দেশের সাড়ে ৮ কোটি কৃষকের একাউন্টে ১৭ হাজার কোটি টাকা পাঠালো মোদী সরকার

আমাদের ভারত, ৯ আগস্ট: দেশের সাড়ে ৮ কোটি কৃষকের একাউন্টে ১৭ হাজার ১০০ কোটি টাকা পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী কিষান নিধি যোজনা আওতায় এই টাকা কৃষকদের খাতে পাঠানো হয়েছে। ২০১৯ এর লোকসভা ভোটের আগে এই প্রকল্প শুরু করেছিল প্রথম মোদী সরকার। এই প্রকল্পের মাধ্যমে বছরে ৬০০০ টাকা করে পান দেশের কৃষকরা।

তবে পশ্চিমবঙ্গের কৃষকরা এই প্রকল্পের আওতায় নেই। কারণ আয়ুষ্মান ভারত প্রকল্পের মতো এই প্রকল্প থেকেও নাম তুলে নিয়েছিল নবান্ন। তার বদলে রাজ্য সরকার এই রাজ্যে জন্য কৃষক বন্ধু প্রকল্প চালাচ্ছে।

করোনা মোকাবিলায় কেন্দ্র সরকার যে কুড়ি লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন, তাতে কৃষকদেরকে এককালীন টাকা দেওয়া হয়েছিল। সেই সময় ২২ হাজার কোটি টাকা সরাসরি ৯ কোটির বেশি কৃষকের অ্যাকাউন্টে পৌছে দিয়েছিল কেন্দ্র সরকার।

আবার তাদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর পর প্রধানমন্ত্রী বলেন, “অনেক কৃষক এখন মাঠে নতুন ফসল লাগিয়েছেন। অনেকে আবার ফসল ঘরে তুলেছেন। ফলে এই সময় তাদের টাকা লাগবে। “এদিন ষষ্ঠ কিস্তির টাকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

কৃষকদের সুবিধার্থে এই পদক্ষেপ করার জন্য কৃষিমন্ত্রীও ধন্যবাদ জানিয়েছেন মোদীকে। তিনি বলেন, “এই সময় আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে কৃষকদের পাশে দাঁড়ানোটা অত্যন্ত জরুরী ছিল। প্রধানমন্ত্রী সঠিক সময়ে সঠিক পদক্ষেপ করেছেন।” তিনি বলেন, “মোদী চিরকাল এই বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করে এসেছেন।কৃষিক্ষেত্রে বিকাশ ও উন্নতির জন্য একাধিক প্রকল্পের সূচনা করেছেন তার সরকার।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here