উত্তর কলকাতায় স্বামীজির জন্মভিটায় ১৪ কোটি ব্যয়ে তৈরি হচ্ছে বিশ্বমানের অডিটোরিয়াম

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ১২ জানুয়ারি: উত্তর কলকাতার বিবেকানন্দ রোডের পাশে স্বামীজির জন্মভিটেতে প্রতিদিনই ঠাকুর রামকৃষ্ণ, মা সারদা এবং স্বামী বিবেকানন্দ সহ বিভিন্ন ধর্মীয় বিষয় নিয়ে নানা আলোচনা হয়ে থাকে। দেখা গিয়েছে, ইদানীং ওই জায়গায় মানুষের ঢল আগের তুলনায় অনেক বেড়ে গিয়েছে। এছাড়াও স্বামী বিবেকানন্দের সংগ্রহশালা দর্শন করতেও আসেন বহু মানুষ। বর্তমানে যে অডিটোরিয়াম আছে, সেখানে বসার মতো পর্যাপ্ত জায়গা নেই। তাই বিশ্বমানের অডিটোরিয়াম গড়ার সিদ্ধান্ত নিয়েছে রামকৃষ্ণ মিশন।

রামকৃষ্ণ মিশন সূত্রে খবর, ৮৫০ আসনের বিশ্বমানের অডিটোরিয়াম তৈরিতে খরচ হবে ১৪ কোটি টাকা। এখনও পর্যন্ত খরচ হয়েছে প্রায় ৫ কোটি টাকা। কেন্দ্রীয় সরকার আপাতত দিয়েছে সওয়া ৩ কোটি টাকা। বাকি কাজ সম্পূর্ণ হলেই শীঘ্র এই অডিটোরিয়াম সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০০১ সালের ১০ মার্চ স্বামীজির এই জন্মভিটেয় তদানীন্তন সহ-সঙ্ঘাধ্যক্ষ স্বামী গহনানন্দ নবরূপে নির্মাণের জন্য এই আবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। ২০০১ সালের ২৬ সেপ্টেম্বর তদানীন্তন সঙ্ঘাধ্যক্ষ স্বামী রঙ্গনাথানন্দ স্বামী বিবেকানন্দের পৈতৃক আবাস ও সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে এটির দ্বারোঘাটন করেন। আর ওই বছরই ১ অক্টোবর তৎকালীন রাষ্ট্রপতি ডঃ এ পি জে আব্দুল কালাম এই কেন্দ্রটির উদ্বোধন করেন। ২০০৯ সালে রাজ্য সরকার হেরিটেজ বিল্ডিং হিসেবে স্বীকৃতি দেয় এই আবাসকে।

২০১৯ এর সেপ্টেম্বর মাসে ভগিনী নিবেদিতার সার্ধ জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে এখানেই তৈরি হয়েছে ‘নিবেদিতা ভবন’। ওই ভবনে চলে অবৈতনিক কোচিং সেন্টার, দাতব্য চিকিৎসালয়। ভবনটি স্বামী বিবেকানন্দ সম্পর্কিত গবেষণার কাজেও ব্যবহার হয়। এখানে আছে যোগ প্রশিক্ষণ কেন্দ্র।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here