‘ভাতা নয়, চাকরি চাই’, সম্মানের চাকরির দাবিতে এবার ‘যুবশ্রী’-দের বিক্ষোভ কলকাতায়

রাজেন রায়, কলকাতা, ২৪ সেপ্টেম্বর: ৯ বছর বাদে ধীরে ধীরে যেন এবার চোখ খুলতে শুরু করেছে পশ্চিমবঙ্গবাসীর। কোথাও কোনও সমস্যা এলেই এতদিন ধরে ভাতা থেকে অনুদান দিয়ে এসেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু তাতে সাময়িক সুরাহা হলেও সম্মানের চাকরি জোটেনি রাজ্যের বেকার যুবক-যুবতীদের। রাজ্যে একাধিক শিল্প সম্মেলন হলেও শিল্প সেভাবে না আসায় রাজ্যে হয়নি কর্মসংস্থান, হয়নি অর্থনৈতিক উন্নয়নও। এমনকি বিভিন্ন বাহানায় সেই ভাতাও বন্ধ করে দেওয়া হয়েছে।

তাই এবার ভাতা নয়, চাকরি চাই এই দাবিতে কলকাতায় বিক্ষোভ যুবশ্রী প্রকল্পের নথিভুক্ত কর্মপ্রার্থীদের। বৃহস্পতিবার বেন্টিঙ্ক স্ট্রিটে বিক্ষোভ দেখান তাঁরা। কর্মপ্রার্থীদের দাবি, প্রতিশ্রুতি মতো রাজ্য সরকার চাকরির ব্যবস্থা না করলে তাঁরা বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন।

পশ্চিমবঙ্গ যুবশ্রী এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক কর্মপ্রার্থী সমিতি নামক সংগঠনের সদস্যদের দাবি, ২০১৩ সালে যুবশ্রী প্রকল্পের সূচনা করে মুখ্যমন্ত্রী বলেছিলেন, নথিভুক্ত ১ লক্ষ যুবক – যুবতী মাসে ১,৫০০ টাকা করে ভাতা পাবেন। এছাড়া রাজ্য সরকারের গ্রুপ সি ও গ্রুপ ডি শূন্যপদে নিয়োগ করা হবে তাঁদের। কিন্তু ৭ বছর পেরোলেও এখনো কেউ চাকরি পাননি। উলটে নানা অছিলায় বহু যুবশ্রী কর্মপ্রার্থীর ভাতা বন্ধ করে দিয়েছে প্রশাসন। তাই অবিলম্বে প্রতিশ্রুতি পালন করুক সরকার। নতুবা তারা আরও বৃহত্তর আন্দোলনের পথে হাঁটতে বাধ্য হবেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here