চিদাম্বরমের পর এবার কমলনাথের পালা! শাহ খুললেন ৮৪-র শিখ বিরোধী হিংসার একাধিক ফাইল

চিদাম্বরমের পর এবার কমলনাথের পালা! শাহ খুললেন ৮৪-র শিখ বিরোধী হিংসার একাধিক ফাইল

আমাদের ভারত,১০ সেপ্টেম্বর: দুর্নীতি মামলায় আপাতত তিহার জেলে দিন কাটাচ্ছেন কংগ্রেস আমলের অর্থমন্ত্রী পি চিদাম্বরম। এবার পালা মধ্যপ্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী কমলনাথের। ১৯৮৪ সালে যে শিখবিরোধী হিংসা হয়েছিল তার একাধিক ফাইল আবার খুলল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তার মধ্যে একটি মামলায় অভিযুক্ত কমলনাথও।

প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যাকাণ্ডের পর দিল্লি জুড়ে হওয়া শিখ বিরোধী হিংসার মামলায় জড়িয়ে রয়েছে একাধিক কংগ্রেস নেতৃত্বের নাম। তারমধ্যে মধ্যপ্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী কমলনাথের নামও রয়েছে। নতুন করে এই ফাইল খোলায় স্বভাবতই বিপাকে পড়তে চলেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী।

এই হিংসার ঘটনার সঙ্গে জড়িত মোট সাতটি মামলা নিয়ে তোড়জোড় শুরু করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তার মধ্যে রয়েছে কমলনাথের বিরুদ্ধে হওয়া অভিযোগের একটি মামলাও। সেখানে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছিলেন রাকাব্গঞ্জ গুরুদ্বারে যে হামলা হয়েছিল, সেই সময় দাঙ্গাকারীদের মধ্যে ছিলেন কংগ্রেস নেতা কমলনাথও।

তিরিশ বছর আগে ঘটে যাওয়া এই ঘটনা সম্পর্কে কোন সংস্থা বা কোন ব্যক্তি কিছু যদি জেনে থাকেন তা জানাতে বলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সাংবাদিক সঞ্জয় শুয়িয়ে এই ঘটনার রিপোর্টিং করেছিলেন। তার প্রতিবেদন প্রতিবেদনে উল্লেখ ছিল কমলনাথের নাম। কিন্তু এফআইআর-এ কংগ্রেসের নেতার নাম না থাকায় তিনি পার পেয়ে যান।

শিখবিরোধী ওই হিংসায় নাম ছিল কংগ্রেস নেতা জাগদীশ টাইটেলার ও সজ্জন কুমারের। এর আগে নানাবতী কমিশনের কাছে সাক্ষ্য দিতে গিয়ে কমলনাথ জানিয়েছিলেন ক্ষুব্ধ’ জনতাকে শান্ত করার চেষ্টা করতেই তিনি সেখানে গিয়েছিলেন। কমিশন জানিয়েছিল এই হিংসার ঘটনায় কমল নাথের জড়িত থাকার কোনো প্রমাণ মেলেনি। তবে ওই মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন সজ্জন কুমার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 19 =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.