কো-মরবিডের মৃত্যু করোনাতেই! ২৪ ঘন্টায় ৪২৬ করোনা পজিটিভ! মৃত ৯, সুস্থ ১৬২

রাজেন রায়, কলকাতা, ৮ জুন: ফের ২৪ ঘন্টায় ৪২৬ জন করোনা পজিটিভে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৬১৩ জনের। আরও ৯ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে সরকারি হিসেবে মোট করোনায় মৃত্যু ৪০৫ জনের। সোমবার প্রকাশিত স্বাস্থ্য দপ্তরের বুলেটিনে লক্ষ্য করার মতো বিষয় হল, এতদিন ডেথ অডিট কমিটি বসিয়ে কিছু মানুষের মৃত্যু করোনাতে এবং কিছু মানুষের মৃত্যু করোনা থাকাকালীন অন্য উপসর্গে দাবি করলেও এদিন সমস্ত কিছু যোগ করে মোট ৪০৫ জন মৃত্যুর হিসেব দেখানো হয়েছে। প্রশ্ন উঠেছে, নিজস্ব ডেথ কমিটিকে বাতিল ঘোষণা করে তাহলে কি ওই ৭২ জনের মৃত্যু করোনাতেই হয়েছে, এমন মেনে নিল রাজ্য সরকার? যদিও স্বাস্থ্য দফতরের তরফে সরকারিভাবে এই নিয়ে কিছু বলা হয়নি।

অন্যদিকে, ২৪ ঘন্টায় আরও ১৬২ জন সুস্থের হিসেব ধরলে মোট সুস্থ হলেন ৩৪৬২ জন। আর তার কারণেই সুস্থ হওয়ার হার ৪০.২২ শতাংশ। এই মুহূর্তে রাজ্যে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ৪৭৪৩ জন। তার মধ্যে এ দিন হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা বেড়েছে ২৫৫ জনের।

বুলেটিনে আরও জানানো হয়েছে, এদিন পর্যন্ত রাজ্যের ৪৩ টি ল্যাবে মোট করোনা টেস্টের সংখ্যা ২৮০০৯৮ জনের। তার মধ্যে ২৪ ঘন্টায় রাজ্যে করোনা পরীক্ষা হয়েছে ৯০২৪ জনের। সরকারি ৫৮২ টি কোয়ারেন্টাইনে এখন রয়েছেন ২২৭৩১ জন। ছেড়ে দেওয়া হয়েছে ৬৮০২৮ জনকে। হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ১৫৬৫২১ জন। ছেড়ে দেওয়া হয়েছে ১০৮২১৭ জনকে। শ্রমিক স্পেশাল ট্রেন ফেরত পরিযায়ী শ্রমিকদের তথ্যে জানানো হয়েছে, ১১৮৩১টি কোয়ারেন্টাইন সেন্টারে ১৩৭১৬৮ জন শ্রমিককে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। করোনা পরীক্ষা করে সুস্থ দেখে ৮২৪১৮ জন শ্রমিককে কোয়ারেন্টাইন সেন্টার থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

এছাড়া এদিনের বুলেটিনে জেলাওয়াড়ি তথ্যে জানানো হয়েছে, কলকাতায় এদিন ১২৮ আক্রান্তের সংখ্যা বাড়ায় মোট সংক্রমণ ২৮৮৬ জনের। এদিন কলকাতায় আরও ৭ জনের মৃত্যু হওয়ায় কলকাতাতেই মোট মৃত্যু ২৬০ জনের। এর পরেই হাওড়ায় ৩৮ জনের সংক্রমণ বেড়ে মোট সংক্রমণ ১৪৫৭ জনের। এখানে আরও ১ জনের মৃত্যু হওয়ায় এই জেলায় মোট মৃত্যু সংখ্যা বেড়ে হল ৫০ জন। উত্তর ২৪ পরগনায় ৫৫ সংক্রমণ বেড়ে মোট সংক্রমণ ১১৫৮ জনের। এখানে আরও ২ জনের মৃত্যু হওয়ায় এই জেলায় মোট মৃত্যু সংখ্যা বেড়ে হল ৫৮ জন। এছাড়া এদিন উত্তরবঙ্গের কালিম্পং, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর এবং দক্ষিণবঙ্গের পুরুলিয়া, ঝাড়গ্রাম সংক্রমণ বেড়েছে রাজ্যের সব ক’টি জেলাতেই।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here