সন্দীপ চ্যাটার্জির পেন এন্ড ইঙ্ক-এর অনন্য একক প্রদর্শনী

আমাদের ভারত, ৩১ জানুয়ারি: দক্ষিণ কলকাতার গল্ফ গার্ডেন্স নিবাসী অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ার সন্দীপ চ্যাটার্জি ছোটবেলা থেকেই ছবি আঁকতে ভীষণ ভালোবাসতেন। জার্মানির মিউনিখ শহরের অস্কার ভন মুয়েলার পলিটেকনিকুম থেকে পেপার টেকনোলজিতে স্নাতক এই মানুষটির কর্মজীবনের বেশিটাই অতিবাহিত হয়েছে কাগজশিল্পে। তাই প্রথাগত ভাবে আঁকা শেখার অথবা ছবি আঁকার সুযোগ হয়নি। অবসর নেবার পরে ফিরে গেছেন তিনি তাঁর পুরোনো ভালোবাসার কাছে।

প্রচলিত দ্বিমাত্রিক অঙ্কন প্রণালীকে অতিক্রম করে তার সৃষ্টিগুলি হয়ে উঠেছে ত্রিমাত্রিক পেন এন্ড ইংক ড্রইংয়ের -এর বিস্ময়কর নিদর্শন। আলো এবং ছায়ার উপযুক্ত ব্যবহার এই সৃষ্টিগুলিকে জীবন্ত করে তুলেছে। এখানেই এই চিত্রগুলির বৈশিষ্ট্য।

সন্দীপ তাঁর ছবির বিষয় হিসেবে বেছে নিয়েছেন প্রাচীন ভারতবর্ষের একের পর এক বিস্ময়কর স্থাপত্যগুলিকে। হাম্পির বিরূপাক্ষ মন্দির, মহাবলীপুরামের শোর টেম্পল, কোনার্কের সূর্যমন্দির থেকে আরম্ভ করে রাজস্থানের মেহরানগড় কেল্লা, আমির ফোর্ট, চিতোরের কীর্তিস্তম্ভ , ত্রিপুরার উজ্জয়ন্ত প্যালেস, অজন্তার গুহা শিল্প, ইত্যাদি ভারতের ঐতিহ্যময় স্থাপত্যকে কালি ও কলমের, আলো এবং ছায়ার যথাযথ ব্যবহারে নিখুঁতভাবে তুলে ধরেছেন তিনি তার অনবদ্য সৃষ্টিতে।

২০১৯ এর নভেম্বর মাসে কলকাতার গোলপার্ক এ অবস্থিত রামকৃষ্ণ ইনস্টিটিউট অফ কালচারে অনুষ্ঠিত হয় তাঁর প্রথম একক চিত্র প্রদর্শনী। দু’বছর ব্যাপী অতিমারীর প্রকোপে একটুও হতোদ্যম না হয়ে এই অশীতিপর শিল্পী নতুন উদ্যম নিয়ে নির্মাণ করে গেছেন একের পর এক চমকপ্রদ ত্রিমাত্রিক পেন-এন্ড-ইঙ্ক চিত্র।

২৩ শে জানুয়ারি ২০২৩ থেকে একাডেমি অফ ফাইন আর্টস এর পশ্চিম গ্যালেরিতে আরম্ভ হচ্ছে সন্দীপ চ্যাটার্জির দ্বিতীয় একক শিল্প প্রদর্শনী। অনুষ্ঠানটি উদ্বোধন করবেন বিশিষ্ট শিল্পী সমুদয় – বাদল পাল, তারক গড়াই, অমিত ভড় এবং পম্পা প্রধান। প্রদর্শনীটি চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here