ফের ধাক্কা! ৫৯টি আগেই ব্যান ছিল, এবার আরোও ৪৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার!

আমাদের ভারত, ২৭ জুলাই : কিছুদিন আগেই চিন-ভারত সীমান্তে বিবাদের মধ্যেই ৫৯টি চিনা অ্যাপ ব্যান করা হয়েছিল। সোমবার আরোও ৪৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে দিল ভারত সরকার। এই ৪৭টি চিনা অ্যাপে তথ্য সুরক্ষা ও গোপনীয়তার যাচাই করার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে টেলিকম মন্ত্রক।

রিপোর্ট বলছে আগের নিষিদ্ধ হওয়া ৫৯টি অ্যাপের ক্লোন হিসেবে কাজ করছিল এই ৪৭টি অ্যাপ। তবে আজ নিষিদ্ধ চিনা গুলির তালিকা এখনও জানা যায়নি।

লাদাখে ভারত-চিন জওয়ানদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহীদ হওয়ার ঘটনায় উত্তপ্ত পরিস্থিতিতেই ২৯ জুন টিকটক, ক্যাম-স্ক্যানার, শেয়ারইট সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার। কিছুদিন আগেই তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে জানানো হয়েছিল যদি সরাসরি বা অন্য কোন উপায়ে এই অ্যাপগুলি ভারতে চালানো সম্ভব হয় তাহলে ওই অ্যাপ গুলোর বিরুদ্ধে টেকনোলজি আইন এবং অন্যান্য আইনের মামলা করা হবে। সংস্থা গুলির বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেবে ভারত সরকার।

সাম্প্রতিক নতুন ২৭৫টি চিনা অ্যাপের তালিকা তৈরি করেছে ভারত সরকার। এই অ্যাপগুলি দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষা করছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। গ্রাহকদের তথ্যের নিরাপত্তা দিতে অ্যাপগুলি সক্ষম কিনা তাও দেখা হচ্ছে। সূত্রের খবর যেসব কোম্পানির সার্ভার চিনে আছে সেই অ্যাপ গুলো বন্ধ করার চেষ্টা চলছে। এই ২৭৫টি অ্যাপ এর মধ্যে রয়েছে পাবজি। এই বিখ্যাত গেমটি চিনা কোম্পানির টেনসেন্টের দ্বারা পরিচালিত।

বেশ কিছু অ্যাপ তথ্য শেয়ার ও গোপনীয়তার নিয়ম লংঘন করছে বলেই নিয়মিত পরীক্ষা করে চীনা অ্যাপ গুলিকে খতিয়ে দেখা হচ্ছে এবং জানার চেষ্টা চলছে এদের কোডিং কিভাবে করা হচ্ছে কোথা থেকে করা হচ্ছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here