২-৪ সপ্তাহের মধ্যেই মহারাষ্ট্রে করোনার তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা, সতর্ক করল রাজ্য কোভিড টাস্কফোর্স

আমাদের ভারত, ১৭ জুন:আগামী দুই থেকে চার সপ্তাহের মধ্যেই মহারাষ্ট্রে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। মারাঠা রাজ্যের সরকারকে এমনি সতর্কবার্তা দিল রাজ্য কোভিড টাস্কফোর্স। তারা আরও জানিয়েছে তৃতীয় ঢেউ আক্রান্তের সংখ্যা যে শুধু বৃদ্ধি পাবে তাই নয় দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তা দ্বিগুণ হবে। এমনকি সক্রিয় রোগীর সংখ্যা ৮ লক্ষ্যের গণ্ডি ছাড়িয়ে যেতে পারে। তবে স্বস্তির বিষয় এই ঢেউয়ে শিশুরা খুব একটা প্রভাবিত হবে না বলে দাবি করেছে টাস্ক ফোর্স।

তৃতীয় ঢেউয়ে ১০ শতাংশের মতো শিশু প্রভাবিত হতে পারে বলে তাদের মত। টাস্কফোর্সের সদস্য শশাঙ্ক যোশি জানিয়েছেন, ব্রিটেনে যেমন দ্বিতীয় ঢেউ শেষ হতে হতেই তৃতীয় ঢেউ আছড়ে পড়েছিল মহারাষ্ট্রেও সেই একই পরিস্থিতি হতে চলেছে।

এদিকে মহারাষ্ট্রে সবে আনলক পর্ব শুরু হয়েছে। ১৫টি জেলা এবং নাগপুর- পুনেতে বেশ কিছু ক্ষেত্রে ছাড় ঘোষণা করা হয়েছে। ধাপে ধাপে অন্যান্য জেলাগুলিতে নিষেধাজ্ঞা শিথিল করছে সরকার। আনলক শুরু হতেই চেনা ছন্দে ফিরতে শুরু করেছে শহরগুলিও। তাতেই আশঙ্কা বেড়েছে বিশেষজ্ঞদের।

টাস্ক ফোর্সের তরফে উদ্ধব ঠাকরে সরকারকে সতর্ক করা হয়েছে “ডেল্টা প্লাস” ভেরিয়েন্ট মহারাষ্ট্রের তৃতীয় ঢেউ ঘটাতে পারে। মহারাষ্ট্রে প্রথম ঢেউতে ১৯ লাখ সংক্রমিতের সংখ্যা ছিল। দ্বিতীয় ঢেউতে তা বেড়ে ৪০ লাখে পৌঁছেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here