে কৃষি জমিতেও ব্যাপকভাবে ক্ষতি করে। এই পার্থেনিয়ামের রেণু অতি সূক্ষ্ম হওয়ায় এটি সহজেই বায়ু মণ্ডলে ভেসে থাকতে পারে। এই রেণুর মানুষের ফুসফুস আক্রামন করে, এরফলে শ্বাসকষ্ট হয়। এছাড়া ব্রঙ্কাইটিসের মতো রোগও হতে পারে। শুধু তাই নয় শরীরে এই গাছের রেনু লাগলে শরীরের মধ্যে লাল লাল দাগ হয়, আর প্রচুর পরিমাণে চুলকায়। তাই আজকে ক্লাবের সদস্যরা স্প্রে মেশিনের সাহায্যে লবণ, কাপড়কাচা সোডা ও কীটনাশক মিশিয়ে স্প্রে করে পার্থেনিয়াম গাছ নষ্ট করল।

তিনি বলেন, আগে এই পার্থেনিয়াম গাছ নদী তীরবর্তী কিছু কিছু জায়গায় দেখা যেত। কিন্তু বর্তমানে এই গাছ চারিদিকে ছড়িয়ে পড়েছে। লকডাউন এর কারণে মাঠে খেলা বন্ধ থাকায় আমাদের মাঠের চারিদিকে এই পার্থেনিয়াম গাছ ছড়িয়ে পড়েছে। তাছাড়া এই মাঠে পাশের রাস্তা দিয়ে অনেক লোকজ যান।মাঠ থেকে কিছুটা দুরে রয়েছে অনেকের বাড়ি তাই এই গাছ যাতে কারো ক্ষতি না করতে পারে তাই আমরা নষ্ট করছি। স্থানীয় ক্লাবের এই উদ্যোগে খুশি এলাকাবাসী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here