সিএএ চেয়ে রাজ্যসভায় সরব হয়েছিলেন মনমোহন সিং, ২০০৩- র ভিডিও পোস্ট করে কংগ্রেসকে তোপ বিজেপির

আমাদের ভারত,১৯ ডিসেম্বর: কংগ্রেসের তীরেই কংগ্রেসের প্রতিবাদকে ভোঁতা করল বিজেপি। সিএএ নিয়ে ২০০৩ সালে সংসদে সরব হয়েছিলেন মনমোহন সিং।এবার নমোহন সিং-র সেই ভাষণকেই তোপ হিসেবে ব্যবহার করল বিজেপি কংগ্রেসের নাগরিকত্ব আইন বিরোধীতার জবাব হিসেবে।

প্রথম এনডিএ সরকারের আমলে তদানীন্তন বিরোধী দলনেতা মনমোহন সিং নাগরিকত্ব আইন নিয়ে রাজ্যসভায় কি কি বলেছিলেন তার পুরনো একটি ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করল বিজেপি। এই ভিডিওতে রাজ্যসভার তদানিন্তন চেয়ারপারসনের উদ্দেশ্যে মনমোহনকে বলতে শোনা যাচ্ছে” ম্যাডাম এই বিষয়ে আমার কিছু বলার আছে। আমরা শরণার্থীদের কি চোখে দেখছি তা নিয়ে আমার কিছু বক্তব্য রয়েছে। আমাদের দেশ ভাগের পর যারা সংখ্যালঘু হয়ে পড়লেন। বাংলাদেশ,পাকিস্তানের মতো দেশগুলিতে তাদের অনেক নিপীড়ন সহ্য করতে হয়েছে। এখনো হচ্ছে। ওই সব মানুষকে যদি বাধ্য হয় নিজেদের বাঁচাতে আমাদের দেশে ঢুকতে হয়, তাহলে আমি বলব আমাদের নৈতিক বাধ্যবাধকতা হবে সেই হতভাগ্য মানুষের পাশে দাঁড়ানো। ওই সব মানুষ যদি আমাদের দেশে আশ্রয় নিতে চান তাহলে আমাদের উদার হওয়া উচিত।”

২০০৩ সালের রাজ্যসভার তদানীন্তন বিরোধী দলনেতা মনমোহন সিং এই ভাষণ দিয়েছিলেন। আর এই ভাষণের ভিডিওটি কংগ্রেসের বিরুদ্ধে বিজেপি এখন অন্যতম হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

বক্তব্য রাখার সময় রাজ্য সভায় উপস্থিত ছিলেন সেই সময়কার উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানী। ভিডিওটিতে মনমোহন বলছেন,” আমি আন্তরিকভাবে আশা করব আগামী দিনের নাগরিকত্ব আইন নিয়ে ভাবনা চিন্তার সময় আমাদের মাননীয় উপ-প্রধানমন্ত্রী কথাগুলি মাথায় রাখবেন।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here