কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রেড জোনে রাজ্যের ১০ জেলা, ৪ বলে দাবি রাজ্যের! সংঘাত তুঙ্গে

রাজেন রায়, কলকাতা, ১ মে: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক শুক্রবার তাদের প্রকাশিত এক বিশেষ নির্দেশ নামায় দেশের ১৩০ টি জেলা-সহ এ রাজ্যে ১০ টি জেলাকেও রেড জোন হিসেবে দাবি করেছে। আর সেখানেই প্রবল আপত্তি জানিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবকে চিঠি লিখে রাজ্যে মাত্র ৪ টি জেলা রেড জোন বলে দাবি করেছেন রাজ্যের স্বাস্থ্যসচিব বিবেক কুমার। যদিও রাতে ফের চিঠি পাঠিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক দাবি করে, তাদের হিসেবে কোনও ভুল নেই। তাই এবার রাজ্যে রেড জোনের সংখ্যা নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে যে চিঠি পাঠানো হয়েছিল তাতে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুরের পাশাপাশি, দক্ষিণ ২৪ পরগণা, পশ্চিম মেদিনীপুর, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, মালদা জেলাকেই রেড জোনের আওতাভুক্ত করা হয়েছে। যা নিয়ে প্রবল আপত্তি রয়েছে রাজ্য সরকারের। সেই আপত্তি জানিয়েই এবার কেন্দ্রকে চিঠি দিল রাজ্য সরকার।

শুক্রবার এই নিয়ে রাজ্যের স্বাস্থ্যসচিব বিবেক কুমার প্রতিবাদ পত্র পাঠান কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব প্রীতি সুদানকে। সেখান তিনি রাজ্যের বিস্তারিত রিপোর্ট উল্লেখ করে জানান, কেন্দ্রের যে গাইডলাইন রয়েছে, সেই অনুযায়ী রাজ্যে মোট ৪ টে জেলা রেড জোনে রয়েছে। ফলে ১০ টি জেলার যে তথ্য দেওয়া হয়েছে, তা সঠিক নয়। অবিলম্বে এই নির্দেশ বদল না করলে এ রাজ্যের মানুষ বিভ্রান্ত হতে পারেন বলেও ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে। যদিও সেই চিঠি পত্রপাঠ খারিজ করে দিয়ে আগের সিদ্ধান্তই সঠিক বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এর জবাবে রাজ্য স্বাস্থ্য দফতর কি পদক্ষেপ নেয় সেটাই দেখার।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here