কেন্দ্রীয় প্রকল্পে বঞ্চিত শ্রমিকদের আওতায় আনার আবেদন জানিয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে

রাজেন রায়, কলকাতা, ১০ জুলাই: কেন্দ্রীয় সরকারের গরিব কল্যাণ যোজনায় বিজেপি শাসিত রাজ্যগুলি গুরুত্ব পেলেও তাতে পশ্চিমবঙ্গ সহ বাদ পড়েছে পুরুলিয়া জেলা। পুরুলিয়ার প্রায় ৩৯ হাজার পরিযায়ী শ্রমিক এই প্রকল্প থেকে বঞ্চিত হয়েছে। এই অভিযোগে এবং বঞ্চিত এই শ্রমিকদের প্রকল্পের আওতায় আনার আবেদন জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। মামলা দায়ের করেন পুরুলিয়ার কংগ্রেস বিধায়ক নেপাল মাহাতো। আগামী সপ্তাহে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি সম্ভাবনা রয়েছে।

এই মামলায় নেপালবাবু আবেদন করেছেন,‘এই গরিব মানুষগুলোর কথা ভেবে তাদেরকে এই প্রকল্পের আওতায় আনা হোক। এক দেশের বিভিন্ন রাজ্যের শ্রমিকদের জন্য আলাদা নীতি হওয়া ঠিক নয়।

প্রসঙ্গত, ২০ জুন কেন্দ্রীয় সরকার এই গরিব কল্যাণ যোজনার কথা ঘোষণা করে। কিন্তু পশ্চিমবঙ্গকে এই গরিব কল্যাণ রোজগার অভিযানের অন্তর্ভুক্ত করা হয়নি। নেপালবাবুর দাবি, পুরুলিয়া জেলাতেই পরিযায়ী শ্রমিকের সংখ্যা প্রায় ৫৮ হাজার। শুধুমাত্র বিজেপিশাসিত জেলা ও রাজ্যগুলিকে এই যোজনার আওতায় আনা হয়েছে। ওই যোজনার আওতায় পুরুলিয়া জেলা সহ সমস্ত রাজ্যকে আনতে হবে। যাতে রাজ্যের পরিযায়ী শ্রমিকরা গরিব কল্যাণ যোজনার সুবিধা পেতে পারেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here