দীর্ঘ টালবাহানার পর অবশেষে চ্যাংড়াবান্ধা সীমান্ত দিয়ে চালু হলো আন্তর্জাতিক বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, আমাদের ভারত, ২ জুলাই, কোচবিহার: দীর্ঘ প্রতীক্ষার পর আজ অবশেষে চ্যাংড়াবান্ধা সীমান্ত দিয়ে ভারত–বাংলাদেশ ও ভুটানের মধ্যে স্থল ও বাণিজ্য শুরু হল। দীর্ঘ লকডাউন এর পর গত ১০ জুন স্থল বাণিজ্য চালু হয় কিন্তু চালু হওয়ার কিছুক্ষণের মধ্যেই তা ফের বন্ধ হয়ে যায়। এরপর স্থানীয় ব্যবসায়ীরা রাজ্যের একাধিক মন্ত্রী, কোচবিহারের জেলাশাসক সহ স্থানীয় আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করেন দ্রুত ব্যবসা চালুর দাবিতে। ব্যবসা দ্রুত চালু না করলে অনশনের হুমকি দেন তারা। এরপরে মঙ্গলবার মুখ্যমন্ত্রীর ঘোষণার পর আজ থেকে তিন দেশের মধ্যে এই বাণিজ্য চালু হলো।

এদিন চ্যাংড়াবান্ধা সীমান্তে একটি অনুষ্ঠানের মাধ্যমে এই বাণিজ্যের সূচনা করেন রাজ্যের অনগ্রসরশ্রেণি কল্যাণ ও আদিবাসী উন্নয়ন দপ্তরের মন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন, এছাড়া উপস্থিত ছিলেন চ্যাংরাবান্ধা উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান পরেশ চন্দ্র অধিকারী, স্থানীয় বিধায়ক অর্ঘ্য রায় প্রধান প্রমুখ। 
পুনরায় আন্তর্জাতিক বাণিজ্য চালু হওয়ায় স্বাভাবিকভাবে খুশি আমদানি-রপ্তানির সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা। এদিন মন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন বলেন, “আমাদের মুখ্যমন্ত্রী অত্যন্ত মানবিক, বিষয়টি শোনার পরে তিনি দ্রুত চ্যাংড়াবান্ধা সীমান্ত দিয়ে আন্তর্জাতিক বাণিজ্য চালু করার সিদ্ধান্ত নেন”। তিনি আরো বলেন রাজ্য সরকার চ্যাংড়াবান্ধা সীমান্তের উন্নয়নে অনেক কাজ করেছে, আরো কিছু কিছু কাজের দাবি উঠছে আলোচনার মাধ্যমে কাজগুলি যত দ্রুত করা যায় সে বিষয়ে দেখা হবে। এদিন বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন মন্ত্রী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here