দেশবাসীর কাছে এক বাঙালির প্রশংসায় পঞ্চমুখ মোদী, প্রকাশ করলেন ৭৫ টাকার কয়েন

আমাদের ভারত,১৬ অক্টোবর: মোদীর মুখে এক বাঙালির প্রশংসা। দেশবাসীর সামনে সেই বাঙালির কৃতিত্বকে স্মরণ করালেন প্রধানমন্ত্রী। কে সেই বাঙালি যার প্রশংসায় পঞ্চমুখ মোদী? তিনি বিনয় রঞ্জন সেন। অনেকেই এই নামটা হয়তো শুনেছেন। আবার অনেকে শোনেনি। তার যুগান্তকারী পদক্ষেপের পরও অনেকেই তাকে ভুলে গিয়েছেন। কিন্তু প্রধানমন্ত্রীর আবার সেই কৃতি বাঙালি বিনয় রঞ্জন সেনের কথা মনে করালেন।

২০২০ সালের নোবেল শান্তি পুরস্কার পেয়েছে বিশ্ব খাদ্য কার্যক্রম অর্থাৎ ডাবলু এফ পি। এই বিষয়ের উপর কথা বলতে গিয়েই বিনয় রঞ্জন সেনের কথা মনে করালেন প্রধানমন্ত্রী। ১৯৫৬ থেকেও ১৯৬৭ সাল পর্যন্ত বিনয় রঞ্জন সেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বা এফ পি এর মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। প্রধানমন্ত্রী বলেন এফপির বিশ্ব খাদ্য কার্যক্রমের নোবেল শান্তি পুরস্কার পাওয়ারটা নিশ্চিত ভাবে বড় বিষয়। তবে সবথেকে খুশীর বিষয় হল এই কার্যক্রমে আমাদের দেশের একজন মানুষ তথা বাঙালির ঐতিহাসিক অবদান রেখে গেছেন।

খাদ্য ও কৃষি সংগঠনের ৭৫ বছর উপলক্ষে জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী‌। আর এই উপলক্ষে তিনি ৭৫ টাকার স্মারক কয়েন প্রকাশ করেন। এছাড়াও আটটি ফসলের ১৭ টি জৈব-বিজ তিনি দেশের উদ্দেশ্যে সমর্পন করেন।

প্রধানমন্ত্রী বলেন, করোনা মহামারীর এই কঠিন সময় আমাদের দেশের কৃষক, কৃষি বিজ্ঞানী, আঙ্গনওয়ারি আশা কর্মীরা লাগাতার অপুষ্টির বিরুদ্ধে সামনের সারিতে দাঁড়িয়ে লড়াই করেছেন। কৃষি কাজের সঙ্গে যুক্ত প্রতিটি মানুষকঠিন সময়ে দেশের অন্ন ভান্ডার ভরে তুলেছেন। তাদের উৎপাদিত ফসল গোটা দেশে ছড়িয়ে থাকা দুস্থ মানুষের কাছে পৌঁছেছে। তিনি আরোও বলেন অপুষ্টির বিরুদ্ধে লড়াই করার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে সরকার। যেসব ফসলে প্রোটিন আয়রন জিঙ্ক ইত্যাদি বেশি রয়েছে সেগুলো উৎপাদনের বিশেষ জোর দিচ্ছে সরকার। অপুষ্টি ও দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই আগামী দিনেও চলতে থাকবে বলে প্রতিশ্রুতি মোদী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here