রাজ্যের ৭৮ টি কোভিড হাসপাতালের প্রত্যেকটিতে এবার তৈরি থাকবে কুইক রেসপন্স টিম

রাজেন রায়, কলকাতা, ৯ আগস্ট: আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে করোনা রোগীদের আনা হলে তাদের বেশ কিছু দ্রুত চিকিৎসার দরকার পড়ে যা আর পাঁচটা রোগীর থেকে আলাদা। সেই কারণে এবার রাজ্যের ৭৮টি কোভিড হাসপাতালে তৈরি থাকবে কুইক রেসপন্স টিম, সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। জানা গিয়েছে কুইক রেসপন্স টিমে থাকছেন মোট ৫ জন সদস্য। এদের মধ্যে একজন অ্যানাস্থেটিস্ট, একজন হাউস স্টাফ, একজন স্নাতকোত্তর পাঠরত চিকিৎসক, একজন চিকিৎসা আধিকারিক এবং একজন সিসিইউ প্রশিক্ষণপ্রাপ্ত নার্স। এরাই রাজ্যের কোভিড হাসপাতালগুলির জরুরি বিভাগে কোভিড রোগীদের প্রথম দেখবেন।

প্রসঙ্গত, এতদিন পর্যন্ত রাজ্যে কোনও বড় অনুষ্ঠান যেমন প্রজাতন্ত্র দিবস, স্বাধীনতা দিবস ইত্যাদি থাকলে তা সামলানোর জন্য কলকাতা পুলিশ এই ধরনের কুইক রেসপন্স টিম তৈরি করত। সেই ধাঁচেই এবার করোনা রোগীদের সামলাতে রাজ্যের হাসপাতালগুলিতে তৈরি হচ্ছে কুইক রেসপন্স টিম। প্রাথমিকভাবে ঠিক হয়েছে,
এই টিমই হাসপাতালের জরুরি বিভাগে সঙ্কটজনক করোনা রোগীদের দেখে দ্রুত চিকিৎসার সিদ্ধান্ত নেবে।
রোগীর চাপে অনেক সময় আশঙ্কাজনক রোগীদের দ্রুত চিকিৎসা শুরু করতে খানিকটা দেরি হয়ে যায়। সেই সমস্যা এতে অনেকটাই কমবে। পাশাপাশি ওয়ার্ডে কোন রোগীর কী পরিষেবা প্রয়োজন, প্রাথমিক পরিকল্পনা থাকার ফলে তাও এই টিম দেখাশোনা করতে পারবে।

রাজ্যের উদ্যোগের প্রশংসা করে ডা: নির্মল মাজি বলেন,
‘এই কুইক রেসপন্স টিম থাকার ফলে জরুরি বিভাগে আশঙ্কজনক রোগীর অপেক্ষা করার আর প্রয়োজন হবে না। রোগী হাসপাতালে এলে তার চিকিৎসা পদ্ধতি কোন পথে এগোবে, তাঁকে অক্সিজেন দিতে হবে কি না, ভেন্টিলেশন লাগবে কি না, সবকিছুই এই টিম ঠিক করে দেবে। ফলে আশঙ্কাজনক রোগীদের দ্রুত সামাল দেওয়া সম্ভব হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here