২ দিন নবম-একাদশ, তিন দিন দশম দ্বাদশের ক্লাস, নির্দেশিকা মধ্যশিক্ষা পর্ষদের

রাজেন রায়, কলকাতা, ২১ নভেম্বর: দীর্ঘ দেড় বছর পর ফের স্কুল কলেজ খোলার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৫ অক্টোবর সোমবার শিলিগুড়ির প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, আগামী ১৫ নভেম্বর থেকে খুলবে স্কুল। কিন্তু ওইদিন বীরসা মুন্ডার জন্মদিন ছিল। তাই রাজ্য প্রশাসনের তরফে জানানো হয়, ১৬ নভেম্বর থেকে স্কুল খোলা হবে।

এই মোতাবেক ১৬ নভেম্বর মঙ্গলবার থেকে রাজ্যে পুনরায় খোলে স্কুল এবং কলেজ। দীর্ঘদিন পরে স্কুলে আসতে পেরে খুশি পড়ুয়ারা। তবে, স্কুল খুললেও জারি ছিল বিভিন্ন নির্দেশিকা। নবম থেকে একাদশ শ্রেণির পড়ুয়াদের জন্যই খুলে গিয়েছিল স্কুলের দরজা।

তবে এর মধ্যেই রবিবার নয়া নির্দেশিকা জারি। এবার থেকে আর প্রতিদিন নয়, ক্লাস হবে সপ্তাহে ২ দিন করে। মধ্য শিক্ষা পর্ষদের নয়া নির্দেশিকা অনুযায়ী, নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে মঙ্গল ও বৃহস্পতিবার। দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস হবে সোম, বুধ ও শুক্রবার। সোম থেকে শুক্র চলবে পঠন-পাঠন। ক্লাস হবে সকাল ১০.৫০ থেকে ৪.৩০ পর্যন্ত। শনিবার কোনও ক্লাস হবে না। অন্যদিকে, দার্জিলিং ও কালিম্পংয়ে ক্লাস হবে সোম থেকে শুক্র সকাল ৯.৩০ থেকে দুপুর ৩ টে পর্যন্ত।

করোনা নিয়ন্ত্রণে আসলেও পুরোপুরি নির্মূল হয়নি। তারই মধ্যে রবিবার এই নির্দেশিকা পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্যদের। সরকারের এই নয়া নির্দেশিকা যাতে ফলপ্রসূ হয় সেটাই এখন দেখার।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here