মেয়েদের বিয়ের বয়স বাড়ছে? খুব শীঘ্রই হবে সিদ্ধান্ত, প্রতিশ্রুতি মোদীর

আমাদের ভারত,১৬ অক্টোবর: খুব তাড়াতাড়ি মহিলাদের বিয়ের উপযুক্ত বয়স নিয়ে সিদ্ধান্ত নেবে সরকার। বিশ্ব খাদ্য দিবস অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মেয়েদের নূন্যতম বিয়ের বয়স নিয়ে সিদ্ধান্ত নিতে কেন দেরি করছে সরকার? তা জানতে চেয়ে চিঠি দিয়েছিলেন দেশের বেশকিছু মহিলা। আজ প্রধানমন্ত্রী বলেন,” আমাদের কন্যাসন্তানদের বিয়ের উপযুক্ত বয়স নিয়ে আলোচনা চলছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মেয়েদের চিঠি এসেছে। তারা প্রশ্ন করেছেন কেন সংশ্লিষ্ট কমিটি এখনও ঘোষণা করেনি এটি। মোদী বলেন,” আমি আশ্বাস দিচ্ছি রিপোর্ট আসা মাত্রই সরকার পদক্ষেপ গ্রহণ করবে।”

বর্তমানে দেশের মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর। কিন্তু নারী সুরক্ষা সংগঠনগুলি দীর্ঘদিন ধরে মেয়েদের বিয়ের বয়স বাড়ানোর দাবি করছেন। তাদের দাবি মেয়েদের বিয়ের বয়স বাড়ানো হলে উচ্চশিক্ষার সুযোগ পাবে তারা। ১৮ বছর অনেকটাই কম।

গত ২২ সেপ্টেম্বর কেন্দ্র সরকার জানায় বিয়ের বয়স ও মাতৃত্ব নিয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। ওই কমিটি মহিলাদের উপযুক্ত বিয়ের বয়স সুপারিশ করবে। কিন্তু সেই রিপোর্ট এখনো আসেনি। মোদী এদিন মহিলাদের স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা নিয়ে তার সরকারের কাজ সম্পর্কে বক্তব্য রাখেন। তিনি বলেন, মেয়েদের উন্নয়নের লক্ষ্যে পদক্ষেপ করেছে তার সরকার। জল জীবন মিশনে প্রতিটা ঘরে পৌঁছে দেওয়া হয়েছে জল। এক টাকায় দেওয়া হচ্ছে স্যানিটারি প্যাড। উজ্জ্বলা যোজনায় কম খরচে রান্নার গ্যাসের ব্যবস্থা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here