আশঙ্কা সত্যি হচ্ছে! বাড়ি ফিরে আসা ৭ পরিযায়ী শ্রমিক কোভিড পজিটিভ

আমাদের ভারত, ২ মে: লকডাউনের মধ্যে একাধিক বার একাধিক জায়গায় পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফিরতে চেয়ে বিক্ষোভ দেখিয়েছেন। তাই মধ্যে কেন্দ্রীয় সরকার তৃতীয় দফায় লক ডাউনের মেয়াদ বৃদ্ধির আগেই ঘোষণা করেছিল যে সমস্ত পরিযায়ী শ্রমিক, ছাত্র, পর্যটক, তীর্থযাত্রী যারা অন্য রাজ্যে আটকে রয়েছেন তাদেরকে নিজের রাজ্যে ফেরত পাঠানো হবে। সেই মত তাদের বাড়ি ফেরানোর কাজও শুরু হয়েছে। বাড়ি ফেরাতে বাস ও ট্রেন পাঠানো হয়েছে রাজ্য সরকার গুলির তরফে। তার মধ্যেই সংক্রমণ ছড়ানোর আশঙ্কা সত্যি হয়ে গেল। বাড়ি ফিরে আসা ৭ পরিযায়ী শ্রমিক কোভিড পজিটিভ ধরা পড়ল। ঘটনা উত্তর প্রদেশের বস্তি জেলার।

জানা গেছে মহারাষ্ট্র থেকে উত্তরপ্রদেশে ফিরে আসা সাতজন পরিযায়ী শ্রমিকের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এই শ্রমিকের বাড়ি বস্তি জেলায়। চলতি সপ্তাহের শুরুতেই বাড়ি ফিরেছিলেন তারা। প্রথমে তাদের স্থানীয় একটি কলেজের কোয়ারেন্টিনে রাখা হয়েছিল। পরে রিপোর্ট পজিটিভ আসায় হাসপাতালে ভর্তি করা হয় আক্রান্তদের। তারা কাদের সংস্পর্শে এসেছিলেন তাও খুঁজে বার করার কাজ চলছে।

আন্তঃ রাজ্য চলাচল শুরু হলে সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছিল আগেই। কিন্তু লকডাউনের কারণে ভিন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের অবস্থাও ধীরে ধীরে খারাপ হচ্ছিল। বহু মানুষ পায়ে হেঁটে বাড়ি ফিরতে গিয়ে মৃত্যুর কোলেও ঢোলে পড়েছে। কিন্তু মহারাষ্ট্র থেকে উত্তর প্রদেশে ফেরা এই ৭ পরিযায়ী শ্রমিকের করোনা পজিটিভ ধরা পড়ায় সংক্রমণ বেশি ছড়ানোর আশঙ্কা তৈরি হয়েছে।

অতএব ভিন রাজ্য থেকে ফেরা সকলকে সতর্কতার সঙ্গে যদি কোয়ারেন্টিনের নির্দেশ পালন না করানো যায় তাহলে সংক্রমণ ছড়ানোর গতি বাড়ার আশঙ্কা করা হচ্ছে এই পরিস্থিতিতে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here