স্বাধীনতা দিবসে বীরচক্র সম্মানে সম্মানিত হবেন অভিনন্দন বর্তমান

স্বাধীনতা দিবসে বীরচক্র সম্মানে সম্মানিত হবেন অভিনন্দন বর্তমান

আমাদের ভারত,১৪ আগস্ট: কতক্ষণে পাকিস্তান তাকে ফিরিয়ে দেবে তার জন্য প্রহর গুনছে সারা ভারতবর্ষ। তিনি ভারত মায়ের বীর সন্তান। দেশ মায়ের সম্মান রাখতে দাঁতে দাঁত চেপে শত্রু শিবিরে দিন কাটিয়ে সদর্পে ফিরেছেন দেশে। আজ তার বীরত্বে কুর্নিশ জানাবে দেশ।
স্বাধীনতা দিবসে বীর চক্র পাচ্ছেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। পাকিস্তানের এফ-সিক্সটিন যুদ্ধ বিমান ধ্বংস করেছিলেন তিনি। তাকে বীর চক্র সম্মানে সম্মানিত করা হচ্ছে‌। যুদ্ধকালীন সময় বীরত্বের পরিচয় দিয়ে পাওয়া এটাই দেশের তৃতীয় সর্বোচ্চ সম্মান।

বালাকটে ভারতের এয়ার স্ট্রাইকের পরের দিনই সীমা লঙ্ঘন করে ভারতের আকাশে ঢুকে পড়েছিল পাক বিমান এফ-সিক্সটিন। সফলভাবে তিনি এফ সিক্সটৈকে ধ্বংস করেছিলেন।অভিনন্দন পাকিস্তানের মাটিতে বন্দি হয়েও দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে গেছেন। বীরত্বের পরিচয় দেওয়ার জন্য বীরচক্র সম্মানে সম্মানিত করা হচ্ছে তাকে। পরম বীর চক্র হল যুদ্ধকালীন পরিস্থিতিতে বীরত্বের জন্য পাওয়ার সর্বোচ্চ সম্মান। এই একই ক্ষেত্রে দ্বিতীয় সর্বোচ্চ সম্মান হলো মহাবীর চক্র।

স্বাধীনতা দিবসে কীর্তি চক্র ভূষিত হতে চলেছেন জওয়ান প্রকাশ যাদব এবং সিআরপিএফের ডেপুটি কমান্ডার হর্ষপাল সিং। কুড়িগ্রামে সন্ত্রাসবাদীদের সংঘর্ষে প্রাণ হারান এই দুজন। শৌর্য চক্র পাবেন বাহিনীর আরও ১৪জন সদস্য। শান্তির সময় বীরত্বের পরিচয় দিয়ে পাওয়ার দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ সম্মান হল কীর্তি চক্র। এই ক্ষেত্রে সর্বোচ্চ সম্মান হল অশোক চক্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − six =