“কমপক্ষে ১০০-২০০ রাউন্ড গোলাগুলি চলেছে লাদাখ সীমান্তে”

আমাদের ভারত,১৬ সেপ্টেম্বর: চিনা সেনা এলএসি পার করেনি। জোরের সাথেই এই দাবী করেছে মোদী সরকার। তবে সপ্তাহ খানেক আগেই প্যাংগং লেকে দক্ষিণ সীমায় ঢোকার চেষ্টা করেছিল চিনা ফৌজ। তখন চিনাসেনা গুলিও চালিয়েছিল বলেও অভিযোগ ভারতের। পাল্টা অভিযোগ করে চিনও।

সূত্রের খবর সেপ্টেম্বরের প্রথম দিকে প্যাংগং লেকের উত্তরে উভয়পক্ষই ১০০-২০০ রাউন্ড ওয়ার্নিং শর্ট চালিয়েছে। ১০ সেপ্টেম্বর মস্কোয়ে চিনা বিদেশ মন্ত্রীর সঙ্গে লাদাখ উত্তেজনা নিয়ে বৈঠকে বসেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। সূত্রের দাবি তার আগেই ওই গুলিগোলা চলার ঘটনা ঘটেছিল।

গত সপ্তাহে প্যাংগং লেকের দক্ষিণে ভারতের সীমানায় ঢোকার চেষ্টা করেই তারা গুলি চালিয়েছিল। সেই সময় চিনা সেনার হাতে ছিল রাইফেল ও বর্ষার মতো অস্ত্র ছিল। ঠিক গালওয়ান উপত্যকা গত ১৫ জুন ভারতীয় সেনার সঙ্গে সংঘর্ষের সময় যেমন অস্ত্র ব্যবহার করেছিল চিনা সেনা।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর একাধিক গুরুত্বপূর্ণ জায়গা দখল করেছে ভারতীয় সেনা সেনা। চিনা সেনার নিরন্তর উস্কানি সত্বেও ধৈর্যের পরীক্ষা দিয়ে নিজেদের জায়গায় স্থির রয়েছে ভারতীয় সেনা। প্যাংগং লেক এর ফিঙ্গার ফোর থেকে বিবাদ শুরু করেছে চিনা সেনা। লেকের উত্তর এলাকায় আঙ্গুলের মত। এরকম মোট আটটি জায়গায় রয়েছে প্যাংগং এর উত্তর অংশে। সেখানে ফিঙ্গার ৮ পর্যন্ত এতদিন টহল দিতে ভারত। এখন ফিঙ্গার ফাইভ পর্যন্ত এগিয়ে এসে ভারতীয় বাহিনীকে বাধা দেওয়ার চেষ্টা করছে চিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here