সীমান্তে অস্থিরতার মাঝেই ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দিল রাফাল

আমাদের ভারত, ২৭ জুলাই: এখনো পর্যন্ত ভারত চিন সংঘাতময় পরিস্থিতি সম্পূর্ণ কেটে যায় নি। তারই মধ্যে ভারতের জন্য ফ্রান্স থেকে পাঁচটি রাফাল রওনা দিয়ে দিল। বুধবার ২৯ জুলাই হরিয়ানার আম্বালায় এসে পৌঁছবে এই শক্তিশালী পাঁচটি যুদ্ধবিমান, যা ভারতীয় বায়ুসেনাকে আরো শক্তিশালী করবে।

২০১৬ সালে ভারত ও ফ্রান্সের চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী ৩৫ টি যুদ্ধ বিমান আসবে ভারতে। তার মধ্যে প্রথম পাঁচটি হচ্ছে এইগুলি। ভারতের প্রতিনিধি ফ্রান্সে পায়লটদের সঙ্গে দেখা করার পর ভারতের উদ্দেশ্যে আকাশে উড়েছে রাফাল।

তবে মাঝরাস্তায় আরব আমিরশাহীতে জ্বালানি ভরবে রাফাল গুলি। ফ্রান্সের ভারতীয় দূতাবাসের তরফে নিরাপদ পুরাণে কামনা করা হয়েছে।

রাফাল বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম। যার মধ্যে এয়ার টু এয়ার, এবং স্কাল্প ক্রুজ ক্ষেপণাস্ত্র রয়েছে। এছাড়া ভারতে এলে রাফালের বিভিন্ন ধরনের উন্নতি সাধন করা হবে। রাফালে সঙ্গে সংযুক্ত হবে ইসরাইলের হেলমেট মাউন্টেন, ডিসপ্লে র্যাডার,
ওয়ার্নিং পরিষেবা ও অনেক কিছু।

গত মাসেই ফ্রান্সের সঙ্গে ফোনে এই বিষয়ে কথা বলেছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। আর সেই কথা অনুযায়ী নির্দিষ্ট সময়ে ভারতে আসছে রাফাল। শেষ লোকসভা নির্বাচনের অন্যতম ইস্যু ছিল রাফাল বিতর্ক। রাফাল বিতর্ককে ভর করে ভোট বৈতরণী পার করার চেষ্টা করেছিলেন রাহুল গান্ধী। তখন তিনি রাফাল চুক্তিতে একাধিক দুর্নীতির অভিযোগ তুলেছিলেন। মোদীকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন তিনি। অনিল আম্বানি সংস্থাকে রাফালের বরাত পাইয়ে দেওয়ার অভিযোগ করেন তিনি। সুপ্রিম কোর্ট পর্যন্ত পৌঁছেছিল রাফাল বিতর্ক। কিন্তু লোকসভা নির্বাচন শেষ হবার পর আর রাফাল সেভাবে বিতর্ক করতে দেখা যায়নি কংগ্রেসকে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here