মুম্বাইয়ের ধারাভি বস্তির করোনা আতঙ্কের ছায়া এবার কলকাতাতেও, একের পর এক আক্রান্ত ভর্তি হয়েছে হাসপাতালে

আমাদের ভারত, ১৪ এপ্রিল: মুম্বইয়ের ধারাভি বস্তির ছায়া এবার কলকাতাতেও। সূত্রের খবর উত্তর কলকাতার বেলগাছিয়ার একটি বস্তি থেকে ৪৮ ঘন্টায় করোনায় আক্রান্তের সংখ্যা ২ থেকে বেড়ে ৬ হয়েছে। অন্যদিকে ওই বস্তিতে থেকে আরজিকর হাসপাতালে ভর্তি তিনজন ইতিমধ্যেই মৃত্যুর কোলে ঢলে পড়েছে বলে খবর। তবে তাদের রোগ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

বেলগাছিয়ার ঐ বস্তিতে প্রায় ৬০ হাজার মানুষ বাস করে। বেলেঘাটা আইডিতে সোমবার বছর ৬১-র এক ব্যক্তির মৃত্যু হয়। ওই ব্যক্তির বাড়ি ওই বস্তি জেকে ঘোষ রোডে বলে জানা গেছে। বেলেঘাটা আইডিতে এই প্রথম মৃত্যু। এলাকা সূত্রে খবর ওই বস্তিতে পাঁচ দিনে পাঁচ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে দুজনের অন্য রোগে মৃত্যু হওয়ায় দেহ তাদের হাতে তুলে দেওয়া হয়। কিন্তু বাকিদের ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।

বেলগাছিয়া রোড বস্তির ঘটনায় উদ্বিগ্ন কলকাতার মেয়র নিজেও।ইতিমধ্যেই একটি উচ্চপর্যায়ের বৈঠক করেছেন তিনি। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রতি বোরোয় একজন ম্যানেজার, ওয়ার্ড পিছু দু’জন করে সহকারি ম্যানেজার নিয়োগ করা হবে।

ঘটনার ফলে বেলগাছিয়া সহ শহরের সব বস্তিতে স্বাস্থ্যকর্মীদের বাড়ি বাড়ি ঘুরে অভিযান চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। ঘটনার পর থেকেই সিল করে দেয়া হয়েছে বেলগাছিয়া বস্তি এলাকা। বস্তি থেকে ঢোকা এবং বেরোনোর সব রাস্তাই আপাতত বন্ধ।

দুই সপ্তাহ আগেই বস্তির ঘরে ঘরে গিয়ে অসুস্থদের খুঁজে বের করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সেই কাজ এখনো ১০০% সম্পুর্ণ হয়নি বলে খবর। এর আগে খিদিরপুর ও বউবাজারের ২ ফুটপাতবাসীর করোনা ধরা পড়ায় আতঙ্ক ছড়িয়ে ছিল শহরে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here