পদ্মজা নাইডু হিমালয়ান জ্যুলজিকাল পার্কের তোপকেদাড়া প্রজনন কেন্দ্রে জন্ম এক রেড পান্ডার শাবকের

আমাদের ভারত, দার্জিলিং, ২২ জুলাই: করোনা আতঙ্ক কাটিয়ে ধীরে ধীরে পাহাড়মুখী হচ্ছে পর্যটকরা। তার মাঝেই রেড পান্ডার শাবকের জন্মে বাড়তি আনন্দ পর্যটকদের জন্য। বুধবার দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জ্যুলজিকাল পার্কের তোপকেদাড়া প্রজনন কেন্দ্রে জন্ম নিল আরও এক রেড পান্ডার শাবক। শাবকের মায়ের নাম ইয়েশি ও বাবা পাবু। ওই দম্পতির এক শাবক মিলিয়ে রেড পান্ডার সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৬টিতে। একের পর এক নতুন অতিথির আগমনে খুশির মহল চিড়িয়াখানায়।

এর আগে মিশমি টাকিন, স্নো লেপার্ড, হরিণের শাবক জন্ম নিয়েছে করোনার লকডাউন পর্বে। চলতি মরশুমে এই নিয়ে পঞ্চম রেড পান্ডার জন্ম হল। চিড়িয়াখানা কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, মা ইয়েশি ও শাবক সম্পূর্ণ সুস্থ রয়েছে। সর্বক্ষণ শাবক ও মা পান্ডার শারীরিক অবস্থার উপর নজর রাখছেন চিড়িয়াখানার পশু বিশেষজ্ঞ এবং চিকিৎসক। মা ও শাবকের যাতে কোনও অসুবিধা না হয়, সেজন্য বন কর্মীদের যাতায়াতেও কিছুটা রাশ টানা হয়েছে সেখানে বলে জানিয়েছেন চিড়িয়াখানার ডিরেক্টর ধর্মদেও রাই। মা ও শাবক দুজনেই সুস্থ রয়েছে বলেও জানান তিনি।

এর আগে শোভা ও নোয়েল দম্পতি দুটি, প্রসন্ন ও কিম্বর একটি রেড পান্ডা শাবকের জন্ম দিয়েছে চলতি মরশুমে। যেভাবে রেড পান্ডার সংখ্যা বাড়ছে তাতে খুশি চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here