উর্ধ্বগতিতে সংক্রমণ-মৃত্যু! ২৪ ঘন্টায় নতুন আক্রান্ত ৩৯৮৩, মৃত ৬৪, সুস্থ ৩১১৩

রাজেন রায়, কলকাতা, ১৬ অক্টোবর: দ্বিতীয়াতেই উর্ধ্বগতিতে করোনা সংক্রমণ ও মৃত্যু। দৈনিক সংক্রমণ ৪০০০ ছুঁইছুঁই, কলকাতা এবং উত্তর ২৪ পরগনা পেরিয়ে গেল দৈনিক ৮০০-র সীমানা। একই সঙ্গে মৃত্যু পেরিয়ে গেল ৬০০০ এর গণ্ডি। হাসপাতালে এদিন ঘটেছে রেকর্ড রোগীবৃদ্ধি, ৮০৭ জন।

২৪ ঘন্টায় নতুন সংক্রমণের হদিশ ৩৯৮৩ জনের, মৃত্যু ৬৪ জনের এবং সুস্থ হয়েছেন ৩১১৩ জন। তবে সুস্থতার হার অনেকটাই কমে দাঁড়িয়েছে ৮৭.৫৫ শতাংশে। শনিবারের তুলনায় সংক্রমণ বেড়েছে ১১৮ জনের এবং সুস্থতা বেড়েছে মাত্র ৭০ জনের।

রবিবারের বুলেটিন অনুযায়ী, ২৪ ঘন্টায় ৩৯৮৩ জন নতুন আক্রান্তে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩২১০৩৬ জন। এদিন আরও ৬৪ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে সরকারি হিসেবে মোট করোনায় মৃত্যু ৬০৫৬ জনের। ২৪ ঘন্টায় আরও ৩১১৩ জন সুস্থের হিসেব ধরলে মোট সুস্থ হলেন ২৮১০৫৩ জন।

এদিনও অন্যান্য জেলার সঙ্গে কলকাতায় ৭৮৭ জন, উত্তর ২৪ পরগনাতে ৬৪৮ জন, হাওড়ায় ২৬২ জন, দক্ষিণ ২৪ পরগনায় ১৯৫ জন, পশ্চিম বর্ধমানে ১১৫ জন, ১৮২ জন, পশ্চিম মেদিনীপুরে ১০৯ জন ও পূর্ব মেদিনীপুরে ১০৫ জন সুস্থ হয়েছেন। এই মুহূর্তে রাজ্যে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ৩৩৯২৭ জন। এ দিন হাসপাতালে রোগীর সংখ্যা বেড়ে গিয়েছে ৮০৭ জন।

বুলেটিনে আরও জানানো হয়েছে, এদিন পর্যন্ত রাজ্যের ৯২টি ল্যাবে মোট করোনা টেস্ট করা হল ৩৯৯১২৭০ জনের। যার মধ্যে ২৪ ঘন্টায় রাজ্যে করোনা পরীক্ষা হয়েছে ৪৩৫২০ জনের। রাজ্যের ৯২টি কোভিড ডেডিকেটেড হাসপাতাল, ৩৭টি সরকারি এবং ৫৫টি বেসরকারি হাসপাতালে মোট ১২৭৫১টি বেড আছে, আইসিইউ পরিষেবা রয়েছে ১২৪৩ জনের। ভেন্টিলেটর রয়েছে ৭৯০টি। তার মধ্যে মাত্র ৩৭.৩২ শতাংশ রোগী ভর্তি আছেন।

সরকারি ৫৮২টি কোয়ারেন্টাইনে এখন রয়েছেন ২৩৯৮ জন। ছেড়ে দেওয়া হয়েছে ১০৭৮৬৬ জনকে। হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৯২২৯৬ জন। ছেড়ে দেওয়া হয়েছে ৭২৭২০৪ জনকে। রাজ্যের ২০০টি সেফ হোমে ১১৫০৭টি বেড রয়েছে এবং তাতে ১২৬১ জন রোগী রয়েছেন।

এছাড়া এদিনের মৃত্যু হিসেবে বুলেটিনে জেলাওয়াড়ি তথ্যে জানানো হয়েছে, এদিন রাজ্যে মৃত্যু হয়েছে ৬৪ জনের। এ দিন উত্তর ২৪ পরগনায় ১৭ জন, কলকাতায় ১৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া হাওড়ায় ৭ জন, হুগলিতে ৪ জন, উত্তর দিনাজপুর, বীরভূম ও দক্ষিণ ২৪ পরগনায় ৩ জন করে, জলপাইগুড়ি, মালদা, নদিয়া, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানে ২ জন করে আর আলিপুরদুয়ার, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ দিনাজপুর পশ্চিম বর্ধমানে ১ জন করে আরও ৩৪ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে।

এদিন রাজ্য সংক্রমণ বেড়েছে রেকর্ড সংখ্যক পরিমাণে। এদিন অন্যান্য জেলার সঙ্গে কলকাতায় ৮১৩ জন, উত্তর ২৪ পরগনায় ৮৩৮ জন, হাওড়ায় ২৬৯ জন,
দক্ষিণ ২৪ পরগনায় ২৬৪ জন, জলপাইগুড়িতে ১৮০ জন, নদিয়ায় ১৭৪ জন, পশ্চিম মেদিনীপুরে ১৬৬ জন, হাওড়ায় ১৪৮ জন, পূর্ব মেদিনীপুরে ১৪০ জন আর মালদায় ১০৩ জনের সংক্রমণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। এদিনও সংক্রমণ বেড়েছে রাজ্যের সব জেলাতেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here