নবান্নের চাওয়া ৮টি ট্রেনে কাল থেকেই ফেরা শুরু করবেন বাংলার ৩০,০০০ পরিযায়ী শ্রমিক

রাজেন রায়, কলকাতা, ৯ মে: দেশের বিভিন্ন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য দাবিমতো ৮টি ট্রেনে রবিবার থেকেই ফিরতে শুরু করবেন শ্রমিকরা। সঙ্গে ফিরবেন ভিন রাজ্যে চিকিৎসার জন্য আটকে থাকা কয়েক হাজার মানুষ। নবান্নের দাবি, নোডাল অফিসারের মধ্যস্থতায় রেল মন্ত্রকের সঙ্গে কথা বলে এই ৮টি ট্রেনের বন্দোবস্ত করা হয়েছে। যার ফলে অন্তত ৩০০০০ শ্রমিক ফিরবেন এই রাজ্যে। শ্রমিকরা এ রাজ্যে পা রাখার পর যাতে ঠিকঠাক স্ক্রিনিং করা হয়, সেই ব্যবস্থাও করা হয়েছে, বলে নবান্ন সূত্রে খবর।

এই ৮টি ট্রেন কোথা থেকে কোথায় আসবে, তার বিস্তারিত তালিকাও রেল কর্তৃপক্ষকে পাঠিয়ে দিয়েছিল নবান্ন। ওই খসড়া তালিকা থেকে জানা যাচ্ছে, ৮টি শ্রমিক স্পেশাল ট্রেন জলন্ধর, চণ্ডীগড়, বেঙ্গালুরু, হায়দরাবাদ ও ভেলোর থেকে ছাড়া হবে। রবিবার থেকে এক এক করে ট্রেন আসতে শুরু করবে। জানা যাচ্ছে, রবিবার কর্নাটক থেকে রাজ্যে আসছে ৩টি ট্রেন। এই দফায় ফিরছেন বাঁকুড়া, ঝাড়গ্রাম, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং, দার্জিলিং, পুরুলিয়া, বীরভূম ও পশ্চিম বর্ধমানের শ্রমিকরা।

৯ মে বেঙ্গালুরু থেকে ৩টি ও হায়দরাবাদ থেকে একটি ট্রেন ছাড়া হবে। বেঙ্গালুরু থেকে প্রথম ট্রেন আসবে বাঁকুড়া, দ্বিতীয় ট্রেন নিউ জলপাইগুড়ি ও তৃতীয় ট্রেন পুরুলিয়ায় আসবে।হায়দরাবাদের ট্রেনটি আসবে মালদা স্টেশনে। ওই ট্রেনে ফিরছেন মালদহের ইংরেজবাজারের শ্রমিকরা।

১০ মে ছাড়বে একটি শ্রমিক স্পেশাল ট্রেন, যেটি পাঞ্জাবের জলন্ধর থেকে ছেড়ে পর দিন ১১ মে ব্যান্ডেল স্টেশনে আসবে। পঞ্জাব থেকে ফিরছেন হুগলি ও নদিয়ার শ্রমিকরা।

১১ মে ছাড়বে তিনটি ট্রেন। ওইদিন চণ্ডীগড় থেকে একটি ট্রেন ছেড়ে পরদিন দুর্গাপুর স্টেশনে আসবে। চণ্ডীগড় থেকে ফিরছেন বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম ও পশ্চিম বর্ধমানের শ্রমিকরা।

১১ মে-তেই দক্ষিণ ভারতে ভেলোরে চিকিৎসা করাতে গিয়ে আটকে পড়া রোগী ও রোগীর আত্মীয়দের নিয়ে ১২ মে রাজ্যে ফিরবে দুটি ট্রেন। একটি ট্রেন ভেলোর থেকে খড়গপুর ও অন্যটি হাওড়ায় আসবে। এই দফায় ফিরছেন কলকাতা, দুই ২৪ পরগনা, নদিয়া, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলি এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হুগলি এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের বাসিন্দারা। রাজ্যের নোডাল অফিসারের সঙ্গে কথা বলে এভাবেই পর পর ট্রেনগুলির গন্তব্য ঠিক করেছে রেলমন্ত্রক।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here