ক্ষীরপাইয়ে আগুন লেগে ভস্মীভূত ১০ কাটা জমির ধান

পার্থ খাঁড়া, আমাদের ভারত, পশ্চিম মেদিনীপুর, ১ ডিসেম্বর: নাড়া পোড়াতে গিয়ে সেই আগুন থেকে আগুন লেগে পুড়ে গেল ১০ কাটা জমির কেটে রাখা ধান। ঘটনাটি ঘটেছে পশ্চিম মেদিনীপুর জেলার ক্ষীরপাইয়ের মাড় এলাকায় বালিমাঠে। বুধবার বিকেলে নাড়ায় লাগানো আগুন বাতাসে ছড়িয়ে সন্ধ্যার পর মাঠে কেটে রাখা ধান পুড়ে যায়। বড় ক্ষতি আটকাতে গ্রামবাসীরা ঝাঁপিয়ে পড়ে পরিস্থিতি সামাল দিয়।
 
স্থানীয় বাসিন্দারা জানান, একদল কৃষক ধান কাটার পর কৃষি জমিতে পড়ে থাকা নাড়া ও খড় পোড়ানোর কাজ করছিলেন। সেই আগুন গিয়ে লাগে ক্ষীরপাই পৌর এলাকা তিন নাম্বার ওয়ার্ডের বাসিন্দা পতিত পবন দাসের কৃষি জমিতে কেটে রাখা ধানে। পুড়ে যায় ১০ কাঠা জমির সম্পূর্ণ ধান। সেখান থেকে আগুন আরো ছড়াতে থাকে হাওয়ায়।

প্রত্যক্ষদর্শী প্রভাস ঘোষ বলেন, “এই আগুন হাফ কিলোমিটারের বেশি ছড়িয়ে গিয়েছিল। আমরা দূর থেকে দেখে সকলে ছুটে এসেছিলাম। কেটে রাখা জমির পাকা ধান ছাড়াও বহু ধান জমিতে আগুন লাগার পরিস্থিতি তৈরি হয়েছিল।” 
 
ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ইতিমধ্যে প্রতিত পবনের পরিবারের সদস্যরা পুলিশ প্রশাসন থেকে শুরু করে ব্লক প্রশাসন সকলকেই বিষয়টি জানিয়েছেন, দোষীদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তির জন্য।
যদিও একাধিকবার প্রশাসনের তরফ থেকে নাড়া পোড়ানো বন্ধ নিয়ে সচেতনামূলক প্রচার চালানো হলেও প্রতিনিয়ত জেলার বিভিন্ন জায়গায় কৃষি জমিতে পড়ানো হচ্ছে নাড়া। আর তা থেকে ছড়াচ্ছে দূষণ ও ঘটছে বিপত্তি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here