বড়দিনের রাতে কলকাতায় গ্রেফতার ১,৭২৬, জামিন অযোগ্য ধারা ১৪৩ জনের বিরুদ্ধে

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ২৫ ডিসেম্বর:
উৎসবের মরসুমেই নারী নিরাপত্তা আরও জোরদার করতে, অপ্রীতিকর ঘটনা এড়াতে কলকাতা পুলিশের পক্ষ থেকে বিশেষ বাহিনীকে নামানো হয়েছে শহরে। বড়দিনের আগের রাতে শহরের নিরাপত্তা ছিল আঁটোসাঁটো। কাল শহরের বিভিন্ন জায়গায় থেকে বিভিন্ন ঘটনার সঙ্গে জড়িত থাকার জন্য মোট ১,৭২৬ জনকে করার জন্য গ্রেফতার করেছে কলকাতা পুলিশ।

জানা গিয়েছে, এর মধ্যে জামিন অযোগ্য ধারায় ১৪৩ জন, জুয়া-সাট্টা খেলার অপরাধে ৯ জন, অভব্য আচরণের জন্য ৫৫৮ জন, বাইকে দু’জনের বেশি যাতায়াতের অভিযোগে ২৬২ জন, হেলমেট ছাড়া বাইক চালানোর অভিযগে ৪৯৬ জন, মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর অভিযোগে ১০৬ জন, দ্রুত গাড়ি চালানোর অভিযোগে ৬৬৬ জন এবং সতর্কতামূলক ব্যবস্থার জন্য ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও বিভিন্ন অভিযোগের ভিত্তিতে আরও ৫২ জনকে গ্রেফতার করা হযেছে।

এমনিতেই বড়দিনের শহরের নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ পথে নামানো হয়েছে। এই প্রথম রাস্তায় নেমেছে কলকাতা পুলিশের মহিলা কমব্যাট ফোর্স ‘ওয়ারিয়রস’। জানা গিয়েছে, ২০০ জন মহিলা কনসেটবলের মধ্যে থেকে ৩০ জনকে দু’মাসের কঠোর প্রশিক্ষণের পর এই বাহিনীর জন্য বাছাই করা হয়েছে। অত্যাধুনিক অস্ত্রশস্ত্র চালনা, আন-আর্মড কমব্যাট এবং আরও বিভিন্ন রকম ‘এন্ডিডর‌্যান্স ট্রেনিং’-এ প্রশিক্ষিত এই বাহিনীকে দেওয়া হয়েছে বিশেষ ইডনিফর্ম। এছাড়াও কলকাতা পুলিশেকে ‘উইনার্স’ টিম তো রয়েছেই। মহিলা নিরাপত্তায় বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে লালবাজারও। এমনিই মোটের ওপর ২৪ ডিসেম্বর মধ্যরাত শান্তিতেই কেটেছে বলে দাবি কলকাতা পুলিশের। আজ ২৫ ডিসেম্বর রাতেও শহরের সব জায়গায় একই রকম নিরাপত্তা বহাল রাখবে লালবাজার বলেই জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *