মদের ভাটি বন্ধের দাবিতে ত্রিশূল, তীর, ধনুক নিয়ে আদিবাসী সম্প্রদায়ের বিশাল মিছিল বসিরহাটে

আমাদের ভারত, উত্তর ২৪ পরগণা, ২১ সেপ্টেম্বর: বসিরহাটে বেআইনি মদের ভাটি বন্ধের দাবিতে ত্রিশূল, তীর, ধনুক নিয়ে আদিবাসী সম্প্রদায়ের সদস্যদের মিছিল। তারা পুলিশ সুপারের কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ দেখায়।

মদের ভাটি বন্ধের দাবিতে আজ বসিরহাট থানার টাউন হল থেকে ইছামতি ব্রিজের পুলিশ সুপার অফিস পর্যন্ত প্রায় দুই কিলোমিটার মিছিল করে আদিবাসী তপশিলি জাতি উন্নয়ন সমিতির সদস্যরা। ত্রিশূল, তীর-ধনুক, ধামসা মাদল নিয়ে কয়েকশো আদিবাসী মহিলা-পুরুষের মিছিল হয়। তাদের দাবি, আদিবাসী অধ্যুষিত অঞ্চল হিঙ্গলগঞ্জ, সন্দেশখালিতে বেআইনিভাবে মদের ভাটি চলছে। আদিবাসী সমাজের মানুষ মদ খেয়ে তাদের স্ত্রী পরিবারের উপরে মানসিক ও শারীরিক নির্যাতন চালাচ্ছে। পুলিশ প্রশাসন নির্বিকার। বার বার পুলিশ প্রশাসনকে জানিয়েও কোনও সুরাহা না হওয়ার ফলে আজ তাঁরা এই মিছিল করতে বাধ্য হয়েছেন বলে জানান আদিবাসী নেতা সুকুমার সরদার।

তিনি বলেন, মূলত ত্রিশূল নিয়ে এই মিছিল করার মূল উদ্দেশ্য, যাতে এলাকার সমাজবিরোধীরা তাদের উপর হামলা চালাতে না পারে, তাই তারা ত্রিশূল নিয়ে মিছিল করছেন। পাশাপাশি আদিবাসী সমাজের সব রকম সুযোগ-সুবিধা সংরক্ষণ দিতে হবে। এটা আমরা ২০১৮ সালে বসিরহাট পুলিশ জেলার পুলিশ সুপার কেসবরী রাজকুমারকে লিখিতভাবে জানিয়েছিলাম। আজ নতুন পুলিশ সুপার কঙ্কর প্রসাদ বাড়ুইয়ের কাছে লিখিত দিচ্ছি। আদিবাসী সমাজ সুরক্ষা ও নিরাপত্তা যাতে ঠিকমত পায়, এলাকায় মদের ভাটি উচ্ছেদ ও সমাজবিরোধীদের কার্যকলাপ যাতে না হয় তার সম্পূর্ণ দায়িত্ব নিতে হবে। না হলে আগামী দিনে আমরা বৃহত্তর আন্দোলনে নামবো।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here