নাগরিকত্ব আইন পাশ হবার পর পাকিস্তান থেকে আসা ৭ হিন্দু শরনার্থী পেলেন ভারতীয় নাগরিকত্ব

আমাদের ভারত,২১ ডিসেম্বর:নাগরিকত্ব সংশোধনী আইন পাশ হবার পর পাকিস্তান থেকে ধর্মীয় নিপীড়নের কারণে ভারতে আসা ৭ জন হিন্দু শরণার্থীকে ভারতীয় নাগরিকত্ব প্রদান করা হলো। ২০ ডিসেম্বর, শুক্রবার গুজরাটে একটি অনুষ্ঠানেওই ৭ হিন্দু শরণার্থীকে ভারতীয় নাগরিকত্বের প্রমাণ পত্র তুলে দেন কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মন্ডবিয়া।

নাগরিকত্ব পাওয়া ওই শরনার্থীদের একজন মেহতাব সিং‌। তিনি জানান, “পাকিস্তান একটি ইসলামিক দেশ। সেখানে একের পর এক হিন্দু মন্দির ধ্বংস করে দেওয়া হয়েছে। হিন্দু মেয়েদের অপহরণ করে নিয়ে গিয়ে জোর করে ধর্মান্তরিত করে বিয়ে দেওয়া হচ্ছে। শিক্ষার ব্যবস্থাতেও রয়েছে ইসলামী ছায়া।”

মেহতাব সিং জানান, ২০১৪ র আগে তাদের না ছিল আধার কার্ড না ছিল কোন ব্যাঙ্ক অ্যাকাউন্ট। বিজেপি ক্ষমতায় আসার পর তাদের আধার কার্ড তৈরি হয় এবং ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারেন তারা।

মেহতাব সিং দের মত গুজরাটে হাজার হাজার হিন্দু শরণার্থী রয়েছে যারা ধর্মীয় নিপীড়নের কারণে পাকিস্তান থেকে চলে এসেছে। নাগরিকত্ব আইন পাশ হবার ফলে তারা স্বস্তির নিঃশ্বাস নিয়েছেন। ধন্যবাদ জানিয়েছেন মোদী ও শাহকে।

২০০৭ সালে পাকিস্তান থেকে ওই হিন্দু শরণার্থীরা ভারতে এসেছিলেন। কিন্তু তারা ভারতের নাগরিকত্ব না পাওয়ায় ১২ বছরের বেশি সময় তারা নানা সমস্যার সম্মুখীন হয়েছেন। কিন্তু সংসদের নাগরিকত্ব আইন পাশ হবার পর প্রথম ভারতের নাগরিকত্ব পেলেন তারা।

ভারতবর্ষের নাগরিকত্ব পাওয়ায় স্বভাবতই খুশি ওই ৭ হিন্দু শরণার্থী। তারা বলেছেন তাদের কাছে এই দিনটি দীপাবলীর মত ঝলমলে। নাগরিকত্ব পাওয়ার ফলে এবার তারা তাদের ছেলেমেয়েদের স্কুল কলেজে ভর্তি করতে পারবেন পবেন সরকারি সুযোগ সুবিধাও।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here