১০ জুন পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়, ঘোষণা মুখ্যমন্ত্রীর

আমাদের ভারত, ১১ এপ্রিল :
১৪ এপ্রিলের পর আরো দুসপ্তাহ লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দেশজুড়ে এই লকডাউন বাড়ার ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন আমাদের এখানেও চলবে” অর্থাৎ আরো ১৬ দিন বাড়ছে লকডাউন। একই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন রাজ্যে ১০ জুন পর্যন্ত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। রাজ্যের সমস্ত সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এই সময় বন্ধ থাকবে। তবে এপ্রিলের শেষে ফের একবার মিড-ডে মিল বিলি করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে শনিবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই আলোচনা হয় লকডাউনের মেয়াদ বাড়ানো নিয়ে। বেশিরভাগ রাজ্যের মুখ্যমন্ত্রী লকডাউন বাড়ানো হোক বলে মত দিয়েছেন।

বৈঠকের পরে রাজ্যেও সিদ্ধান্ত হয় লকডাউনে মেয়াদ বাড়ানো হবে। সেই সঙ্গে বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। মুখ্যমন্ত্রীর স্পষ্ট করে বলে দেন, লকডাউন উঠে যাওয়ার পরেও খুলবে না স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। একেবারে গরমের ছুটি কাটিয়ে তবে খুলবে স্কুল কলেজ।

রাজ্যের বহু স্কুল-কলেজে এখন গৃহহীনদের থাকার ব্যবস্থা করা হয়েছে এই মুহূর্তে। এছাড়াও সমস্ত প্রশিক্ষণ প্রতিষ্ঠান খোলার আগে স্যানিটাইজ করা দরকার। সেই কথা মাথায় রেখেই আগামী ১০ জুন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

প্রতিবছর এমনিতেই মে মাসের মাঝামাঝি থেকে স্কুলগুলিতে গরমের ছুটি পড়ে। ছুটি শেষ হয় জুনের প্রথম কিংবা দ্বিতীয় সপ্তাহে গিয়ে। এমনকি অতিরিক্ত গরম পড়লে ছুটির মেয়াদ বাড়ানোয় হয়। অস্বাভাবিক গরমে পড়ুয়াদের স্বার্থের কথা মাথায় রেখে ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে বহুবার। কিন্তু এই বছরের পরিস্থিতি অন্য। করোনা সংক্রমণ শুরু হতেই রাজ্যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের ৩০ মার্চ পর্যন্ত বন্ধ করার নির্দেশ দিয়েছিল সরকার। কিন্তু ক্রমে পরিস্থিতি আরো খারাপ হওয়ায় ঘোষণা করা হয়েছিল ১৫ এপ্রিল পর্যন্ত ছুটি থাকবে স্কুল কলেজ। এবার তা বাড়িয়ে ১০ জুন করা হলো।

করোনা মোকাবিলায় এর আগে স্কুল ছুটি হবার সময় মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন, ছুটি পড়লেও মিড-ডে-মিল থেকে বঞ্চিত হবে না পড়ুয়ারা। প্রত্যেক পড়ুয়ার পরিবারকে চাল, আলু দেওয়া হয়েছিল আগেও।এবারও এপ্রিলের শেষে আরও একবার মিড-ডে মিল বিলি করা হবে বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here